scorecardresearch
 

সমস্ত ডেয়ারি উঠিয়ে নেওয়ার পরিকল্পনা রাজ্যের, বদলে কী ভাবনা?

রাজ্যে সরকার প্রোষিত সমস্ত ডেয়ারি তুলে করে দেওয়ার চিন্তাভাবনা শুরু করেছে রাজ্য। পরিকল্পনা রূপায়নের কাজও শুরু করা হয়েছে। কিন্তু হঠাৎ ডেয়ারি তুলে দেবে কেন সরকার ? জানুন...

Advertisement
২০ টি ডেয়ারি ফার্ম উঠে যাচ্ছে ২০ টি ডেয়ারি ফার্ম উঠে যাচ্ছে
হাইলাইটস
  • সমস্ত সরকারি প্রোষিত ডেয়ারি বন্ধ
  • হবে একটাই ডেয়ারি, সব ডেয়ারি একসঙ্গে
  • নাম দেওয়া হবে বেঙ্গল ডেয়ারি

রাজ্যের সমস্ত সরকারি ডেয়ারি সংস্থাগুলি বিলুপ্ত করে দিতে চলেছে রাজ্য সরকারের প্রাণিসম্পদ বিকাশ দপ্তর। এই উদ্দেশ্যে পদক্ষেপ শুরু করা হয়েছে।

সবগুলিকে এক ব্যানারে আনার প্রক্রিয়া

দপ্তরের তরফের মন্ত্রী স্বপন দেবনাথ নিজেই জানিয়েছেন, সরকারের প্রোষিত বিভিন্ন জেলায় থাকা ডেয়ারি সংস্থাগুলিকে এক ছাতার তলায় নিয়ে আসার চেষ্টা করা হচ্ছে। সেগুলিকে একসঙ্গে করে বেঙ্গল ডেয়ারি নাম দিয়ে তা বাজারে বিক্রি করা হবে বলে পরিকল্পনা নেওয়া হয়েছে।

বেঙ্গল ডেয়ারি

এখন থেকে মাদার ডেয়ারি, ভাগীরথী ডেয়ারি অথবা মেট্রো ডেয়ারি সমস্ত একসঙ্গে বেঙ্গল ডিয়ারি নামে পরিচিত হবে এবং গোটা রাজ্যে শুধুমাত্র বেঙ্গল ডেয়ারিই মিলবে।

২০ টি ডেয়ারি লক্ষ্য রাজ্যের

রাজ্যে এমন প্রায় কুড়িটি সরকারি ডেয়ারিকে চিহ্নিত করা হয়েছে। উত্তরবঙ্গে সরকার প্রোষিত চারটি ডেয়ারি সংস্থা রয়েছে। সেগুলিকেও এর আওতায় আনা হয়েছে।

বহু ডেয়ারির পণ্য অনিয়মিত

গোটা রাজ্যের বিভিন্ন জায়গায় সমানভাবে ডেয়ারি সংস্থাগুলি চালানো সম্ভব হচ্ছে না। বিশেষ করে উত্তরবঙ্গের দুধের সমস্যায় একাধিক প্রোডাক্ট বন্ধ করে দিতে হয়েছে। শুরুতে মাদার ডেয়ারির দই, লস্যি, আইসক্রিম, পনির ও দুধ বিক্রি করলেও কয়েক মাসের মধ্যেই লস্যি এবং দুধ ছাড়া কিছুই মিলছিল না।

জায়গা করে নিচ্ছে বেসরকারি দুধ-লস্যি

দুধও ঠিকমতো পাওয়া যায় না। দুধ আসে তাও নিয়মিত নয়। ফলে বহুজাতিক সংস্থার লিকুইড দুধ বাজারে জায়গা করে নিচ্ছে। এ ছাড়া কিছু বেসরকারি সংস্থা রয়েছে যেগুলি কিনতে বাধ্য হচ্ছেন গ্রাহকরা। এই বেসরকারি দুধগুলির মধ্যে অনেকগুলোরই মান ভালো নয় বলে অভিযোগ রয়েছে। এই সমস্ত বিষয়টি মাথায় রেখে সরকার এই সিদ্ধান্ত নিতে চলেছে বলে জানা গিয়েছে।

রিপোর্ট জমা করা হচ্ছে

প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের তরফে বিভিন্ন জেলায় ডেয়ারি ফার্ম গুলির ঘুরে দেখার কাজ শুরু হয়েছে। সমস্ত মিলিয়ে সংযুক্ত রিপোর্ট জমা করা হবে দপ্তরের সদরে। তারপর ধীরে ধীরে পরবর্তী প্রক্রিয়া ঠিক করা হবে।

Advertisement

 

Advertisement