scorecardresearch
 

RG Kar Case: ঘেরা স্থানে 'ভিড়ে' কারা ছিলেন? যা জানালেন ডিসি সেন্ট্রাল

কলকাতার আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ-খুনের ঘটনায় আজও পথে নামছে বিজেপি। দুপুরে 'মহিলা কমিশনে তালাবন্ধ অভিযান' করবে পদ্ম শিবির। মমতার নির্দেশে, ফাঁসির দাবিতে আজ কলেজে কলেজে বিক্ষোভ দেখাবেন পড়ুয়ারা। অন্য দিকে, নিহত চিকিৎসকের দেহে চাদর বদলানো হয়েছিল কি না, তা নিয়ে রহস্য দানা বেঁধেছে। বৃহস্পতিবার ফের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে জিজ্ঞাসাবাদ করে সিবিআই।

Advertisement
স্ক্রিনশট দেখিয়ে ব্যাখ্যা করলেন ডিসি সেন্ট্রাল। স্ক্রিনশট দেখিয়ে ব্যাখ্যা করলেন ডিসি সেন্ট্রাল।
হাইলাইটস
  • তরুণী চিকিৎসককে ধর্ষণ-খুনের ঘটনায় আজও পথে নামছে বিজেপি।
  • নিহত চিকিৎসকের দেহে চাদর বদলানো হয়েছিল কি না, তা নিয়ে রহস্য দানা বেঁধেছে।
  • ফাঁসির দাবিতে আজ কলেজে কলেজে বিক্ষোভ দেখাবে তৃণমূল।

কলকাতার আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ-খুনের ঘটনায় আজও পথে নামছে বিজেপি। দুপুরে 'মহিলা কমিশনে তালাবন্ধ অভিযান' করবে পদ্ম শিবির। মমতার নির্দেশে, ফাঁসির দাবিতে আজ কলেজে কলেজে বিক্ষোভ দেখাবেন পড়ুয়ারা। অন্য দিকে, নিহত চিকিৎসকের দেহে চাদর বদলানো হয়েছিল কি না, তা নিয়ে রহস্য দানা বেঁধেছে। বৃহস্পতিবার ফের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে জিজ্ঞাসাবাদ করে সিবিআই।  এই সংক্রান্ত সব খবরের লেটেস্ট আপডেট রইল এখানে...

কর্ডন-ভিড়, 'আনন্যাচারাল ডেথ'... ক্যারিফিকেশন পুলিশের

ওসি হোমিসাইড, টালার লেডি অফিসার, ফরেন্সিক অফিসার, ভিডিওগ্রাফার, চিকিৎসক, ফিঙ্গারপ্রিন্ট এক্সপার্ট... তদন্তের সঙ্গে জড়িতরাই ছিল কর্ডন(ঘেরা স্থানে)। ভাইরাল ভিডিও-র স্ক্রিনশট দেখিয়ে ব্যাখ্যা করলেন ডিসি সেন্ট্রাল। সম্প্রতি আরজি করের ঘটনার দিন কর্ডনের ভিতরে প্রবেশ নিয়ে সোশ্যাল মিডিয়ায় নানা দাবি ওঠে। কেউ কেউ প্রশ্ন তোলেন, কর্ডন করা স্থানের মধ্যে ও বাইরে এতজন আছেন কেন? এতে তথ্য লোপাটের আশঙ্কা করেন তাঁরা। 

এরই মধ্যে শুক্রবার বিকেলে লালবাজারে এই বিষয়ে সাংবাদিক সম্মেলন করলেন ডিসি সেন্ট্রাল। তিনি বলেন, 'কর্ডনের ভিতরে যে কেউ ঢুকতে পারবে না। থানার যাঁরা অফিসার আছেন, তাঁরা বছরের পর বছর বিভিন্ন কেস দেখেন। ফলে কোনওভাবেই প্রমাণ লোপাটের কোনও আশঙ্কা নেই।' 

আরও পড়ুন

এই সময়েই তাঁর কাছে জানতে চাওয়া হয় যে, ৪০ ফুটের ঘেরা স্থানের বাইরেও তো নানা প্রমাণ থাকতে পারে... সেক্ষেত্রে ঘেরা স্থানের বাইরেও এত ভিড় কেন? এর উত্তরে পুলিশ আধিকারিক জানান, '৪০ ফুটের বাইরেও প্রমাণ থাকতে পারে। আমরা আরজি করের সম্পূর্ণ চত্ত্বরে সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখেছি। সমস্ত তথ্যই আমরা সিবিআইকে হস্তান্তর করেছি।'

