scorecardresearch
 

কড়া টক্কর সামসেরগঞ্জ ও জঙ্গিপুরে! কী বলছে ২০১১ এবং ২০১৬র ফলাফল

৩০ সেপ্টেম্বর ভবানীপুরের পাশাপাশি নজর থাকবে সামসেরগঞ্জ এবং জঙ্গিপুরের নির্বাচনেও। বিধানসভা নির্বাচনের আগেই করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত হন সামশেরগঞ্জের কংগ্রেস প্রার্থী রেজাউল হক ও জঙ্গিপুরের আরএসপি প্রার্থী প্রদীপ নন্দী। যার জেরে নির্বাচন স্থগিত হয়ে যায় ওই দুই কেন্দ্রে।

Advertisement
ভোটের লাইন। ফাইল ছবি ভোটের লাইন। ফাইল ছবি
হাইলাইটস
  • কড়া টক্কর সামসেরগঞ্জ ও জঙ্গিপুরে
  • কী বলছে ২০১১ এবং ২০১৬র ফলাফল
  • জানুন বিস্তারিত তথ্য

৩০ সেপ্টেম্বর ভবানীপুরের পাশাপাশি নজর থাকবে সামসেরগঞ্জ এবং জঙ্গিপুরের নির্বাচনেও। বিধানসভা নির্বাচনের আগেই করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত হন সামশেরগঞ্জের কংগ্রেস প্রার্থী রেজাউল হক ও জঙ্গিপুরের আরএসপি প্রার্থী প্রদীপ নন্দী। যার জেরে নির্বাচন স্থগিত হয়ে যায় ওই দুই কেন্দ্রে। সেক্ষেত্রে মুর্শিদাবাদের ওই দুটি আসনেও হতে চলেছে ভোট। ফল ঘোষণা ২রা অক্টোবর। এক নজরে দেখে নিন ২০১৬ ও ২০১১ বিধানসভা নির্বাচন এই দুই কেন্দ্রের ফলাফল

সামসেরগঞ্জে ২০১৬ সালে বিধানসভা নির্বাচনের ফল

তৃণমূলের আমিরুল ইসলাম পান ৪৮,৩৮১টি ভোট। সিপিআইএম-এর তৌয়াব আলি পান ৪৬,৬০১টি ভোট। নির্দল মহঃ রেজাউল হক পান ৪২,৩৮৯টি ভোট। বিজেপির মিলন ঘোষ পান ১১,৩৯৭টি ভোট। 

২০১১ সালের বিধানসভা নির্বাচনের ফলাফল

তৃণমূলের তৌয়াব আলি পান ৬১,১৩৮টি ভোট। কংগ্রেসের মৌসুমি বেগম পান ৫৩,৩৪৯টি ভোট। বিজেপির ষষ্ঠীচরণ ঘোষ পান ৬,০৩১টি ভোট। 

জঙ্গিপুরের ২০১৬ সালে বিধানসভা নির্বাচনের ফল

তৃণমূলের জাকির হোসেন পান ৬৬,৮৯৬টি ভোট। সিপিএমের সোমনাথ সিং রায় পান ৪৬,২৩৬টি ভোট। 

জঙ্গিপুরে ২০১১ সালের নির্বাচনের ফলাফল

জঙ্গিপুরে ২০১১ সালের নির্বাচনে কংগ্রেসের মহঃ সোহরাম পান ৬৮,৬৯৯ ভোট। সিপিএমের পূর্ণিমা ভট্টাচার্য পান ৬২,৩৬৩ ভোট। বিজেপি অনামিত্রা বন্দ্যোপাধ্যায় পান ১১,৮০৪টি ভোট।

দলের প্রার্থীরা

জঙ্গিপুরে হাওয়ার ঘুরে যায় ২০১৯ লোকসভাব ভোটের সময়ে। এই কেন্দ্র প্রচুর ভোট পান সেই সময়ে বিজেপি প্রার্থী মাফুজা খাতুন। ফলে জঙ্গিপুরকে এবার আলাদা নজরে দেখছে বিজেপি। তবে এখানে তৃণমূল প্রার্থী হেভিওয়েট জাকির হোসেন। অন্যদিকে সামসেরগঞ্জে বরাবরই পাল্লা ভারী তৃণমূলের। এখানে তৃণমূলের প্রার্থী আমিরুল ইসলাম। লোকসভা নির্বাচনের ফলাফলের নিরিখেও এই কেন্দ্রে ব্যাপক ভোট পেয়েছিল ঘাসফুল শিবির। ফলে অনেকটাই এগিয়ে রয়েছে তারা। অন্যদিকে লড়াইয়ে রয়েছে বামেরাও। বিধানসভা নির্বাচনে তারা একটি আসনও পায়নি। তাই এই আসনদুটিতে কড়া টক্কর দেওয়ার অপেক্ষায় রয়েছে বাম শিবির। জঙ্গিপুরে বামশরিক আরএসপি-র প্রার্থী জানে আলম মিঞা। সামশেরগঞ্জে সিপিএমর প্রার্থী মহম্মদ মোদাসসার হোসেন। তবে সবথেকে গুরুত্বপূর্ণ এই দুটি কেন্দ্রে নির্বাচনে লড়াইয়ে নেই কংগ্রেস। মুর্শিদাবাদের সামশেরগঞ্জের কংগ্রেস প্রার্থী জেদুর রহমান জানিয়ে দিয়েছেন তিনি লড়তে চান না। ইতিমধ্যে তাঁর বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন অধীর চৌধুরী। অন্যদিকে, জঙ্গিপুর আসন জোটের জন্য আগেই আরএসপিকে ছাড়া হয়েছিল। ফলে কোনও আসনেই প্রার্থী নেই কংগ্রেসের। 

Advertisement

Advertisement