scorecardresearch
 

বাংলার নয়া ট্রেন্ড 'ছবি-রাজনীতি', অস্ত্রও, সৌজন্য শিকেয়?

শুভেন্দু অধিকারীর সঙ্গে বামফ্রন্ট সমর্থিক কংগ্রেস প্রার্থী বায়রন বিশ্বাসের ছবি তুলে পরোক্ষে বিজেপির সঙ্গে কংগ্রেসের গোপন আঁতাতের অভিযোগ তুলেছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। আবার পালটা সংবাদমাধ্যমে শুভেন্দু অধিকারীর সঙ্গে জঙ্গিপুরের সাংসদ খলিলুর রহমানের ছবি তুলে ধরেছে বিজেপি।

Advertisement
'ছবি বিতর্ক' 'ছবি বিতর্ক'
হাইলাইটস
  • শাসক-বিরোধী পরপর ছবি প্রকাশ
  • রাজ্য রাজনীতিতে অন্যতম অস্ত্র
  • একনজরে সাম্প্রতিক কিছু ঘটনা

রবিবার সাগরদিঘি উপনির্বাচনের প্রচারে গিয়ে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর সঙ্গে বামফ্রন্ট সমর্থিক কংগ্রেস প্রার্থী বায়রন বিশ্বাসের ছবি তুলে পরোক্ষে বিজেপির সঙ্গে কংগ্রেসের গোপন আঁতাতের অভিযোগ তুলেছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। আবার পালটা সংবাদমাধ্যমে শুভেন্দু অধিকারীর সঙ্গে জঙ্গিপুরের সাংসদ খলিলুর রহমানের ছবি তুলে ধরেছে বিজেপি। রাজনৈতিকমহল মনে করছেন, বঙ্গ রাজনীতিতে প্রতিপক্ষকে নিশানা করতে সাম্প্রতিককালে বিশেষ হাতিয়ার হয়ে উঠেছে ছবি। বিভিন্ন ইস্যুতেই শাসক ও বিরোধী শিবির একে অপরের ছবি তুলে ধরছে। একনজরে দেখা যাক সাম্প্রতিক অতীতে উঠে আসা এই ধরণের আরও কিছু 'ছবি বিতর্ক'। 

নিয়োগ দুর্নীতিতে গত বছর গ্রেফতার হয়েছেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। সঙ্গে গ্রেফতার করা হয়েছে পার্থর ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়কেও। আর সেই ঘটনার পরেই অর্পিতা মুখোপাধ্যায় ও পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি এবং ভিডিও স্যোশাল মিডিয়ায় শেয়ার করেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। একটি পুজো কমিটির উদ্বোধনী অনুষ্ঠানে একসঙ্গে দেখা যায় তাঁদের। যদিও সেই ঘটনায় পালটা মমতার দাবি, 'পুজোর উদ্বোধনে আয়োজকরা কাউকে স্টেজে রাখলে আমি কী করব! কে কার বন্ধু আমি কী করে জানব!'  

কিছুদিন আগে নিয়োগ দুর্নীতিতে গ্রেফতার করা হয়েছে যুবনেতা কুন্তল ঘোষকে (Kuntal Ghosh)। তারপরেই তাঁর সঙ্গে যুব তৃণমূলের সভানেত্রী সায়নী ঘোষের ছবি প্রকাশ্যে আসে। যা নিয়ে রীতিমতো শোরগোল পড়ে যায় রাজ্য রাজনীতিতে। এমনকী পরে সায়নীর সঙ্গে কুন্তলের 'সম্পর্ক' নিয়েও মন্তব্য করেন বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ। যার জেরে সৌমিত্রকে পালটা আইনি নোটিশ পাঠান সায়নী। 

Advertisement
সায়নী ঘোষ ও কুন্তল ঘোষ
সায়নী ঘোষ ও কুন্তল ঘোষ

কয়েকদিন আগে, বালিগঞ্জে ইডির হানায় টাকা উদ্ধারের ঘটনায় উঠে আসে মনজিৎ সিং গ্রেওয়াল ওরফে জিট্টাভাইয়ের নাম। সেই ঘটনার পরেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে জিট্টাভাইয়ের ছবি প্রকাশ্যে এনে ট্যুইট করেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এমনকী ভবানীপুর উপনির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রচারের দায়িত্বেও এই জিট্টাভাই ছিলেন বলে দাবি করেন শুভেন্দু। 

তবে থেমে থাকেনি তৃণমূলও। বিধানসভায় পালটা একটি ছবি প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সেই ছবিতে শুভেন্দু অধিকারীকে দেখা যায় জিট্টাভাইয়ের সঙ্গে। যদিও পালটা সেশুভেন্দুর দাবি, যে ছবি দেখান হয়েছে তা বিবেক মেলার। আর সেই মেলায় কে থাকবেন, কে মঞ্চে উঠবেন তা সবই ঠিক করতেন মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাই কার্তিক বন্দ্যোপাধ্যায়। তাই এই বিষয়ে কার্তিক বন্দ্যোপাধ্যায়কে প্রশ্ন করার দাবি তোলেন শুভেন্দু (Suvendu Adhikari)। 

Disclaimer : উপরোক্ত কোনও ঘটনারই ছবি এবং ভিডিওর সত্যতা যাচাই করেনি Bangla.aajtak.In। 

আরও পড়ুন - ভোগ বিতরণ অনুষ্ঠানে ঝামেলা, কল্যাণীতে জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ

 

Advertisement