scorecardresearch
 

আসছে রয়্য়াল বেঙ্গল, বক্সায় ছাড়া হল ৭৫ হরিণ

বক্সা টাইগার রিজার্ভ (Buxa Tiger Reserve) আনা হবে রয়্যাল বেঙ্গল টাইগার (Royal Bengal Tiger)। তাই তাদের খাবারের জোগান ঠিক রাখার জন্য উদ্যোগ নিলেন কর্তৃপক্ষ। বৃহস্পতিবার রাতে সেখানে ছাড়া হল ৭৫টি চিতল হরিণ (Spotted Deer)।

Advertisement
বক্সা টাইগার রিজার্ভে ৭৫টি চিতল হরিণ ছাড়া হয়েছে। বৃহস্পতিবার রাতে। ছবি: অসীম দত্ত বক্সা টাইগার রিজার্ভে ৭৫টি চিতল হরিণ ছাড়া হয়েছে। বৃহস্পতিবার রাতে। ছবি: অসীম দত্ত
হাইলাইটস
  • বক্সা টাইগার রিজার্ভে আনা হবে রয়্যাল বেঙ্গল টাইগার
  • তাদের খাবারের জোগান ঠিক রাখার জন্য উদ্যোগ নিলেন কর্তৃপক্ষ
  • বৃহস্পতিবার রাতে সেখানে ছাড়া হল ৭৫টি চিতল হরিণ

বক্সা টাইগার রিজার্ভ (Buxa Tiger Reserve) আনা হবে রয়্যাল বেঙ্গল টাইগার (Royal Bengal Tiger)। তাই তাদের খাবারের জোগান ঠিক রাখার জন্য উদ্যোগ নিলেন কর্তৃপক্ষ। বৃহস্পতিবার রাতে সেখানে ছাড়া হল ৭৫টি চিতল হরিণ (Spotted Deer)।

বন দফতর সূত্রে জানা গিয়েছে, রয়্যাল বেঙ্গল টাইগারের উপযুক্ত পরিবেশ তৈরি করতে ব্যস্ত বক্সা টাইগার রিজার্ভ (Buxa Tiger Reserve)। সব কিছু ঠিক থাকলে কিছুদিনের মধ্যেই প্রতিবেশি রাজ্য অসম থেকে আনা হবে। আর সেগুলি ছাড়া হবে বক্সার জঙ্গলে। ঠিক হয়েছে ৬টি রয়্যাল বেঙ্গল টাইগার আনা হবে। তেমনই পরিকল্পনা করা হয়েছে। মূলত করোনাভাইরাসের সংক্রমণের কারণে এই প্রক্রিয়া কিছুটা বাধা পেয়েছে। তবে আশা করা হচ্ছে খুব শিগগিরি সেই কাজ শুরু করে দেওয়া যাবে।

তবে তাদের খাবার নিয়ে যাতে সমস্যা না হয়, সে ব্যাপোরে তৎপর কর্তৃপক্ষ। বক্সার জঙ্গলে রয়্যাল বেঙ্গল টাইগারের খাদ্যের চাহিদা পূরন করতে বক্সার জঙ্গলে ৭৫টি চিতল হরিণ (Spotted Deer) ছেড়ে দেওয়া হল।

বৃহস্পতিবার রাতে বক্সা ব্যাঘ্র প্রকল্পের রাজাভাতখাওয়া এলাকায় এই হরিণগুলো ছাড়া হয়েছে। বন দফতর সূত্রে আর জানা গিয়েছে, বল্লভপুর ওয়াইল্ড লাইফ স্যাংচুয়ারি থেকে এই হরিনগুলো আনা হয়েছে। 

বাঘ আনার জন্য দীর্ঘদিন ধরেই প্রস্তুতি নেওয়া হচ্ছে। ঠিক করা হয়েছে অসম থেকে বাঘ আনা হবে। তবে তার আগে বাঘেদের নিজস্ব স্বাভাবিক পরিবেশ ঠিক রাখার দরকার রয়েছে। আর তাই সেই কাজে জোর দেওয়া হয়েছে। গত ৫ বছর ধরে বক্সা টাইগার রিজার্ভের জঙ্গলে 'প্রে বেস' নির্মাণের কাজ করা হচ্ছে।

উল্লেখ্য, এর আগেও বক্সা ব্যাঘ্র প্রকল্পতে দুই দফায় ২০০-র বেশি চিতল হরিণ (Spotted Deer) ছাড়া হয়েছিল। বৃহস্পতিবার রাতে সেই সংখ্য়া আরও বাড়ল। ফের বক্সার জঙ্গলে চিতল হরিণ (Spotted Deer) ছাড়া হয়েছে।

Advertisement

বক্সা টাইগার রিজার্ভ (Buxa Tiger Reserve)-এর ফিল্ড ডিরেক্টর শুভঙ্কর স্যান্যাল বলেন, "করোনা ভাইরাসের জন্য আসাম থেকে বাঘ আনার বিষয়টি স্থগিত রাখা হয়েছে।"

করোনাভাইরাসের প্রভাব কমে গেলেই আসাম থেকে বাঘ নিয়ে আসার কাজ শুরু হয়ে যাবে বলে জানা গিয়েছে। আপাতত বক্সা টাইগার রিজার্ভ (Buxa Tiger Reserve)-এ রয়্যাল বেঙ্গল বাঘেদের জন্য আদর্শ পরিবেশ তৈরি করা হচ্ছে। যাতে তাদের কোনও অসুবিধা না হয়।

Advertisement