scorecardresearch
 

Rain Forecast: আজই ৭ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস, ৪ জেলায় চরম তাপপ্রবাহের অ্যালার্ট জারি

আরও গরম বাড়বে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। মঙ্গলবার দুপুরে এমনই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। তবে অসহনীয় গরমের মধ্যে মঙ্গলবারই দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে বইবে দমকা হাওয়া।

Advertisement
ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি। ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি।
হাইলাইটস
  • বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি।
  • তবে গরমও বাড়বে।
  • চরম তাপপ্রবাহের সতর্কতা জারি।

আরও গরম বাড়বে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। মঙ্গলবার দুপুরে এমনই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। তবে অসহনীয় গরমের মধ্যে মঙ্গলবারই দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে বইবে দমকা হাওয়া। তবে বৃষ্টি হলেও তাতে খুব একটা স্বস্তি মিলবে না বলেই আশঙ্কা করা হচ্ছে। শনিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। 

তাপপ্রবাহের সতর্কতা

হাওয়া অফিস জানিয়েছে, শনিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। দুই মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানের কোথাও কোথাও চরম তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের মালদা, দুই দিনাজপুরেও তাপপ্রবাহ বইতে পারে।

আরও পড়ুন

গরম বাড়বে আরও

আগামী ৩ দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা  ২-৪ ডিগ্রি করে বাড়বে। উত্তরবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রা বাড়বে। আগামী ৩ দিনে সর্বোচ্চ তাপমাত্রা ২-৪ ডিগ্রি করে বাড়বে। 

কোন কোন জেলায় বৃষ্টি?

 হাওয়া অফিস সূত্রে খবর,  মঙ্গলবার দুই মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূমের কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।  

অন্য দিকে, মঙ্গলবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পঙে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 


কলকাতায় কত তাপমাত্রা?

হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪০ ডিগ্রির কাছে। সোমবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৭.৮  ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৭৯ শতাংশ এবং ন্যূনতম ২৭ শতাংশ। 
 

Advertisement

Advertisement