scorecardresearch
 

Sealdah 12 Coach Local Train: শিয়ালদার সব শাখায় সব লোকাল ১২ বগির, কবে থেকে? বড় খবর দিল রেল

শিয়ালদা ডিভিশনের যাত্রীদের জন্য সুখবর। খুবই তাড়াতাড়ি এই ডিভিশনের প্রতিটি সেকশনে চালু হতে চলেছে ১২ বগির লোকাল ট্রেন। শিয়ালদা স্টেশনের ৪টি প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বাড়ানোর কাজ প্রায় শেষের পথে।

Advertisement
Sealdah 12 Coach Local Train Sealdah 12 Coach Local Train
হাইলাইটস
  • শিয়ালদা নর্থ সেকশনের ৪টি প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বাড়ানোর কাজ প্রায় শেষের পথে
  • কাজ পুরোপুরি শেষ হলেই দ্রুততার সঙ্গে ১২ বগির লোকার ট্রেন চালানো শুরু হয়ে যাবে

শিয়ালদা ডিভিশনের যাত্রীদের জন্য সুখবর। খুবই তাড়াতাড়ি এই ডিভিশনের প্রতিটি সেকশনে চালু হতে চলেছে ১২ বগির লোকাল ট্রেন। শিয়ালদ স্টেশনের ৪টি প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বাড়ানোর কাজ প্রায় শেষের পথে। মঙ্গলবার পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, কাজ পুরোপুরি শেষ হলেই দ্রুততার সঙ্গে ১২ বগির লোকার ট্রেন চালানো শুরু হয়ে যাবে। এই কাজের জন্য মাঝে মাঝে ট্রাফিক ব্লক এবং ট্রেন চলাচল নিয়ন্ত্রণের প্রয়োজন হতে পারে।

পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, শিয়ালদা উত্তর এবং পূর্ব রেলের প্রধান শাখার শহরতলির এলাকায় যাত্রীদের সুবিধার্থে ১২ বগির রেকে সমস্ত EMU ট্রেন চালানোর চেষ্টা হচ্ছে। শিয়ালদা দক্ষিণ বিভাগের প্রায় সমস্ত ইএমইউ লোকাল এখন ১২ বগির। শিয়ালদা মেন অর্থাৎ শিয়ালদা-রানাঘাট-কৃষ্ণনগর সেকশন এবং শিয়ালদা নর্থ অর্থাৎ শিয়ালদা-বনগাঁ সেকশনে এখনও পর্যন্ত ১২ বগির সব ট্রেন চালানো হয় না। এবার সেই সমস্যা মিটতে চলেছে।  শিয়ালদা স্টেশনের ১,২,৩ এবং ৪ নম্বর প্লাটফর্মের দৈর্ঘ্য বাড়ানোর কাজ চলছে গত ১৮ ফেব্রুয়ারি থেকে। যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখেই এই প্ল্যাটফর্মের সম্প্রসারণে ধীরে ধীরে এগিয়ে চলেছে পূর্ব রেল।

রেল জানিয়েছে, এখনও পর্যন্ত শিয়ালদা স্টেশনের ৪ নম্বর প্ল্যাটফর্মের সম্প্রসারণের কাজ আংশিকভাবে সম্পন্ন হয়েছে। প্ল্যাটফর্ম নম্বর ১, ২ ও ৩ এর সম্প্রসারণের কাজ চলছে এবং এপ্রিলের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে৷ যাইহোক, সিগন্যাল এবং ইয়ার্ড লেআউট পরিবর্তনের জন্য সম্পর্কিত ওভারহেড কেবল এবং নন-ইন্টারলকিংয়ের কাজ সম্পূর্ণ করতে প্রায় মে মাস লাগবে। এরপর শিয়ালদহে ৫ নম্বর প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বাড়ানোর কাজ শুরু হবে। আশা করা হচ্ছে যে জুনের মধ্যে শিয়ালদা  মেন সেকশনের ১ থেকে ৫ পর্যন্ত সমস্ত প্ল্যাটফর্ম থেকেই ১২ বগির লোকাল ট্রেন চালানো শুরু হয়ে যাবে।

Advertisement

১২ বগির হলে প্রতিটি লোকাল ট্রেনে গড়ে আরও ৩৩০ জন যাত্রী আরামে বসতে পারবেন। এছাড়াও, দাঁড়িয়েও প্রায় ১২০০ জন অতিরিক্ত যাত্রী ভ্রমণ করতে পারে। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক বলেছেন যে পূর্ব রেল যত তাড়াতাড়ি সম্ভব শিয়ালদা মেন সেকশনে প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বাড়িয়ে আরও ১২ বগির লোকাল ট্রেন চালানোর চেষ্টা করছে। এই কাজের জন্য মাঝে মাঝে ট্রাফিক ব্লক এবং ট্রেন চলাচল নিয়ন্ত্রণের প্রয়োজন হতে পারে।

TAGS:
Advertisement