scorecardresearch
 

Ram Navami Murshidabad: মুর্শিদাবাদে রাম নবমীর মিছিলে ছাদ থেকে পাথর, সংঘর্ষে আহত অনেকেই

বুধবার পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলায় রাম নবমীর শোভাযাত্রায় বিশৃঙ্খলা দেখা দেয়। সেখানে সংঘর্ষের খবর পাওয়া গেছে। এতে আহত হয়েছেন বহু মানুষ। বুধবার সন্ধেয় শক্তিপুর এলাকায় এ ঘটনা ঘটে। রাম নবমী উপলক্ষে শোভাযাত্রা বের হচ্ছিল। ঘটনার ভিডিওগুলিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে, যাতে দেখা যায় ছাদ থেকে মিছিলে পাথর ছোঁড়া হচ্ছে।

Advertisement
মূর্শিদাবাদে রামনবমীর মিছিল। ফাইল ছবি মূর্শিদাবাদে রামনবমীর মিছিল। ফাইল ছবি
হাইলাইটস
  • বুধবার পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলায় রাম নবমীর শোভাযাত্রায় বিশৃঙ্খলা দেখা দেয়।
  • বুধবার পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলায় রাম নবমীর শোভাযাত্রায় বিশৃঙ্খলা দেখা দেয়।

বুধবার পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলায় রাম নবমীর শোভাযাত্রায় বিশৃঙ্খলা দেখা দেয়। সেখানে সংঘর্ষের খবর পাওয়া গেছে। এতে আহত হয়েছেন বহু মানুষ। বুধবার সন্ধেয় শক্তিপুর এলাকায় এ ঘটনা ঘটে। রাম নবমী উপলক্ষে শোভাযাত্রা বের হচ্ছিল। ঘটনার ভিডিওগুলিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে, যাতে দেখা যায় ছাদ থেকে মিছিলে পাথর ছোঁড়া হচ্ছে।  ঘটনার জেরে উত্তেজনা বাড়তে দেখে জনতাকে ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ ও কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করতে হয় পুলিশকে। পুলিশ আরও জানায়, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে এবং এলাকায় অতিরিক্ত বাহিনী পাঠানো হয়েছে। 

আহতদের বহরমপুরের মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। বাংলার বিজেপির অভিযোগ, সমাবেশে পাথর ছোড়া হয়েছে এবং দোকান ভাঙচুর করা হয়েছে। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেছেন, "রাম নবমীতে মিছিল বের করার জন্য প্রশাসনিক অনুমতি নেওয়া হয়েছিল, কিন্তু মুর্শিদাবাদের শক্তিপুর, বেলডাঙ্গা - ২ ব্লকে দুর্বৃত্তরা মিছিলে হামলা চালায়। আশ্চর্যের বিষয় হল, এবার মমতা পুলিশ যোগ দিয়েছে। এই ভয়ঙ্কর হামলায় দুষ্কৃতীরা বলেছে যে পুলিশ টিয়ার গ্যাস ছুড়েছে যাতে মিছিলটি হঠাৎ শেষ হয়ে যায় এবং রাম ভক্তদের উপর শেল ছোড়া হয়।” 

বহরমপুরের সাংসদ এবং কংগ্রেস নেতা অধীররঞ্জন চৌধুরী বুধবার সন্ধ্যায় এলাকা পরিদর্শন করেন। তিনি বলেন, "আমি সংঘর্ষে আহত ব্যক্তিদের দেখতে মালদায় এসেছিলাম। কিন্তু বিজেপি কর্মীরা হাসপাতালে বিক্ষোভ করে দাবি করে যে, হিন্দুদের ওপর হামলা করা হচ্ছে এবং আমার কাছে জবাব চাইছে। যারা প্রতিবাদ করছে তাদের শাস্তি দেওয়া উচিত।" " তিনি বলেন, "পরিকল্পনা অনুযায়ী দাঙ্গার উসকানি দেওয়া হচ্ছে এবং বিজেপির বিরোধীরা তা প্রমাণ করে। আমি নির্বাচন কমিশনের সঙ্গে কথা বলেছি। শক্তিপুরে অতিরিক্ত বাহিনী পাঠানো হয়েছে এবং এসপি ঘটনাস্থলে রয়েছেন।"

আরও পড়ুন

Advertisement

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মুর্শিদাবাদে রামনবমীতে দাঙ্গার বিষয়ে হুঁশিয়ারি দিয়েছিলেন এবং নির্বাচন কমিশনের ডেপুটি ইন্সপেক্টর জেনারেলকে অপসারণের অভিযোগে দাঙ্গার বিষয়ে সতর্ক করেছিলেন। সোমবার মুখ্যমন্ত্রী মমতা বলেছিলেন, “আজও বিজেপির নির্দেশেই মুর্শিদাবাদের ডিআইজি বদল করা হয়েছে। এখন মুর্শিদাবাদ ও মালদায় দাঙ্গা হলে দায় বর্তাবে নির্বাচন কমিশনের। বিজেপি দাঙ্গা ও হিংসার জন্য পুলিশ অফিসারদের পরিবর্তন করতে চেয়েছিল, "যদি একটি দাঙ্গা হয়, তাহলে নির্বাচন কমিশন দায়ী হবে, কারণ তারা এখানে আইনশৃঙ্খলা দেখছে।" 

মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেছেন যে এটি একটি ষড়যন্ত্র। রাম নবমী উপলক্ষে রাজ্যে দাঙ্গা উসকে দেওয়ার জন্য একটি নির্বাচনী সমাবেশে মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, “তারা আজ দাঙ্গায় যোগ দেবে। দাঙ্গা হওয়ার সম্ভাবনা রয়েছে এবং তারা দাঙ্গা ও ভোট লুট করে (নির্বাচনে) জিতবে।" গত বছর, বাংলায় রাম নবমী উদযাপনের সময়ও হিংসা হয়েছিল, যার ফলে বিজেপি এবং তৃণমূল কংগ্রেসের মধ্যে বড় আকারের সংঘর্ষ হয়েছিল। 

গতকাল জামুরিয়ায় বিস্ফোরণের ঘটনার খবর পেয়ে এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। জামুরিয়া থানার পুলিশ ও কেন্দা থানার পুলিশ ঘটনাস্থলে পৌঁছে তদন্ত শুরু করে। বোমা বিস্ফোরণের পিছনে কারণ অনিশ্চিত রয়ে গেছে, যার ফলে জল্পনা চলছে। যদিও তৃণমূল বিজেপিকে দোষারোপ করেছে। এই এলাকায় কোনও বিজেপি নেতৃত্বের দ্বারা কোনও বিবৃতি জারি করা হয়নি। ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্ত শুরু করেছে পুলিশ।

 

TAGS:
Advertisement