scorecardresearch
 

রাজ্যে ৪০০ WBCS, WBPS নিয়োগ, বাড়ছে ভাতাও, কত?

বৃহস্পতিবার নবান্নে (Nabanna) রাজ্য পুলিশ কর্মীদের নিয়ে একটি অনুষ্ঠানে যোগ দেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা স্বরাষ্ট্র দফতরের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এদিন ২০০ জন করে WBCS ও WBPS নেওয়ার কথা জানান মুখ্যমন্ত্রী।

Advertisement
এদিন ২০০ জন করে WBCS ও WBPS নেওয়ার কথা জানান মুখ্যমন্ত্রী। এদিন ২০০ জন করে WBCS ও WBPS নেওয়ার কথা জানান মুখ্যমন্ত্রী।
হাইলাইটস
  • বৃহস্পতিবার নবান্নে (Nabanna) রাজ্য পুলিশ কর্মীদের নিয়ে একটি অনুষ্ঠানে যোগ দেন রাজ্যের মুখ্যমন্ত্রী।
  • এদিন ২০০ জন করে WBCS ও WBPS নেওয়ার কথা জানান মুখ্যমন্ত্রী।

তিনদিনের জেলা সফরে পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায় যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ২৭ থেকে ২৯ জুন পর্যন্ত ওই দুই জেলায় একাধিক কর্মসূচি নিয়ে থাকবেন মুখ্যমন্ত্রী। তার আগে বৃহস্পতিবার নবান্নে (Nabanna) রাজ্য পুলিশ কর্মীদের নিয়ে একটি অনুষ্ঠানে যোগ দেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা স্বরাষ্ট্র দফতরের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

ডাব্লিউবিপিএস থেকে আইপিএস-এ পদোন্নতির ক্ষেত্রে ২০১৯, ২০২০, ২০২১ সালের প্রস্তাবকে চূড়ান্ত করে কেন্দ্র সরকারের সরাষ্ট্রমন্ত্রক এবং ইউপিএসসি বিধি মেনে দ্রুত নিয়োগ ব্যবস্থাকে উন্নত করা হবে। এর সঙ্গেই ২০০ জন করে WBCS ও WBPS নেওয়ার কথা জানান মুখ্যমন্ত্রী। অর্থাৎ, রাজ্যের আইনশৃঙ্খলার সুষ্ঠ নিয়ন্ত্রণে আরও বেশি সংখ্যক পুলিশকর্মী, আধিকারিক (WBCS ও WBPS) নেওয়ার পরিকল্পনা স্পষ্ট করেন তিনি। মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যে জেলার সংখ্যা বেড়েছে। তাই আইনশৃঙ্খলার সুষ্ঠ নিয়ন্ত্রণে অতিরিক্ত WBCS ও WBPS-এর প্রয়োজন হচ্ছে। এর পাশাপাশি রাজ্য পুলিশে পদোন্নতির প্রক্রিয়াকে গতিময় করার কথাও বলেন তিনি।

আজ বৈঠকে রাজ্য পুলিশের ৬ জন অ্যাডিশনাল এসপিকে এসপি পদে এবং ৬ জন ডিএসপিকে অ্যাডিশনাল এসপি পদে পদোন্নতির কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এএসপিকে ২৫০০ টাকা এবং এসডিপিও ২ হাজার টাকা বাড়তি ভাতা দেওয়ার কথাও বলেন তিনি। পুলিশের উর্দি কেনার জন্য আগে মাত্র ২০০ টাকা করে দেওয়া হতো। আজ তা বাড়িয়ে বছরে ১৫ হাজার টাকা করার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

আইএএস, আইপিএস, ডাব্লিউবিসিএসদের মতো চল্লিশোর্ধ্ব ডাব্লিউবিপিএস অফিসারদের জন্য সরকারি খরচে বার্ষিক স্বাস্থ্য পরীক্ষার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। এদিনের বৈঠক থেকে ডাব্লিউবিপিএস অফিসারদের জন্য ডাব্লুবিপিএস এর সংগঠন তৈরি করা হলো। এই বৈঠক থেকে ওয়েস্ট বেঙ্গল স্টেট পুলিশ সার্ভিস অফিসার্স ওয়েলফেয়ার ফোরামের কথা ঘোষণা করেন তিনি।

Advertisement

Advertisement