scorecardresearch
 

Sheikh Shahjahan: 'ভাই' শেখ শাহজাহান ও তার সিন্ডিকেট, কীভাবে কব্জায় নিয়েছিল সন্দেশখালি?

সন্দেশখালিতে তৃণমূল নেতা শেখ শাহজাহান ও তাঁর সহযোগীদের বিরুদ্ধে জমি দখল ও যৌন শোষণের অভিযোগ উঠেছে। সুন্দরবনের 'ভাই' অবশ্য একা সব কাজ করেননি, তাঁর সন্ত্রাসের সাম্রাজ্য পরিচালনার দায়িত্বে ছিলেন তাঁর দুই ভাই- সিরাজুদ্দিন ও আলমগীর। সন্দেশখালি তৃণমূল নেতা শেখ শাহজাহানের বিরুদ্ধে আর্থ-সামাজিক ও যৌন শোষণের অভিযোগ রয়েছে।

Advertisement
শেখ শাহজাহান ও তাঁর ভাইরা। ফাইল ছবি শেখ শাহজাহান ও তাঁর ভাইরা। ফাইল ছবি
হাইলাইটস
  • শাহজাহানের ভাই ও সহযোগীরা তাঁর অবৈধ কর্মকাণ্ডে সহায়তা করেছে
  • সন্দেশখালির গ্রামবাসীরা শাহজাহানের ভাইদের নাম জানিয়েছেন, সিরাজউদ্দিন ও আলমগীর
  • শেখ শাহজাহান সুন্দরৃনে সন্ত্রাসের সাম্রাজ্য গড়ে তুলেছিলেন

সন্দেশখালির তৃণমূল নেতার বিরুদ্ধে আর্থ-সামাজিক ও যৌন শোষণের অভিযোগ তুলেছেন সুন্দরবন এলাকার মহিলারা। শেখ শাহজাহান, যাকে অনুগামীরা 'ভাই' বলে ডাকে। তিনি একা তাঁর সন্ত্রাসের শাসন চালাতেন না। শেখ সিরাজুদ্দিন এবং শেখ আলমগীরের ওপরও নির্ভর করতেন। তাঁর সহযোগী শিবু হাজরা এবং উত্তম সর্দার, যার আসল নাম নূর আলম বলে জানা গেছে। তাঁরা শাহজাহানকে জমি দখল ও অবৈধ ব্যবসা চালাতে সাহায্য করেছিল। এই সহযোগীরা শেখ শাহজাহানের ভাইদের সঙ্গে মিলে অপরাধ সিন্ডিকেট চালাত বলে অভিযোগ।

সন্দেশখালি ও আশপাশের গ্রামে ভাইদের অন্তত পাঁচটি বাড়ি রয়েছে। শেখ শাহজাহান থাকেন আকুঞ্জি পাড়ায় আর শেখ আলমগীর থাকেন সরবেরিয়ায়। শেখ শাহজাহান তাঁর ভাইদের সাহায্যে কৃষিজমি ও পুকুর দখল করেন। পুলিশ সব জেনেও চোখ বন্ধ করে রেখেছিল। সন্দেশখালীর মহিলাদের অভিযোগও কানে তোলেনি পুলিশ।

শেখ শাহজাহানের বিরুদ্ধে চাঁদাবাজি, হামলা থেকে শুরু করে নানা ধরনের ফৌজদারি মামলা রয়েছে। তার বিরুদ্ধে ২০১৯ সালের জুনে বিজেপি কর্মী সুকান্ত মণ্ডল এবং প্রদীপ মণ্ডলকে হত্যার অভিযোগ রয়েছে। জমি কেড়ে নেওয়া হয়েছে এবং নারীর মর্যাদা পদদলিত হয়েছে। প্রতিশোধের ভয়ে কেউ মুখ খোলেননি। কিন্তু শাহজাহান ভাইদের সম্পর্কে তথ্য এখন বেরিয়ে আসছে।

আরও পড়ুন

'শেখ শাহজাহানের বাবা, মসিবুর মোল্লার দুটি স্ত্রী ছিল, একজন ভারতে এবং অন্যটি বাংলাদেশে', বাঙালি লেখক দীপ্তস্য যশ ইন্ডিয়া টুডে ডট ইনকে একথা বলেছেন। লেখক সুন্দরবনে থেকেছিলেন বাংলাদেশ থেকে আসা শরণার্থীদের নিয়ে তাঁর বইয়ের কাজ করার জন্য। তবে পেশীশক্তি, শোষণ ও ভয়ের ভিত্তির ওপর গড়ে ওঠা সাম্রাজ্যকে চ্যালেঞ্জ জানিয়েছে মহিলারা।

৫ জানুয়ারি এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) অভিযানের পর শেখ শাহজাহান পালিয়ে যায়। তিনি প্রায় ৫০ দিন ধরে নিখোঁজ রয়েছেন। জনগণের ক্ষোভ এখন তাঁর ভাই সিরাজউদ্দিনের প্রতি। বৃহস্পতিবার বিক্ষুব্ধ গ্রামবাসীরা সিরাজুদ্দিনকে তাড়া করে তাঁর একটি ঝুপড়িতে আগুন ধরিয়ে দেয়। শেখ শাহজাহানের দুই ভাইয়ের অপরাধের গল্প প্রথম প্রকাশ্যে আনেন বিজেপি নেতা শুভেন্দু অধিকারী। বিরোধী দলের নেতা শুভেন্দু অধিকারী ৫ জানুয়ারি সন্দেশখালিতে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) কর্মকর্তা, সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ) কর্মীদের ওপর হামলার জন্য শেখ শাহজাহানের ভাই ও সহযোগীদের অভিযুক্ত করেছেন। .

