scorecardresearch
 

অনুব্রত জেলে, লালন-মৃত্যু ইস্যুতে বীরভূমে জমি ফেরত পেতে চায় TMC?

মনে রাখতে হবে গরু পাচার মামলায় গ্রেফতার হয়ে বর্তমানে জেলবন্দি বীরভূমের দোর্দন্ড প্রতাপ তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল (Anubrata Mondal)। তৃণমূল মুখে স্বীকার না করলেও পঞ্চায়েত নির্বাচনের আগে সেটা তাদের কাছে বাড়তি চাপ বলেই মনে করছে রাজনৈতিকমহল। এছাড়া যে বগটুইকাণ্ডে মূল অভিযুক্ত ছিল লালন শেখ, সেই ঘটনাতেও খুব একটা স্বস্তিতে নেই তৃণমূল। কারণ ভাদু শেখের খুন ও বগটুইকাণ্ডের নেপথ্যেও তৃণমূলেরই গোষ্ঠদ্বন্দ্ব রয়েছে বলে মনে করেন কেউ কেউ।

Advertisement
লালন শেখের মৃত্যুতে উত্তেজনা রাজ্য রাজনীতিতে লালন শেখের মৃত্যুতে উত্তেজনা রাজ্য রাজনীতিতে
হাইলাইটস
  • লালন শেখের মৃত্যুতে তোলপাড়
  • ঘটনার নিন্দা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়
  • কোন কৌশল তৃণমূলের?

বগটুইকাণ্ডে মূল অভিযুক্ত লালন শেখের (Lalan Sheikh Bogtui) সিবিআই (CBI) হেফাজতে অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় তোলপাড় পড়ে গিয়েছে রাজ্য রাজনীতিতে। এমনকি এই ঘটনার তীব্র নিন্দা করে বিষয়টিকে তুলবেন বলে ঘোষণা করেছেন স্বয়ং তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এমনকী ঘটনার তদন্তভারও দেওয়া হয়েছে সিআইডি-কে (CID)। অর্থাৎ আগামিদিনে বিজেপি তথা কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির বিরুদ্ধে এই ইস্যু যে তৃণমূলের অন্যতম হাতিয়ার হয়ে উঠতে চলেছে তা আর বলার অপেক্ষা রাখে না বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। আর সেখান থেকেই প্রশ্ন উঠতে শুরু করেছে, হঠাৎ এই ইস্যুটিকে নিয়ে এতটা কেন উঠে পড়ে লাগল রাজ্যের শাসকদল?

মনে রাখতে হবে গরু পাচার মামলায় গ্রেফতার হয়ে বর্তমানে জেলবন্দি বীরভূমের দোর্দন্ড প্রতাপ তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল (Anubrata Mondal)। তৃণমূল মুখে স্বীকার না করলেও পঞ্চায়েত নির্বাচনের আগে সেটা তাদের কাছে বাড়তি চাপ বলেই মনে করছে রাজনৈতিকমহল। এছাড়া যে বগটুইকাণ্ডে মূল অভিযুক্ত ছিল লালন শেখ, সেই ঘটনাতেও খুব একটা স্বস্তিতে নেই তৃণমূল। কারণ ভাদু শেখের খুন ও বগটুইকাণ্ডের নেপথ্যেও তৃণমূলেরই গোষ্ঠদ্বন্দ্ব রয়েছে বলে মনে করেন কেউ কেউ। সেই জায়গা থেকে এই সমস্ত ঘটনাই পঞ্চায়েত নির্বাচনের আগে অস্বস্তিতে রেখেছে তৃণমূলকে (TMC)। অন্যদিকে এই সুযোগে বীরভূমের বুকে জোরকদমে রাজনৈতিক কর্মসূচি শুরু করেছে বিজেপি। তাই রাজনৈতিকভাবে বীরভূমের জমি পুনরুদ্ধার করতে তৃণমূল লালন-মৃত্যু ইস্যুকে হাতছাড়া করতে চাইছে না বলেই মনে করছে রাজনৈতিকমহল। 

যা বলছে বিজেপি...

যদিও তৃণমূলের সেই চেষ্টায় কোনও লাভ হবে না বলেই দাবি বিজেপির। এই প্রসঙ্গে বিজেপি (BJP) নেতা শমীক ভট্টাচার্য (Samik Bhattacharya) বলেন, "এটা দিয়ে কোনও লাভ হবে না। লালন শেখকে মানুষ চিনত। তবে নিঃসন্দেহে এই মৃত্যু কেন হয়েছে সেটা তদন্ত করা দরকার। এর জবাবদিহি তো সিবিআই-কে করতে হবে, তাদের কাস্টডিতে মারা গেছে, এবং যেহেতু এটা কোর্ট মনিটরড এনকোয়ারি, আদালতই এখানে সঠিক ভূমিকা নিতে পারে।" শমীকবাবু আরও বলেন, "সিআইডি-কে দিয়ে মামলা করিয়ে যে সংঘাতের পথে রাজ্য সরকার যাচ্ছে, সেটা খুব একটা লাভ হবে না। কারণ জনমনে বগটুইয়ের ঘটনায় কারা কারা জড়িত, সেটা প্রতিষ্ঠিত। এর প্রভাব পঞ্চায়েত নির্বাচনে পড়বে।"

Advertisement

আরও পড়ুন - লালনের মৃত্যুর তদন্তে CID, আজ নেবে কেস ডায়েরি

 

Advertisement