scorecardresearch
 

রামকৃষ্ণ-কথায় 'ঠাট্টা', বিবেকানন্দ কি সিদ্ধপুরুষ? বিতর্কে ISKCON-সন্ন্যাসী, হুঁশিয়ারি TMC-র 

ইসকনের নতুন এক সাধু নজিরবিহীন আক্রমণ করলেন রামকৃষ্ণ পরমহংস ও স্বামী বিবেকানন্দকে। ইসকনের সঙ্গে রামকৃষ্ণ মিশনের দ্বন্দ্ব দীর্ঘদিনের। দর্শন ও মতের অমিল রয়েছে।

Advertisement
ইসকনের সাধু অমোঘ লীলা। ফাইল ছবি। ইসকনের সাধু অমোঘ লীলা। ফাইল ছবি।
হাইলাইটস
  • ইসকনের নতুন এক সাধু নজিরবিহীন আক্রমণ করলেন রামকৃষ্ণ পরমহংস ও স্বামী বিবেকানন্দকে।
  • ইসকনের সঙ্গে রামকৃষ্ণ মিশনের দ্বন্দ্ব দীর্ঘদিনের।
  • দর্শন ও মতের অমিল রয়েছে।

ইসকনের নতুন এক সাধু নজিরবিহীন আক্রমণ করলেন রামকৃষ্ণ পরমহংস ও স্বামী বিবেকানন্দকে। ইসকনের সঙ্গে রামকৃষ্ণ মিশনের দ্বন্দ্ব দীর্ঘদিনের। দর্শন ও মতের অমিল রয়েছে। তবে এবার সেই অমিল জাহির করতে গিয়ে বিতর্কিত মন্তব্য করলেন ওই সাধু। ইউটিউবে জনপ্রিয় ওই সাধুর নাম অমোঘ লীলা। তাঁর দর্শক-শ্রোতা ভক্তদের উদ্দেশে হিন্দু ধর্মের মাহাত্ম্য ও তাতে ইসকনের ভূমিকা বোঝাতে গিয়ে রামকৃষ্ণ ও বিবেকানন্দের দর্শনকে কার্যত কটাক্ষ করেন তিনি।

কী বলেছেন অমোঘ লীলা?
রামকৃষ্ণের ‘যত মত তত পথ’ বাণীকে উদ্ধৃত করে অমোঘ বলেন, রামকৃষ্ণ তাঁর এই বাণীতে মানুষকে বোঝাতে চেয়েছিলেন ঈশ্বরকে অনুভবের বহু পথ। বিভিন্ন মতের মানুষ বিভিন্ন পথ ধরে এগোতে পারেন। কিন্তু শেষে সেই একই অভীষ্ঠে পৌঁছবেন তাঁরা। পরমহংসদেবের সেই দর্শনের ব্যাখ্যা করতে গিয়ে অমোঘ লীলা বলেন, ‘যে রাস্তা দিয়ে ইচ্ছে যাওয়ার বেরিয়ে পড়ো, গন্তব্য একই হবে। সেটা কখনই হয় না। আমি যদি মায়াপুর যেতে চাই, তবে ডান-বাম-আগে-পিছে যে কোনও রাস্তা ধরে যাওয়া সম্ভব নয়। একটি নির্দিষ্ট রাস্তা ধরতে হবে।’

শুধু রামকৃষ্ণ নন, বিবেকানন্দর নীতিকেও সমালোচনা করেছেন অমোঘ লীলা। তিনি বলেন যে, বিবেকানন্দকে তিনি শ্রদ্ধা করেন ঠিকই, কিন্তু সব মানতে পারেন না। তিনি কখনই বিবেকানন্দকে সিদ্ধ পুরুষ মনে করেন না। অমোঘ লীলার ব্যাখ্যা, “কোনও সিদ্ধপুরুষ কখনও কোনও পশু মেরে খাবেন না।” তিনি বলেন, “বিবেকানন্দ যদি মাছ খান তবে কীভাবে তিনি সিদ্ধপুরুষ হবেন? তিনি আরও বলেন, “খেলাধূলা করাই মনের বিকাশের জন্য শেষ কথা হতে পারে না। গীতা পাঠ করাটা অত্যন্ত জরুরি।” বিবেকানন্দ খেলার ওপর জোর দিয়েছিলেন। সেই বিষয়টিই উল্লেখ করেন অমোঘ।

আরও পড়ুন

ইসকনের সাধু অমোঘ লীলার এহেন বক্তব্য প্রকাশ্যে আসতেই ঝড় উঠেছে সোশ্যাল মিডিয়ায়। একের পর এক পোস্টে অমোঘ লীলার ‘বাণী’ নিয়ে নিন্দার ঝড় উঠেছে। ক্ষোভ উগরে দিচ্ছেন অনেকেই। কেউ কেউ বলেছেন, হিন্দু ধর্মের প্রসারে বিবেকানন্দের ভূমিকাকে খর্ব করতে গিয়ে বেনজির আক্রমণ করে ফেলেছেন তিনি। যা কখনই কাম্য নয়।

Advertisement

তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ অমোঘ লীলার ওই ভিডিও টুইট করে লেখেন, ‘ইস্কন আমাদের প্রিয়। কিন্তু তার এই বাচালের অসভ্যতা বন্ধ করুন তাঁরা। রামকৃষ্ণ, বিবেকানন্দকে অপমান করে এসব কথা বললে বরদাস্ত করা হবে না।’ পাশাপাশি, অমোঘ লীলার বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার দাবিও জানিয়েছেন কুণাল।
 

 

Advertisement