Advertisement

শুভেন্দু অধিকারী লিখেছেন। 'উত্তর ২৪ পরগনা জেলার সন্দেশখালিতে আজ যে চরমপন্থীরা ইডি আধিকারিক, সিআরপিএফ জওয়ান এবং সাংবাদিকদের ওপর কাপুরুষোচিত হামলা চালিয়েছিল তাঁরা হলেন শেখ আলমগীর, জিয়াউদ্দিন এবং শেখ সিরাজুদ্দিন। সিরাজউদ্দিন ও আলমগীর শেখ শাহজাহানের ভাই। ৫ জানুয়ারী হামলার পরে, শুভেন্দু অধিকারীও অভিযোগ করেছিলেন যে এটি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আশ্বাস এবং উৎসাহ ছিল যা সন্ত্রাসের রাজত্ব প্রতিষ্ঠায় শেখ শাহজাহানদের সাহায্য করেছিল।'

সূত্রের খবর, শেখ শাহজাহান স্থানীয় জেলা পরিষদের সদস্যও। শেখ সিরাজুদ্দিন শেখ শাহজাহানের পরের ভাই, আর শেখ আলমগীর তিন ভাইয়ের মধ্যে তৃতীয় এবং ছোট। সন্দেশখালির বাসিন্দাদের অভিযোগ, সিরাজুদ্দিনই তার বড় ভাই শেখ শাহজাহানের প্রভাবে প্রান্তিক ও আদিবাসীদের কাছ থেকে এলাকার জমি ও পুকুর দখল করত।

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের প্রবীণ উপদেষ্টা কাঞ্চন গুপ্তা এক্স-এ লিখেছেন, 'তৃণমূলের শক্তিশালী নেতা সিরাজুদ্দিন এবং তাঁর গুন্ডারা সন্দেশখালিতে জমি, পুকুর এবং বসতবাড়ি দখল করেছে।'বিজেপি নেতা শুভেন্দু অধিকারীর মতে, শেখ সিরাজুদ্দিন সেই ব্যক্তিদের মধ্যে ছিলেন যারা ৫ জানুয়ারী ইডি কর্মকর্তা এবং সিআরপিএফ কর্মীদের ওপর হামলার পরিকল্পনা করেছিলেন এবং হামলা চালিয়েছিলেন।

শাহজাহানের ভাই সিরাজুদ্দিনের কুঁড়েঘর যা বৃহস্পতিবার (২২ জানুয়ারি) সন্দেশখালীর রামপুর এলাকায় বিক্ষুব্ধ গ্রামবাসীরা আগুনে পুড়িয়ে দেয়। বিক্ষুব্ধ গ্রামবাসীরা সন্দেশখালীতে একটি স্থানীয় খেলার মাঠও পুনরুদ্ধার করে যেটি পলাতক শেখ শাহজাহান ও তার সহযোগীরা জোরপূর্বক দখল করেছিল বলে অভিযোগ। শেখ শাহজাহান, তার ভাই সিরাজুদ্দিন এবং আলমগীরের সাথে সন্দেশখালী, সরবেরিয়া এবং ধামাখালীতে ব্যাপকভাবে জমি ও পুকুর দখল করেছে বলে অভিযোগ। সন্দেশখালিতে বাগদা চিংড়ি এবং ভেটকির মতো মিষ্টি জলের মাছ চাষ হত। কনিষ্ঠ ভাই শেখ আলমগীরকেও শুভেন্দু অধিকারী ৫ জানুয়ারী ইডি আধিকারিক এবং সিআরপিএফ কর্মীদের উপর হামলার জন্য অভিযুক্ত করেছিলেন। শেখ শাহজাহানের ভাই আলমগীর জাতীয় টেলিভিশনে উপস্থিত হয়ে তাঁর বিরুদ্ধে অভিযোগের জবাব দেন। তিনি শাহজাহানের অন-স্ক্রিন অ্যাডভোকেট হয়েছিলেন।

সন্দেশখালীতে ৮ ফেব্রুয়ারি থেকে ব্যাপক বিক্ষোভ দেখা গেছে। পদ্ধতিগত ধর্ষণ, শ্লীলতাহানি, জমি দখল, পুকুর দখল এবং পাওনা পরিশোধ না করার মতো সব ধরনের অভিযোগ প্রকাশ্যে এসেছে। অভিযোগের সব আঙুল তৃণমূল নেতা শেখ শাহজাহান এবং তার অপরাধ সিন্ডিকেটের দিকে। তবে শেখজাহান ৫ জানুয়ারি থেকে পলাতক।

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) আধিকারিকদের একটি দল, সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ) ৫ জানুয়ারি সন্দেশখালিতে শেখ শাহজাহানের এলাকায় অভিযান চালাতে যাওয়ার পথে প্রায় ২০০ জন মানুষের হাতে আক্রান্ত হয়। সন্দেশখালীর স্থানীয় মহিলারা তাঁর অনুপস্থিতিতে শেখ শাহজাহান ও তার সহযোগী শিবু হাজরা ও উত্তম সর্দারের বিরুদ্ধে অভিযোগ তোলেন।

 

Advertisement