scorecardresearch
 

PM Awas Yojana: PM আবাস যোজনার বাড়ি পেতে ৩ মাসের সময়সীমা, কড়া নির্দেশ নবান্নের

Awas Yojana Project: আর গড়িমসি নয়, ৯০ দিনের মধ্যেই আবাস যোজনার বাড়ি তুলতে হবে। কেন্দ্রের চাপের পর সময়সীমা বেঁধে দিল নবান্ন। সোমবার জেলাশাসকদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। সেখানে আবাস যোজনা সংক্রান্ত একাধিক বিষয় নিয়ে আলোচনা করেন।

Advertisement
নবান্ন (ফাইল ছবি) নবান্ন (ফাইল ছবি)
হাইলাইটস
  • আর গড়িমসি নয়, ৯০ দিনের মধ্যেই আবাস যোজনার (Abas Yojana) বাড়ি তুলতে হবে
  • কেন্দ্রের চাপের পর সময়সীমা বেঁধে দিল নবান্ন
  • সোমবার জেলাশাসকদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী

Awas Yojana Project: আর গড়িমসি নয়, ৯০ দিনের মধ্যেই আবাস যোজনার (Abas Yojana) বাড়ি তুলতে হবে। কেন্দ্রের চাপের পর সময়সীমা বেঁধে দিল নবান্ন (Nabanna)। সোমবার জেলাশাসকদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। সেখানে আবাস যোজনা সংক্রান্ত একাধিক বিষয় নিয়ে আলোচনা করেন। আগামী তিন মাসের মধ্যে বাড়ি তৈরির কাজ শেষ করতে হবে বলে জানিয়ে দিয়েছেন মুখ্যসচিব।

আবাস যোজনা নিয়ে বছর শেষ থেকেই অস্বস্তিতে রাজ্য সরকার। ভুয়ো উপভোক্তাদের বাদ দিয়ে ৩১ ডিসেম্বরের মধ্যে অনুমোদন চূড়ান্ত করতে হবে বলে জানিয়েছিল কেন্দ্র। এরপর চূড়ান্ত অনুমোদন দিয়েছে কেন্দ্র। প্রায় ১০.২৯ লক্ষ বাড়ি আগামী ৩১ মার্চের মধ্যে তৈরি করতে হবে বলে জানানো হয়। সেই নির্দেশ মতোই রাজ্য নড়েচড়ে বসেছে বলে মনে করা হচ্ছে।

পাশপাশি, উপভোক্তার কাছ মুচলেকা নেওয়া যায় কি না খতিয়ে দেখা হচ্ছে। অনেক সময় দেখা যায়, টাকা পাওয়ার পরেও বাড়ি তৈরির কাজ শুরু হয়নি। এতে কেন্দ্র ও উপভোক্তারা উভয়েরই লোকসান। তার মধ্যে ভিড় করেছে দুর্নীতির ঘটনা। তাই এই নিয়ে খানিকটা কড়া হতেই তৎপর হল নবান্ন।

বাড়তি তিন মাসের মধ্যে ঘর না বানালে পরবর্তী আবাস যোজনার কোটা পেতে অসুবিধা হতে পারে। এমনটাই আশঙ্কা প্রশাসনিক কর্তাদের। নবান্ন অবশ্য দাবি জানিয়েছে, বাড়ি তৈরিতে দেরির কারণ উপভোক্তাদের কারও কারও গড়িমসি এবং কিস্তির টাকা দেরিতে দেওয়া হয়েছে। 

তাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, প্রথম কিস্তির টাকা পাওয়ার ৪০ দিনের মধ্যে বাড়ি তুলে জানলা নির্মাণ করতে হবে। পরবর্তী কিস্তির ৩৫ দিনের মধ্যে কাজ ‘লিন্টেল’ বা জানলার উপরিভাগ বানিয়ে ফেলতে হবে। এর পরের কিস্তির ১৫ দিনের মধ্যে ঢালাই করে বাড়ি তৈরির কাজ শেষ করতে হবে। এতেই ৯০ দিন লেগে যাবে বলে মনে করা হচ্ছে।

Advertisement

Advertisement