scorecardresearch
 

Duttapukur Cracker Blast Suvendu Adhikary: বাজি কারখানায় বিস্ফোরণে নিহতের সংখ্যা ১০ ছাড়িয়ে যাবে, দাবি শুভেন্দুর

Duttapukur Cracker Blast Suvendu Adhikary: অস্বস্তি বাড়িয়ে টুইটে রাজ্য সরকারকে আক্রমণ করলেন পশ্চিবঙ্গ রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। গোটা ঘটনায় রাজ্যকেই দোষারোপ করেছেন। বিশেষ করে বোমা কারখানাগুলিকে তৃণমূলের বোমা ফ্য়াক্টরি বলে অভিহিত করেছেন। এদিন পশ্চিমবঙ্গ সিআইডি এবং বোমা নিষ্ক্রিয়করণ স্কোয়াডের একটি দল উত্তর ২৪ পরগনা জেলার কথিত অবৈধ ফায়ার ফ্যাক্টরিতে বিস্ফোরণের ঘটনাস্থল পরিদর্শন করেছে।

Advertisement
বাজি কারখানায় বিস্ফোরণে নিহতের সংখ্যা ১০ ছাড়িয়ে যাবে, দাবি শুভেন্দুর বাজি কারখানায় বিস্ফোরণে নিহতের সংখ্যা ১০ ছাড়িয়ে যাবে, দাবি শুভেন্দুর
হাইলাইটস
  • দত্তপুকুরে বেআইনি বাজি কারখানায়
  • ভয়াবহ বিস্ফোরণ মৃত কমপক্ষে ৭
  • রাজ্যকে তীব্র আক্রমণ শুভেন্দুর

Duttapukur Cracker Blast Suvendu Adhikary: ফের রাজ্যে বেআইনি বাজি কারখানায় বিস্ফোরণে একাধিক মৃত্য়ুর ঘটনা সামনে এসেছে। উত্তর ২৪ পরগনা জেলার নীলগঞ্জের জগন্নাথপুর এলাকায় বাজি কারখানায় এই বিস্ফোরণ ঘটে। বিষয়টি নিয়ে রাজ্য সরকার ফের একবার অস্বস্তিতে পড়েছে। তার উপর অস্বস্তি বাড়িয়ে টুইটে রাজ্য সরকারকে আক্রমণ করলেন পশ্চিবঙ্গ রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। গোটা ঘটনায় রাজ্যকেই দোষারোপ করেছেন। বিশেষ করে বোমা কারখানাগুলিকে তৃণমূলের বোমা ফ্য়াক্টরি বলে অভিহিত করেছেন। এদিন পশ্চিমবঙ্গ সিআইডি এবং বোমা নিষ্ক্রিয়করণ স্কোয়াডের একটি দল উত্তর ২৪ পরগনা জেলার কথিত অবৈধ ফায়ার ফ্যাক্টরিতে বিস্ফোরণের ঘটনাস্থল পরিদর্শন করেছে।

তিনি লিখেছেন, পশ্চিমবঙ্গে আরেকটি বিস্ফোরণ। এবার দত্তপুকুর। মৃতদেহ এখনও গণনা করা হচ্ছে, সম্ভবত ১০ ছাড়িয়ে যাবে। খাদিকুল গ্রামে টিএমসির ভানু বাগ দ্বারা পরিচালিত একটি বোমা তৈরির ইউনিটে বিস্ফোরণের পর পূর্ব মেদিনীপুরের এগরা, যেখানে ১৬ মে, যা এক ডজন জীবন নিয়েছিল, তারপর পশ্চিমবঙ্গ সরকার বেআইনি বাজি নিয়ন্ত্রণের জন্য অনেক বড় বড় আতশবাজি শিল্প নিয়ন্ত্রণ সম্পর্কে বড় দাবি করেছে। 

তারা বলেছেন যে, এই ধরনের অবৈধ কারখানার আর অস্তিত্ব নেই, তা সুনিশ্চিত করা হবে এবং রাজ্য মন্ত্রিসভা "গ্রিন বাজি তৈরির জন্য ক্লাস্টার" স্থাপন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং মুখ্য সচিব শ্রী হরি কৃষ্ণ দ্বিবেদী (আইএএস) এর নেতৃত্বে একটি কমিটি গঠন করেছে। 

আরও পড়ুন

মনে হয় এটা ছিল নিছক একটা পাবলিসিটি স্টান্ট, যাতে সে সময় জনগণের ক্ষোভ ছড়িয়ে না পড়ে। আসলে কোনও কাজ হয়নি। তারা এবারও কোনও ব্যবস্থা নেবে না এবং ধৈর্য ধরে অপেক্ষা করবে মিডিয়ার মনোযোগ কমে যাওয়ার জন্য। এই অবৈধ বিস্ফোরক উত্পাদন ইউনিটগুলির সাথে TMC পার্টির স্বার্থ জড়িত।

স্থানীয় সূত্রে খবর, বাজি কারখানাটি অবৈধ ভাবে চলছিল। এই বিস্ফোরণে অন্তত ১০০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।  স্থানীয় বাসিন্দাদের অভিযোগ তৃণমূল কংগ্রেসের মদতেই এই বাজি কারখানা চলছিল। ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছেছে বিশাল পুলিশবাহিনী এবং ব়্যাফ।

 ঘটনার সময় বাজি কারখানার ভিতরে ছিলেন শ্রমিকরাও। মারাত্মক বিস্ফোরণে ছিন্নভিন্ন হয়ে গিয়েছে বেশ কয়েকটি দেহ। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পুলিশবাহিনী এবং  RAF গিয়ে শুরু হয় উদ্ধারকাজ। এদিকে, এই ঘটনার জেরে ক্ষোভে ফেটে পড়েন স্থানীয় বাসিন্দারা। পুলিশের সামনেই চলে প্রবল বিক্ষোভ। স্থানীয়দের দাবি, বিস্ফোরণের জেরে কমপক্ষে ১৫-২০ জনের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন আরও অনেকে। বিস্ফোরণের জেরে বেশ কয়েকটি দেহ ছিন্ন ভিন্ন হয়ে গিয়েছে। মৃতদের মধ্যে তিনটি শিশু রয়েছে বলে দাবি। জখমদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে।

 

Advertisement