scorecardresearch
 

Rain in West Bengal: বিকেলের পরই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস, কোন কোন জেলায় কালবৈশাখী?

আজই জেলায় জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। বৃষ্টির সঙ্গে বইতে পারে দমকা হাওয়া। আগামী সপ্তাহে শুক্রবার পর্যন্ত ঝড়বৃষ্টি হতে পারে। গ্রীষ্মের এই ঝড়বৃষ্টি কালবৈশাখী নামেই পরিচিত। 

Advertisement
আজ ঝড়বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে। আজ ঝড়বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে।
হাইলাইটস
  • বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।
  • বৃষ্টির সঙ্গে বইতে পারে দমকা হাওয়া।
  • কমবে গরমের দাপট।

গরম থেকে অবশেষে স্বস্তি। সপ্তাহান্তেই বদলাচ্ছে আবহাওয়া। শনিবার সকালে কলকাতায় রোদের দাপট খানিকটা কম। মাঝেমধ্যেই আকাশে মেঘের আনাগোনা। তীব্র দহনজ্বালা কিছুটা কম। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আজ বিকেলের পর থেকেই গরম ধীরে ধীরে কমবে। আজই কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। বৃষ্টির সঙ্গে বইতে পারে দমকা হাওয়া। আগামী সপ্তাহে শুক্রবার পর্যন্ত ঝড়বৃষ্টি হতে পারে। গ্রীষ্মের এই ঝড়বৃষ্টি কালবৈশাখী নামেই পরিচিত। 

কলকাতায় কত তাপমাত্রা?

হাওয়া অফিস জানিয়েছে, শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪০ ডিগ্রির কাছে। শুক্রবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৩৯.২ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ৩.৮ ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৯.১  ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ এবং ন্যূনতম ৩৩ শতাংশ। 

আরও পড়ুন

কমবে গরম, কতটা নামবে পারদ?

হাওয়া অফিস জানিয়েছে, শনিবার থেকেই বদলাবে আবহাওয়া। সন্ধের পর থেকে গরম কমবে।  আগামী ৩ দিনে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার কোনও হেরফের হবে না। আগামী ২ দিনে তাপমাত্রা  ৩-৪ ডিগ্রি করে পারদ নামবে। আগামী ৩ দিনে উত্তরবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রার হেরফের হবে না। তারপরে ২ দিনে  ৩-৪ ডিগ্রি করে কমবে তাপমাত্রা। 

বৃষ্টির পূর্বাভাস

হাওয়া অফিস সূত্রে খবর, আজ কলকাতা, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার কলকাতা, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদে কালবৈশাখী হতে পারে। সোমবার থেকে শুক্রবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।  বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। কোথাও কোথাও হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৫০-৬০ কিমি। 

Advertisement


অন্য দিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার থেকে আগামী শুক্রবার পর্যন্ত উত্তরের সব জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। 

মৎস্যজীবীদের সতর্কতা

হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৬ এবং ৭ মে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। উপকূলবর্তী এলাকায় ঘণ্টায় ৪৫-৫৫ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। যার জেরে উত্তাল হবে সমুদ্র। 

আর কতদিন বইবে তাপপ্রবাহ?

হাওয়া অফিস জানিয়েছে, শনিবার থেকেই ধীরে ধীরে কমবে গরম। শনিবার পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, দুই বর্ধমান, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। রবিবার দুই মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদের কোথাও কোথাও তাপপ্রবাহ বইতে পারে। সোমবার থেকে তাপপ্রবাহের কোনও সতর্কতা নেই। 
 

Advertisement