scorecardresearch
 

পঞ্চায়েত ভোট: 'রক্তলীলা' রুখতে মানবাধিকার কমিশনের পর্যবেক্ষক, আজ থেকে ১৪৪ ধারাও

সামনেই রাজ্যের পঞ্চায়েত নির্বাচন। ৮ জুলাই একদফাতেই পঞ্চায়েত ভোট অনুষ্ঠিত হবে গোটা রাজ্যেই। ভোট নিয়ে শুক্রবার থেকে মনোনয়ন পর্ব শুরু হতেই জেলায় জেলায় সংঘর্ষের ছবি ধরা পড়েছে। শুরু হয়েছে অশান্তি। এমনকি মুর্শিদাবাদে এক কংগ্রেসকর্মীর প্রাণ হারানোর খবরও সামনে এসেছে। আর এই আবহেই স্বতঃপ্রণোদিত হয়ে পদক্ষেপ করল জাতীয় মানবাধিকার কমিশন। নিয়োগ করা হল বিশেষ মানবাধিকার পর্যবেক্ষক ।

Advertisement
 বিশেষ মানবাধিকার পর্যবেক্ষক নিয়োগ  মানবাধিকার কমিশনের বিশেষ মানবাধিকার পর্যবেক্ষক নিয়োগ মানবাধিকার কমিশনের

সামনেই রাজ্যের পঞ্চায়েত নির্বাচন। ৮ জুলাই একদফাতেই পঞ্চায়েত ভোট অনুষ্ঠিত হবে গোটা রাজ্যেই।  ভোট নিয়ে শুক্রবার থেকে মনোনয়ন পর্ব শুরু হতেই জেলায় জেলায় সংঘর্ষের ছবি ধরা পড়েছে। শুরু হয়েছে অশান্তি। এমনকি মুর্শিদাবাদে এক কংগ্রেসকর্মীর প্রাণ হারানোর খবরও সামনে এসেছে। আর এই আবহেই স্বতঃপ্রণোদিত হয়ে পদক্ষেপ  করল জাতীয় মানবাধিকার কমিশন। নিয়োগ করা হল বিশেষ মানবাধিকার পর্যবেক্ষক ।

জানা গিয়েছে পরিস্থিতি খতিয়ে দেখতে বাংলায় বিশেষ পর্যবেক্ষক পাঠাচ্ছে জাতীয় মানবাধিকার কমিশন। রাজ্য নির্বাচন কমিশনের সঙ্গে পরামর্শ করেই বাংলায় বিশেষ পর্যবেক্ষক পাঠানো হচ্ছে বলে জানিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। মূলত, পঞ্চায়েত ভোটে সম্ভাব্য অশান্তির এলাকাগুলি আগাম চিহ্নিত করতেই পর্যবেক্ষক আসছেন বাংলায়। জাতীয় মানবাধিকার কমিশন সূত্রে  গিয়েছে, পঞ্চায়েত ভোটে রাজ্যে অশান্তি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই সম্ভাব্য অশান্তিপ্রবণ এলাকাগুলি চিহ্নিত করার পাশাপাশি এলাকা সরেজমিনে খতিয়ে দেখে মানবাধিকার পরিস্থিতি বিবেচনা করবেন জাতীয় মানবাধিকার কমিশনের পর্যবেক্ষক। 

এদিকে পরিস্থিতি যাতে নিয়ন্ত্রণের বাইরে চলে না যায় তার জন্য মনোনয়ন কেন্দ্রের ১ কিমি-র মধ্যে ১৪৪ ধারার জারি করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য নির্বাচন কমিশনও। গত শুক্রবার থেকে মনোনয়ন পর্ব শুরু হতেই জেলায় জেলায় সংঘর্ষ, অশান্তির ছবি ধরা পড়ে। গন্ডগোল আটকাতে তার পরেই মনোনয়ন কেন্দ্রের ১ কিলোমিটারের মধ্যে ১৪৪ ধারা জারির সিদ্ধান্ত নিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। ৪ জনের বেশি জমায়েত করা যাবে না। মনোনয়ন কেন্দ্রে ঢুকতে পারবেন প্রার্থী-সহ ২ জন। কমিশন আগেই নির্দেশ দিয়েছিল, কোনও প্রার্থী মিছিল করে মনোনয়নপত্র জমা দিতে পারবেন না। করা যাবে না বাইক র‍্যালিও। মনোনয়ন জমা দেওয়ার গোটা প্রক্রিয়া ভিডিওগ্রাফি  করতে হবে। 

আরও পড়ুন

 গত বৃহস্পতিবার রাজ্যে পঞ্চায়েত ভোটের দিনক্ষণ ঘোষণা করা হয়।  ৮ জুলাই একদফাতেই  দার্জিলিং-কালিম্পংয়ে দ্বিস্তরীয় ও বাকি রাজ্যে ত্রিস্তরীয় পঞ্চায়েত ভোট হবে, সাংবাদিক বৈঠকে করে জানান রাজ্যের সদ্যনিযুক্ত নির্বাচন কমিশনার রাজীব সিনহা।  কীভাবে নির্বাচনী প্রক্রিয়া পরিচালনা করতে হবে, তা নিয়ে আজ অর্থাৎ সোমবার  শিশির মঞ্চে প্রায় আড়াইশো জন নির্বাচনী পর্যবেক্ষককে নিয়ে বৈঠক করবেন রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিন্হা।

Advertisement


 

Advertisement