প্রকাশিত ছবি বিকেল ৪.৪০ নাগাদ তোলা হয়। তদন্তের সঙ্গে যুক্তরা বিভিন্ন সময়ে ঘটনাস্থলে যান।

Advertisement

প্রথমে কেন সুইসাইড বা আনন্যাচারাল ডেথ বলা হয়েছিল? এক সাংবাদিকের প্রশ্নের উত্তরে তিনি জানান, 'প্রথমেই আমরা সুইসাইড, হোমিসাইড বলি না। কোনও মৃতদেহ মিললে পুলিশি টার্মে আমরা UD বলি, আনন্যাচারাল ডেথ... বা অস্বাভাবিক মৃত্যু। যতক্ষণ না নথিপত্রে হোমিসাইড লিখিত হচ্ছে, ততক্ষণ সেটা বলা হয় না, ততক্ষণ এটা UD বলা হয়। আমাদের তরফে, কলকাতা পুলিশের তরফে এটা আনন্যাচারাল ডেথই বলা হয়েছে। আমরা কখনও কাউকে সুইসাইড বলিনি।'

 

মোদীকে ফের চিঠি মমতার

আরজি কর-কাণ্ডের আবহে প্রধানমন্ত্রীকে ধর্ষণ রুখতে কঠোর আইন আনার জন্য চিঠি দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই চিঠির প্রত্যুত্তরে রাজ্যে ফাস্ট ট্র্যাকের কোর্টের কথা স্মরণ করিয়ে দিয়েছিল কেন্দ্রীয় সরকার। তাতে বলা হয়েছিল, রাজ্যের জন্য ১৭টি ফাস্ট ট্র্যাক কোর্টের অনুমোদন দেওয়া হয়েছিল। কিন্তু ১১টি কোর্ট চালু করতে পারেনি রাজ্য সরকার। ওই চিঠির প্রেক্ষিতে ফের চিঠি দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন,'১০টি পকসো কোর্টের অনুমোদন দিয়েছে রাজ্য সরকার। সেই সঙ্গে ১০০ এবং ১০৯৮ হেল্পলাইন নম্বর চালু রয়েছে রাজ্যে। আরও একবার বলেছেন,'নির্দিষ্ট সময়সীমার মধ্যে ধর্ষণ এবং ধর্ষণ-খুন মামলার বিচার করে শাস্তি দেওয়া হোক। কেন্দ্রীয় সরকার  কঠোর আনার কথা বিবেচনা করুক'।

সিবিআই অফিসে সন্দীপ

আজও সিজিও কমপ্লেক্সে সিবিআই দফতরে হাজির হলেন সন্দীপ ঘোষ। পৌনে ১১টা নাগাদ তিনি হাজির হন। 

আরজি কর কাণ্ডে রিপোর্ট চাইল জাতীয় মানবাধিকার কমিশন

আরজি কর হাসপাতালে তরুণী ডাক্তারকে ধর্ষণ ও খুনের ঘটনায় প্রতিবাদে আন্দোনকারী ডাক্তারি পড়ুয়াদের উপর হামলার ঘটনায় কী ব্যবস্থা নিয়েছে, জানতে চেয়ে কমিশনারের কাছে রিপোর্ট তলব করল জাতীয় মানবাধিকার কমিশন। আগামী দুই সপ্তাহের মধ্যে রিপোর্ট দিতে হবে। 

আইপিএস সুপ্রতিম সরকারকে নিশানা শুভেন্দু অধিকারীর

এবার এডিজি দক্ষিণবঙ্গ সুপ্রতিম সরকারকে কটাক্ষ করে এক্স হ্যান্ডেলে লিখলেন শুভেন্দু অধিকারী।

 

নজরে সিবিআই তদন্ত

আরজি করকাণ্ডে এখনও কাউকে গ্রেফতার করেনি সিবিআই। গতকালও প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে জিজ্ঞাসাবাদ করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। আরজি করে যান সিবিআই আধিকারিকরা। 

 

মমতার নির্দেশে পড়ুয়াদের বিক্ষোভ আজ

আরজি করকাণ্ডে ফাঁসির দাবিতে আজ কলেজে কলেজের গেটে পড়ুয়াদের বিক্ষোভ করতে বলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।  সেই মতো আজ কলেজ-বিশ্ববিদ্যালয়ে আন্দোলন করবেন পড়ুয়ারা।

 

মহিলা কমিশন অভিযানে বিজেপি

আরজি করকাণ্ডের প্রতিবাদে আজ মহিলা কমিশনে অভিযান করবে বিজেপির মহিলা মোর্চা। দুপুর ১টায় এই কর্মসূচি রয়েছে। 

 

Advertisement