scorecardresearch
 

Bengal Rain Weather Update: আজ থেকেই টানা ৭ দিন ঝড়বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে, কোন কোন জেলায়?

প্রবল গরমে অবশেষে স্বস্তির খবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর। আজ থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করল হাওয়া অফিস। আগামী বুধবার পর্যন্ত কলকাতা-সহ রাজ্যের সব জেলায় কালবৈশাখী হতে পারে।

Advertisement
দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস। দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস।
হাইলাইটস
  • প্রবল গরমে অবশেষে স্বস্তির খবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর।
  • আজ থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করল হাওয়া অফিস।
  • কলকাতা-সহ রাজ্যের সব জেলায় কালবৈশাখী হতে পারে।

প্রবল গরমে অবশেষে স্বস্তির খবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর। আজ থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করল হাওয়া অফিস। আগামী বুধবার পর্যন্ত কলকাতা-সহ রাজ্যের সব জেলায় কালবৈশাখী হতে পারে। গ্রীষ্মকালীন এই ঝড়বৃষ্টিই কালবৈশাখী নামে পরিচিত। যদিও আবহবিজ্ঞানে এর চরিত্র আলাদা। অন্য দিকে, সর্বোচ্চ তাপমাত্রাও কমবে। এরফলে তাপপ্রবাহের হাত থেকে রেহাই পাবেন বঙ্গবাসী। 

কোন কোন জেলায় বৃষ্টি?

হাওয়া অফিস সূত্রে খবর, আজ দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুরে হাল্কা বৃষ্টি হতে পারে। শুক্রবার দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরের কোথাও কোথাও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুরের কোথাও কোথাও হাল্কা বৃষ্টি হতে পারে। রবিবার দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সোম, মঙ্গল এবং বুধবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় ঝড়বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।  

আরও পড়ুন


আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারের কোথাও কোথাও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরের জেলাগুলিতেও বুধবার পর্যন্ত কালবৈশাখী হতে পারে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। 


গরম কমবে 

হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৪-৫ দিনে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে  ২-৩ ডিগ্রি করে পারদ নামবে। আগামী ৪-৫ দিনে উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা  ২-৩ ডিগ্রি করে কমবে। ফলে ধীরে ধীরে গরমের দাপট কমে যাবে। 

আর কতদিন চলবে তাপপ্রবাহ?

হাওয়া অফিস জানিয়েছে, আজ কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।  ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূমে তীব্র তাপপ্রবাহের লাল সতর্কতা জারি করা হয়েছে। শুক্রবারও দক্ষিণের জেলাগুলিতে লু বইতে পারে। তবে তারপর থেকে ধীরে ধীরে কমবে গরমের দাপট। উত্তরবঙ্গে আজ এবং শুক্রবার মালদা এবং দুই দিনাজপুরের কোথাও কোথাও তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

Advertisement


কলকাতায় কত তাপমাত্রা?

হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪০ ডিগ্রির কাছে। বুধবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৪২ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ৬.৬ ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৯.১  ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৩ শতাংশ এবং ন্যূনতম ২৩ শতাংশ। 

Advertisement