scorecardresearch
 

TET 2022: TET-এর মুখে ৪৩ কেন্দ্র নিয়ে নয়া নির্দেশিকা, প্রার্থীদের ভোগান্তির আশঙ্কা

TET 2022: রাজ্যে TET পরীক্ষা হতে চলেছে আগামী রবিবার, ১১ ডিসেম্বর। তার তিনদিন আগে ৪৩টি পরীক্ষাকেন্দ্র নাম সংশোধনের বিজ্ঞপ্তি জারি করে পর্ষদ। যার ফলে ভোগান্তি হতে পারে পরীক্ষার্থীদের। ফের নতুন করে পর্ষদের ওয়েবসাইট থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে হতে পারে প্রার্থীদের।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • রাজ্যে TET পরীক্ষা হতে চলেছে আগামী রবিবার, ১১ ডিসেম্বর
  • তার তিনদিন আগে ৪৩টি পরীক্ষাকেন্দ্র নাম সংশোধনের বিজ্ঞপ্তি জারি করে পর্ষদ
  • যার ফলে ভোগান্তি হতে পারে পরীক্ষার্থীদের

TET 2022: রাজ্যে TET পরীক্ষা হতে চলেছে আগামী রবিবার, ১১ ডিসেম্বর। তার তিনদিন আগে ৪৩টি পরীক্ষাকেন্দ্র নাম সংশোধনের (Exam Venue Rectification) বিজ্ঞপ্তি জারি করে পর্ষদ। যার ফলে ভোগান্তি হতে পারে পরীক্ষার্থীদের। ফের নতুন করে পর্ষদের ওয়েবসাইট থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে হতে পারে প্রার্থীদের। বৃহস্পতিবারই এই বিজ্ঞপ্তি জারি করে প্রাথমিক শিক্ষা পর্ষদ। মোট পরীক্ষাকেন্দ্রের সংখ্যায় ১ হাজার ৪৫৩টি।

প্রাথমিক পর্ষদের তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ঠিকানার নাম ও তথ্য সংক্রান্ত কিছু বিভ্রাটের হয়েছে। তাই পুনরায় এই ৪৩টি জায়গার নাম সংশোধন করে পাঠানো হয়। দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, বীরভূম, কোচবিহার, হুগলি, দার্জিলিং, মালদা এবং মুর্শিদাবাদের পরীক্ষাকেন্দ্রের নামগুলি পরিবর্তন করা হয়েছে। 

বহু প্রতীক্ষিত চলতি বছরের টেট নিয়ে অতিরিক্ত সতর্কতা বজায় রাখা হচ্ছে। পরীক্ষাকেন্দ্র থেকে প্রশ্নপত্র নিয়ে বাড়তি সতর্কতা রাখা হচ্ছে।  

কী কী সতর্কতা নেওয়া হয়েছে?
TETপরীক্ষার্থীদের বায়োমেট্রিক পরীক্ষা বাধ্যতামূলক। পাশাপাশি প্রতিটি কেন্দ্রে ক্লোজড সার্কিট ক্যামেরা থাকবে। প্রবেশ এবং বাহির পথেও ক্লোজড সার্কিট ক্যামেরা লাগানো থাকবে। প্রশ্নপত্র ফাঁস বা প্রশ্ন ভুল যাতে অভিযোগ না ওঠে, তা নিশ্চিত করতে তৎপর পর্ষদ। প্রতিটি পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা শুরু হওয়ার এক ঘণ্টা আগে প্রশ্নপত্র পাঠানো হবে। মোবাইল বা কোনও ধাতব জিনিস নিয়ে পরীক্ষাকেন্দ্রে ঢোকা যাবে না। শিক্ষক এবং অশিক্ষক কর্মচারীদের গলায় বৈধ পরিচয়পত্র থাকতে হবে, ইত্যাদি নানা নির্দেশিকা আগেই জারি করেছিল পর্ষদ।

উল্লেখ্য, এবার TET-এ ১১ হাজারেরও বেশি পদে নিয়োগ করা হবে। ১২টা থেকে দুপুর ২টো ৩০ পর্যন্ত পরীক্ষা চলবে। পরীক্ষা শুরু হয়ে যাওয়ার পর কোনও প্রার্থী পরীক্ষা কেন্দ্রে পৌঁছলে তাঁকে পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি দেওয়া হবে না। প্রার্থীদের পরীক্ষার কমপক্ষে ২ ঘণ্টা আগে রিপোর্ট করতে হবে। বৈধ অ্যাডমিট কার্ড ব্যতীত কাউকেই পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি দেওয়া হবে না। প্রতিটি প্রার্থীকে রোল নম্বর অনুযায়ী বসতে হবে। রোল নম্বর অনুযায়ীই আসন বরাদ্দ করা হবে। প্রার্থীদের নির্ধারিত আসন খুঁজে বের করতে হবে। 

Advertisement

এছাড়া, সাদা পাতা, স্কেল, লেখার প্যাড, হেডফোন, মোবাইল ফোন, ক্যামেরা, ব্লু-টুথ ডিভাইস নিয়ে হলে ঢোকা যাবে না। হলের বাইরে রেখেই যেতে হবে এসব জিনিস। তার জন্য পরীক্ষার্থীদের টোকেন দেওয়া হবে। পরীক্ষার পর টোকেন দেখিয়ে ফেরত পাওয়া যাবে। 

Advertisement