scorecardresearch
 

বেসরকারি বিশ্ববিদ্যালয়কে হয়রান করার চেষ্টা হচ্ছে, তোপ মমতার

WB CM Mamata Banerjee on Student Credit Card: বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে হয়রান করার চেষ্টা হচ্ছে। বুধবার এই অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee)। তিনি (WB CM Mamata Banerjee) তাদের পাশে থাকার আশ্বাস দিয়েছেন।

Advertisement
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ফাইল ছবি) মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ফাইল ছবি)
হাইলাইটস
  • বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে হয়রান করার চেষ্টা হচ্ছে
  • বুধবার এই অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
  • তিনি তাদের পাশে থাকার আশ্বাস দিয়েছেন

WB CM Mamata Banerjee on Student Credit Card: বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে হয়রান করার চেষ্টা হচ্ছে। বুধবার এই অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee)। তিনি (WB CM Mamata Banerjee) তাদের পাশে থাকার আশ্বাস দিয়েছেন। এদিন তিনি কলকাতায় স্টুডেন্ট ক্রেডিট কার্ড (Student Credit Card) বিতরণ অনুষ্ঠানে যোগ দেন।

উল্লেখ্য, কিছুদিন আগে রাজ্যপাল জগদীপ ধনখড় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের বৈঠকে ডেকেছিলেন। তিনি (WB CM Mamata Banerjee) বলেন, "আমাদের ছেলেমেয়েরা পড়াশোনার ভাল। রাশিয়া, অস্ট্রেলিয়া গেলেও খুঁজে পাবে। সবথেকে বেশি নোবেল এখান থেকে পেয়েছেন।"

মাতৃভাষা শিখুন
তিনি (WB CM Mamata Banerjee) বলেন, "নিজের মাতৃভাষা শিখবেন। পাশাপাশি অন্য যে ভাষা ইচ্ছা। এখন তো কত সুবিধা। ইউটিউবে শেখা যায়। আমাদের সময়ে আমরা একটা খাতা কিনতে পারনি, একটা বই কিনতে পারিনি। আজকের ছেলেমেয়েরা উৎকর্ষ বাংলার উৎকর্ষ ছেলেমেয়ে।" 

তিনি বলেন, "আগে বিশ্বাস রাখুন নিজের ওপর। নিজের বিশ্বাস হারিয়ে ফেলতে নেই। বিশ্বাস হারিয়ে ফেলার নাম মৃত্যু। কখনও জীবনে হতাশ হবেন না। বেসরকারি বিশ্ববিদ্যালয়কে বলব, অনেকে অডিট রিপোর্ট চাইছে। থ্রেট করতে চাইছে। এটা খালি সরকারই চাইতে পারে। আমাদের কাজ আপনাদের হ্য়ারাস করা নয়। মিলিয়ে মিশিয়ে কাজ করুন।"

তিনি আরও বলেন, "এখন অনলাইনেই ভাল এডুকেশন, কোয়ালিটি এডুকেশন পাচ্ছেন। আপনারা যত ভাল থাকবেন, আমরা তত ভাল থাকব। আপনারাই ভবিষ্যৎ। মানুষের পাশে দাঁড়াবেন। শোষিতদের পাশে দাঁড়াবেন। বঞ্চিতদের পাশে দাঁড়াবেন। যাঁদের ব্রেক হয়ে গিয়েছে, তাঁরা আবার পড়তে পারবেন। আরও ভাল পৃথিবীর জন্য কাজ করুন।"

প্রতিশ্রুতি দিয়েছিলেন
তিনি বলেন, "গতবার নির্বাচনের আগে এটা আমরা প্রতিশ্রুতি দিয়েছিলাম। লক্ষীর ভান্ডার, দুয়ারে রেশন, স্টুডেন্ট ক্রেডিট কার্ড। আমরা সবকটাই করেছি। খুব সহজ সুদে, পনেরো বছর সময়। ২০ হাজার অলরেডি স্যাংশন হয়েছে। ১৫৪২ কোটি টাকা স্যাংশন করা হয়েছে।"

Advertisement

তিনি আরও বলেন, "লেখাপড়ার যাবতীয় খরচ এই লোন থেকে পাওয়া যাবে। এর জন্য কোনো গ্যারান্টার লাগবে না। গ্যারান্টার সরকার। আমরা যখন ছোট ছিলাম তখন আমাদের স্বপ্ন নষ্ট হয়েছে। স্বাধীনতার পর থেকে আমরা আসার আগে পর্যন্ত কোনো কিছু ভাবাই হয়নি ছাত্রছাত্রীদের জন্য।"

শিক্ষার কী কী উন্নয়ন
মমতা বলেন, "৩০টা বিশ্ববিদ্যালয়, ১৭৪ টা পলিটেকনিক কলেজ করেছি। ৭৭ লক্ষ ছাত্রী কন্যাশ্রী, ১২ ক্লাসের প্রায় ৯ লক্ষ ছাত্র ছাত্রীদের ট্যাব দেওয়া হচ্ছে। ১৪ লক্ষ ৬৫ হাজার ছাত্র ছাত্রীদের 'স্বামী বিবেকানন্দ মেরিট কাম স্কলারশিপ'এর টাকা দেওয়া হয়েছে।"

ব্যাঙ্ককে আবেদন
তিনি বলেন, "আমি বিভিন্ন বড় ব্যাঙ্ক কর্তৃপক্ষকে অনুরোধ করবো আপনারা যদি ছাত্রছাত্রীদের আবেদনে সাড়া দিয়ে টাকা না দেন তাহলে ছাত্র ছাত্রীরা সমস্যায় পড়বে। এই টাকার গ্যারান্টার তো সরকার। আপনারা যদি তাড়াতাড়ি প্রপোজালগুলো ফেলে না রেখে টাকাটা দিয়ে দেন, তাহলে ভাল হয়।"

মমতা বলেন, "সারা দেশের মধ্যে বাংলার মানুষই সবচেয়ে বেশি নোবেল পেয়েছে। এটা বাংলার গর্ব। নবজাগরণ যদি কোথাও হয়ে থাকে তাহলে সেটা বাংলাতেই হয়েছে।"

তিনি বেলন, "বেসরকারি বিশ্ববিদ্যালয়কে বলব, অনেকে অডিট রিপোর্ট চাইছে। থ্রেট করতে চাইছে। এটা খালি সরকারই চাইতে পারে। আমাদের কাজ আপনাদের হ্য়ারাস করা নয়। মিলিয়ে মিশিয়ে কাজ করুন।"

তিনি আরও বলেন, এখন অনলাইনেই ভাল এডুকেশন, কোয়ালিটি এডুকেশন পাচ্ছেন। আপনারা যত ভাল থাকবেন, আমরা তত ভাল থাকব। আপনারাই ভবিষ্যৎ। মানুষের পাশে দাঁড়াবেন। শোষিতদের পাশে দাঁড়াবেন। বঞ্চিতদের পাসে দাঁড়াবেন। যাঁদের ব্রেক হয়ে গিয়েছে, তাঁরা আবার পড়তে পারবেন। আরও ভাল পৃথিবীর জন্য কাজ করুন। 

 

Advertisement