scorecardresearch
 

বক্সার জঙ্গলে আচমকা হাজির সালাজার পিট ভাইপার সাপ, উচ্ছ্বাস

বক্সা বাঘ্র প্রকল্পের জঙ্গলে দেখা মিললো বিরলতম প্রজাতির সালাজার পিট ভাইপার সাপ(salazar pit viper)। বক্সার জঙ্গলে বিরলতম এই সাপের ছবি ক্যামেরাবন্দি হতেই উচ্ছ্বাস প্রকাশ করেছেন বক্সা টাইগার রিজার্ভ কর্তৃপক্ষ।

Advertisement
বিরল প্রজাতির সাপ বিরল প্রজাতির সাপ
হাইলাইটস
  • বিরল থেক বিরলতম এই প্রজাতির সাপ
  • অরুণাচলে প্রথম পাওয়া যায় এই সাপ
  • অত্যন্ত বিষধর ও হিংস্র প্রজাতির সাপ

বিরল ভাইপার

বক্সা বাঘ্র প্রকল্পের জঙ্গলে দেখা মিললো বিরলতম প্রজাতির সালাজার পিট ভাইপার সাপ(salazar pit viper)।
বক্সার জঙ্গলে বিরলতম এই সাপের ছবি ক্যামেরাবন্দি হতেই উচ্ছ্বাস প্রকাশ করেছেন বক্সা টাইগার রিজার্ভ কর্তৃপক্ষ।

সাপের চারণভূমি বর্ষা বক্সা

আলিপুরদুয়ার জেলার সর্পপ্রেমী মহল বলছেন, বক্সার জঙ্গলে এই সাপের অস্তিত্ব খুব বিরল। বক্সার টাইগার রিজার্ভের বর্ষা বরাবরই সাপেদের আদর্শ চারণভূমি। এই জঙ্গলে প্রচুর পরিমানে কিং কোবরা বা গোখরোর দেখা মেলে। এছাড়াও এই বর্ষাবনে, গ্রিন ক্যাট স্নেক, ফরেষ্টার ক্যাট স্নেক, কমন ট্রিংকহেড, লেসার ব্ল্যাক ক্রেট, হোয়াইট লিপ পিট ভাইপার, সহ আরও প্রচুর প্রজাতির সাপ মেলে এই বক্সার জঙ্গলে।

অরুণাচলের জঙ্গলে প্রথম মেলে এই সাপ

 তবে হেমানোটক্সিট ভেনমের এই সালাজার পিট ভাইপার এই জঙ্গলে প্রায় নেই বললেই চলে। গরুমারা জাতীয় উদ্যান এবং বক্সা টাইগার রিজার্ভে মাত্র দু-একবার দেখা মিলেছে এই সালাজার পিট ভাইপারের। ২০১৯ সালে একদল ভারতীয় বিজ্ঞানীরা পশ্চিম অরুণাচল প্রদেশে প্রথম এই ভাইপার প্রজাতির সাপের সন্ধান পায়। সেই প্রজাতির নাম দেওয়া হয় সালাজার পিট ভাইপার।

সবুজ ও সোনালি রংয়ে মোহময়ী রূপ

এই প্রজাতির বেশির ভাগ সাপ সবুজ এবং সোনালী বর্নের হয়। অনেকের দেহে হলুদ,লাল, কালো রঙ্গের দাগ থাকে। এদের খাদ্য তালিকায় থাকে ছোট পাখি, টিকটিকি,ব্যাং,ইদুঁর, ইত্যাদি। পশ্চিমবঙ্গের প্রখ্যাত সর্পবিদ অনির্বান চৌধুরী বলেন অরুনাচলে পাওয়া সালাজার পিট ভাইপার এবং এখানে যে সালাজার পিট ভাইপার দেখা গেছে তা একই গোত্রের কিনা সেটা এখনই বলা যাচ্ছে না। দুই প্রজাতির সালাজার পিট ভাইপারের ডিএনএ টেষ্ট করাতে হবে। তবে এখানে সালাজার পিট ভাইপার খুব কম দেখা যায়।

বিষের ভাণ্ডার

বক্সা টাইগার রিজার্ভের সাপের তালিকায় এই সাপ খুব বিরল প্রজাতির বিষধর সাপ। বক্সা টাইগার রিজার্ভের জয়ন্তী পর্যটন কেন্দ্রের জয়ন্তী নদীর ধারে এই সালাজার পিট ভাইপারের ছবিটি তুলেছেন কিষান দাস নামে স্থানীয় এক যুবক।

Advertisement

 

Advertisement