scorecardresearch
 

Kolkata Rain Forecast: অবশেষে ঝড়-বৃষ্টির পূর্বাভাস,কবে-কোথায়? দিনক্ষণ জানাল হাওয়া অফিস

তীব্র গরমে অবশেষে স্বস্তির খবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর। কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করা হল। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

Advertisement
ঝড়বৃষ্টির পূর্বাভাস কলকাতায়। ঝড়বৃষ্টির পূর্বাভাস কলকাতায়।
হাইলাইটস
  • অবশেষে স্বস্তির খবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর।
  • কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করা হল।
  • কোথাও কোথাও ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

তীব্র গরমে অবশেষে স্বস্তির খবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর। কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করা হল। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। অন্যদিকে, দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি বহাল থাকবে। বাড়বে গরমও। 

দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস

হাওয়া অফিস সূত্রে খবর, শনিবার পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূমের কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। রবি এবং সোমবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। কোথাও আবার হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৩০-৪০ কিমি। 

আরও পড়ুন

উত্তরবঙ্গে কবে বৃষ্টি?
হাওয়া অফিস জানিয়েছে, আজ দার্জিলিং এবং উত্তর দিনাজপুরের কোথাও কোথাও বৃষ্টি হতে পারে। উত্তর দিনাজপুরে বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। শুক্রবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পঙে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। শনিবার থেকে উত্তরের সব জেলায় বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। 

কেমন থাকবে গরম?

আগামী ৩ দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সর্বোচ্চ তাপমাত্রা ২-৩ ডিগ্রি করে বাড়বে। তারপরে ৩-৪ ডিগ্রি করে কমবে। আগামী ৩ দিনে উত্তরবঙ্গের জেলাগুলিতেও সর্বোচ্চ তাপমাত্রা ২-৩ ডিগ্রি করে বাড়বে। তারপরে ৩-৪ ডিগ্রি করে কমবে। 


তাপপ্রবাহের সতর্কতা
 বৃহস্পতিবার পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বাঁকুড়ার কোথাও কোথাও তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। কলকাতা-সহ বাকি জেলায়  অস্বস্তিকর গরম থাকবে। শুক্রবার পুরুলিয়া, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূমে তাপপ্রবাহ চলবে। শনিবার দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূমে তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। 

Advertisement

কলকাতায় কত তাপমাত্রা?

হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার  কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের কাছে। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৭.৭ ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৪ শতাংশ এবং ন্যূনতম ২৩ শতাংশ। 


কী করবেন, কী করবেন না?
হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, খুব প্রয়োজন ছাড়া সকাল ১১ টা থেকে ৪টের মধ্যে বাড়ির বাইরে বেরোবেন না। বাড়ির বাইরে বেরোলে সানগ্লাস, টুপি, ছাতা ব্যবহার করুন। সুতির পোশাক পরুন। ঘন ঘন জল খান। 
 

Advertisement