scorecardresearch
 
 

মমতার সঙ্গে রাকেশ টিকায়েতের বৈঠক, কতটা তাৎপর্যপূর্ণ এই সাক্ষাৎ?

করোনায় সংক্রমিতের সংখ্যা কমার সঙ্গে সঙ্গে ফের কৃষি আইন নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে ফের আক্রমণের পথে নামতে চলেছে কৃষক সংগঠনগুলি।

রাকেশ টিকায়েত ও মমতা বন্দ্যোপাধ্যায় রাকেশ টিকায়েত ও মমতা বন্দ্যোপাধ্যায়
হাইলাইটস
  • ফের কৃষক আন্দোলন জোরদার করার ভাবনা কৃষক সংগঠগুলির
  • সেজন্য মমতা বন্দ্যোপাধ্যায়কে পাশে চাইছে তারা
  • আজই মমতার সঙ্গে বৈঠক রাকেশ টিকায়েতের

করোনায় সংক্রমিতের সংখ্যা কমার সঙ্গে সঙ্গে ফের কৃষি আইন নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে ফের আক্রমণের পথে নামতে চলেছে কৃষক সংগঠনগুলি। আর সেজন্য তারা পাশে চাইছে মমতা বন্দ্যোপাধ্যায়কে। আজ নবান্নে মুখ্যমন্ত্রী মমতার সঙ্গে বৈঠক করবেন কৃষক নেতা রাকেশ টিকায়েত। কিছুদিন আগেই বিপুল সংখ্যা গরিষ্ঠতা নিয়ে রাজ্যে তৃতীয়বারের জন্য ক্ষমতায় এসেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। তিনিই এখন মোদী বিরোধী প্রধান মুখ। তাই মমতার সঙ্গে রাকেশের এই বৈঠক তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। 

দিল্লি, হরিয়ানা, পঞ্জাব-সহ বিভিন্ন রাজ্যে করোনার সংক্রমণ বাড়তে থাকার জন্য কৃষি আইন বিরোধী আন্দোলন অনেকটাই ফিকে হয়ে যায়। তবে কিছুদিন আগে থেকে সংক্রমিতের সংখ্যা কমতে শুরু করেছে। সূত্রের খবর, তাই নতুন করে মোদী বিরোধী আন্দোলনের পথে নামতে চলেছে কৃষক সংগঠনগুলি। 

আরও পড়ুন : VIDEO: একই গাছে ১৬৫ প্রজাতির আম! বিস্ময় মুর্শিদাবাদে

কৃষক আন্দোলনকে মমতার সমর্থন 

কৃষি আইন নিয়ে মমতা বন্দ্যোপাধ্য়ায় প্রথম থেকেই কেন্দ্রের বিরোধিতা করে এসেছেন। বিভিন্ন সভা থেকে কেন্দ্রকে এই আইন বাতিল করার আবেদনও জানিয়েছেন। প্রকাশ্যে সমর্থন করেছেন আন্দোলনকারীদের। এমনকী তাদের কাছে প্রতিনিধিদলও পাঠিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী। 

টিকায়েতের সঙ্গে কী নিয়ে আলোচনা

সূত্রের খবর, আজ নবান্নে মুখ্যমন্ত্রী মমতার সঙ্গে এই বৈঠক করবেন টিকায়েত। তৃণমূলের কৃষক সংগঠনের নেতা পূর্ণেন্দু বসুও কৃষক নেতাদের সঙ্গে বৈঠকে থাকবেন। কৃষকদের আন্দোলনের ,ভবিষ্যৎ রূপরেখা ও কোন পথে চলবে সেই বিষয়ে মমতার সঙ্গে আলোচনা করবেন  টিকায়েত। 

প্রসঙ্গত, এর আগে টিকায়েত জানিয়েছিলেন, ২০২৪-এর লোকসভা ভোটের আগে পর্যন্ত তাঁরা কেন্দ্র সরকারকে এই আইন বাতিল নিয়ে চাপে রাখতে চান। এই আইনগুলি বাতিল না করলে মোদী সরকার বিপাকে পড়বে বলেও দাবি করেন তিনি। 

২০১১ সালে মমতা বন্দ্যোপাধ্যায় কৃষকদের আন্দোলনকে সামনে রেখেই রাজ্যে ক্ষমতায় এসেছিলেন। রাজনৈতিক মহলের একাংশের মতে, কৃষক আন্দোলন কীভাবে, কোন পথে সামনের দিকে এগিয়ে  নিয়ে যাওয়া দরকার, সে বিষয়ে মমতার কাছে গুরুত্বপূর্ণ পরামর্শ চাইবেন  টিকায়েত।