scorecardresearch
 

Ram Navami Procession: রামনবমী হিংসা: পাথরবৃষ্টি-বোমাবাজি, শক্তিপুরে জারি ১৪৪ ধারা, ব্যাপক সংঘর্ষ এগরাতেও

রামনবমীর মিছিলে দুষ্কৃতী হামলাকে কেন্দ্র করে উত্তপ্ত হল মুর্শিদাবাদের শক্তিপুর ও পূর্ব মেদিনীপুরের এগরা। বুধবার বিকেল থেকেই উত্তপ্ত হয়ে ওঠে ওই দুই এলাকা। স্থানীয় সূত্রে খবর, বুধবার শক্তিপুর রামনবমী উৎসব উদযাপন কমিটির তরফ থেকে রামনবমী উপলক্ষে একটি শোভাযাত্রার আয়োজন করা হয়েছিল।

Advertisement
 রামনবমীর শোভাযাত্রা। ছবি-পিটিআই রামনবমীর শোভাযাত্রা। ছবি-পিটিআই
হাইলাইটস
  • রামনবমীর মিছিলে দুষ্কৃতী হামলাকে কেন্দ্র করে উত্তপ্ত হল মুর্শিদাবাদের শক্তিপুর ও পূর্ব মেদিনীপুরের এগরা।
  • বুধবার বিকেল থেকেই উত্তপ্ত হয়ে ওঠে ওই দুই এলাকা।

রামনবমীর মিছিলে দুষ্কৃতী হামলাকে কেন্দ্র করে উত্তপ্ত হল মুর্শিদাবাদের শক্তিপুর ও পূর্ব মেদিনীপুরের এগরা। বুধবার বিকেল থেকেই উত্তপ্ত হয়ে ওঠে ওই দুই এলাকা। স্থানীয় সূত্রে খবর, বুধবার শক্তিপুর রামনবমী উৎসব উদযাপন কমিটির তরফ থেকে রামনবমী উপলক্ষে একটি শোভাযাত্রার আয়োজন করা হয়েছিল। শোভাযাত্রাটি যখন শক্তিপুর হাইস্কুল মোড়ের কাছাকাছি পৌঁছোয়, সেই সময় কিছু দুষ্কৃতী হঠাৎই মিছিলে অংশগ্রহণকারীদেরকে লক্ষ্য করে ইট-পাথর ছুঁড়তে থাকে। ঘটনাকে কেন্দ্র করে সংঘর্ষ বেধে যায়। আহত হন ৭ জন।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, রামনবমী উপলক্ষে এই মিছিলের আগে ও পেছনে পর্যাপ্ত পরিমাণ পুলিশ এবং কেন্দ্রীয় বাহিনী থাকলেও দুষ্কৃতীরা ঢিল পাথর ছোঁড়া থেকে বিরত হয়নি। এরপর পুলিশ লাঠি চালিয়ে দু"পক্ষকে সরানোর চেষ্টা করলে হঠাৎই এলাকাতে ব্যাপক বোমাবাজি শুরু হয়। পুলিশকে লক্ষ্য করেও বেশ কয়েকটি বোমা ছোঁড়া হয়েছে বলে গ্রামবাসীদের অভিযোগ।

 

সন্ধের পর এই সংঘর্ষ শক্তিপুর থানার কাজীপাড়া, মানিক্যহার সহ আরও কিছু নতুন এলাকায় ছড়িয়ে পড়েছে। গ্রামবাসীরা জানিয়েছেন, দুষ্কৃতীদের হামলার ঘটনায় প্রচুর গ্রামবাসী আহত হয়েছেন। তাঁদের মধ্যে তিন জনের অবস্থা যথেষ্ট গুরুতর। আহতদেরকে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতাল এবং জেলার অন্যান্য হাসপাতালে ভর্তি করান হয়েছে। ঘটনাস্থলে জেলার প্রায় সমস্ত শীর্ষ পুলিশ আধিকারিকরা। দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে পুলিশ।

Advertisement

আহত ৭জনকে মুর্শিদাবাদ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। শক্তিপুর থানা এলাকায় ১৪৪ ধারা জারি করেছে। এলাকায় অতিরিক্ত পুলিশ বাহিনী ও সিআরপিএফ মোতায়েন করা হয়েছে। বিজেপির অভিযোগ, সমাবেশে পাথর ছোড়া হয়েছে এবং দোকান ভাঙচুর করা হয়েছে। পুলিশ জানিয়েছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে এবং অতিরিক্ত বাহিনী এলাকায় পাঠানো হয়েছে। 

অন্যদিকে, বুধবার সন্ধেয় রাম নবমীর মিছিলের পরে পূর্ব মেদিনীপুরের এগরায় সংঘর্ষে ৪ জন আহত হয়েছেন। বিজেপির অভিযোগ, সমাবেশে পাথর ছোড়া হয়েছে। মারমুখী লোকজনকে ছত্রভঙ্গ করতে পুলিশকে লাঠিচার্জ ও কাঁদানে গ্যাসের শেল ছুড়তে হয়। বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পালের নেতৃত্বে কর্মীরা টায়ার জ্বালিয়ে বেলদা-কাঁথি রাজ্য সড়ক অবরোধ করে রাতভর বিক্ষোভ করে।

 

Advertisement