scorecardresearch
 

Upper Primary Supreme Court Verdict: আপার প্রাইমারির নিয়োগে বাধা নেই, হাইকোর্টের রায় বহাল সুপ্রিম কোর্টে

Upper Primary Supreme Court Verdict: নিয়োগে বাধা নেই। কলকাতা হাই কোর্টের রায় বহাল রাখল সুপ্রিম কোর্ট। এর ফলে উচ্চ প্রাথমিকে ১৪ হাজারেরও বেশি শূন্যপদে নিয়োগের ক্ষেত্রে কোনও বাধা রইল না। মঙ্গলবার প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চ এই রায় দেন।

Advertisement
কলকাতা হাইকোর্টের রায় বহাল রাখল সুপ্রিম কোর্ট। কলকাতা হাইকোর্টের রায় বহাল রাখল সুপ্রিম কোর্ট।
হাইলাইটস
  • উচ্চ প্রাথমিকে ১৪ হাজারেরও বেশি শূন্যপদে নিয়োগের ক্ষেত্রে কোনও বাধা রইল না।
  • মঙ্গলবার প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চ এই রায় দেন।
  • হাইকোর্টের নির্দেশের বিরোধিতা করে কিছু চাকরিপ্রার্থী সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন।

Upper Primary Supreme Court Verdict: নিয়োগে বাধা নেই। কলকাতা হাই কোর্টের রায় বহাল রাখল সুপ্রিম কোর্ট। এর ফলে উচ্চ প্রাথমিকে ১৪ হাজারেরও বেশি শূন্যপদে নিয়োগের ক্ষেত্রে কোনও বাধা রইল না। মঙ্গলবার প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চ এই রায় দেন। হাইকোর্টের নির্দেশের বিরোধিতা করে কিছু চাকরিপ্রার্থী সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। তবে শীর্ষ আদালত হাই কোর্টের নির্দেশে আপাতত হস্তক্ষেপ করেনি।

হাইকোর্টের রায় ও সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ

কলকাতা হাইকোর্ট, ১৪ হাজারেরও বেশি শূন্যপদে নিয়োগের নির্দেশ দিয়েছিল। এদিকে এই নির্দেশ সংরক্ষণ নীতির বিরুদ্ধে বলে দাবি তুলে রাজীব ব্রহ্ম-সহ কয়েকজন চাকরিপ্রার্থী সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন। কিন্তু সুপ্রিম কোর্ট জানিয়েছে, নতুন কোনও আবেদন শোনা হবে না। হাইকোর্টের মূল মামলাকারীদের বক্তব্যই শোনা হবে।

আট বছর পর শুরু হয় নিয়োগ প্রক্রিয়া

২০১৫ সাল থেকে ঝুলে আছে উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া। শেষ পর্যন্ত ২০২৩ সালে হাই কোর্টের নির্দেশে আবার শুরু হয়।

২৮ অগাস্ট হাই কোর্টের ডিভিশন বেঞ্চ জানায়, এসএসসিকে নতুন করে মেধাতালিকা প্রকাশ করতে হবে এবং তার ভিত্তিতে কাউন্সেলিং করে নিয়োগ করতে হবে। এর ফলে ১৪,০৫২ পদে নিয়োগ শুরু করেছিল এসএসসি।

আরও পড়ুন

নিয়োগ প্রক্রিয়ার দীর্ঘ প্রতীক্ষা

২০১৬ সালের মেধাতালিকা নিয়ে একাধিক অভিযোগ এবং অনিয়মের ভিত্তিতে মামলাকারীরা আদালতে মামলা দায়ের করেছিলেন।

এই নিয়োগ প্রক্রিয়া দীর্ঘদিন ধরে আটকে থাকায় অসংখ্য চাকরিপ্রার্থীর জীবনে অনিশ্চয়তা দেখা দিয়েছিল। তবে সুপ্রিম কোর্টের রায়ে নিয়োগ প্রক্রিয়া অব্যাহত থাকবে এবং নতুন মেধাতালিকা অনুযায়ী দ্রুত নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে বলে নতুন করে আশায় বুক বাঁধছেন তাঁরা।

Advertisement