scorecardresearch
 

Bengal Weather Update: ৮ জেলায় চরম তাপপ্রবাহ, জারি বৃষ্টির পূর্বাভাসও, কোন কোন জেলায়?

কোথাও কোথাও চরম তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। ৮ জেলায় লাল সতর্কতা জারি করা হল। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরের ৩ জেলাতেও লু বইতে পারে। বাড়বে তাপমাত্রা। বজায় থাকবে শুষ্ক আবহাওয়া।

Advertisement
তাপপ্রবাহের সতর্কতা জারি বাংলায়। তাপপ্রবাহের সতর্কতা জারি বাংলায়।
হাইলাইটস
  • কোথাও কোথাও চরম তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।
  • ৮ জেলায় লাল সতর্কতা জারি করা হল।
  • দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরের ৩ জেলাতেও লু বইতে পারে।

এপ্রিলের শেষ বেলায় জোরদার ব্যাটিং চালাচ্ছে গরম। আজ থেকে রবিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। কোথাও কোথাও চরম তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। ৮ জেলায় লাল সতর্কতা জারি করা হল। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরের ৩ জেলাতেও লু বইতে পারে। বাড়বে তাপমাত্রা। বজায় থাকবে শুষ্ক আবহাওয়া। ফলে গরমে ঘাম হবে না। অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। তবে রাজ্যের ৩ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। 


তাপপ্রবাহের সতর্কতা

হাওয়া অফিস জানিয়েছে, রবিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। চরম তাপপ্রবাহ চলবে উত্তর ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হুগলি, ঝাড়গ্রাম,  বাঁকুড়া , পূর্ব বর্ধমান, বীরভূমে। ওই জেলাগুলিতে লাল সতর্কতা জারি করা হয়েছে। কলকাতা-সহ বাকি জেলায় লু বইবে।  উত্তরবঙ্গের মালদা, দুই দিনাজপুরেও তাপপ্রবাহ বইতে পারে। উত্তর দিনাজপুর, মালদায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। 

আরও পড়ুন


গরম আরও বাড়বে 

আগামী ৩ দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা  ২-৪ ডিগ্রি করে বাড়বে। উত্তরবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রা বাড়বে। আগামী ৩ দিনে সর্বোচ্চ তাপমাত্রা ২-৩ ডিগ্রি করে বাড়বে। শুষ্ক আবহাওয়া বজায় থাকবে। 

কোন কোন জেলায় বৃষ্টি?

 হাওয়া অফিস সূত্রে খবর,  শুক্রবার পর্যন্ত দার্জিলিং, কালিম্পঙে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 


কলকাতায় কত তাপমাত্রা?

হাওয়া অফিস জানিয়েছে, বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪০ ডিগ্রির কাছে। মঙ্গলবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৩৯.১ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৯.২  ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৭৭ শতাংশ এবং ন্যূনতম ৩৫ শতাংশ। 
 

Advertisement

Advertisement