scorecardresearch
 

Monsoon Rain Alert: উত্তর ভারতের মতো বাংলার এই জেলাগুলিতে প্রবল বৃষ্টি, জারি রেড অ্যালার্ট

সারাদেশে বৃষ্টিতে বিপর্যয় সৃষ্টি হয়েছে। গোটা উত্তর ভারত ভাসছে। আবহাওয়া দফতরের মতে, আগামী এক সপ্তাহ ধরে কিছু রাজ্যে বৃষ্টিপাত অব্যাহত থাকবে। উত্তর ভারতের মত উত্তরবঙ্গের জেলাগুলিতেও ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

Advertisement
অতিপ্রবল বৃষ্টির পূর্বাভাস একাধিক জেলায় অতিপ্রবল বৃষ্টির পূর্বাভাস একাধিক জেলায়

সারাদেশে বৃষ্টিতে বিপর্যয় সৃষ্টি হয়েছে। গোটা উত্তর ভারত ভাসছে।  আবহাওয়া দফতরের মতে, আগামী এক সপ্তাহ ধরে কিছু রাজ্যে বৃষ্টিপাত অব্যাহত থাকবে। উত্তর ভারতের মত উত্তরবঙ্গের জেলাগুলিতেও ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। ৩ জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং উত্তর দিনাজপুর জেলায় আগামী ৩ দিন ভারী বর্ষণ চলবে বলে জানিয়েছে হাওয়া অফিস। পাশাপাশি কলকাতাতেও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা
উত্তরবঙ্গে রেকর্ড বৃষ্টিপাতের জেরে একাধিক জায়গায় জল জমে গিয়েছে। রবিবার থেকেই উত্তরবঙ্গে শুরু হয়েছে প্রবল বর্ষণ। ভারি বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়েছে উত্তর দিনাজপুর, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ির একাধিক এলাকা। কোথাও হাঁটু জল তো কোথাও একেবারে কোমর জল দাঁড়িয়ে গিয়েছে। অধিকাংশ নদীর জল বিপদ সীমার উপর দিয়ে বইছে। ভারী থেকে অতিভারী বর্ষণে বিপর্যস্ত অবস্থা উত্তরবঙ্গের তিন জেলায়। বাকি জেলাগুলিতেও চলছে বর্ষণ। উত্তরবঙ্গের আগামী ১৩ তারিখ পর্যন্ত ভারী বর্ষণ চলবে বলে জানিয়েছে হাওয়া অফিস। 

লাল সতর্কতা জারি
সেমবার ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায়। যে কারণে অরেঞ্জ ওয়ার্নির জারি করা হয়েছে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে, দার্জিলিং এবং কালিম্পং জেলায়। ১১ জুলাই মঙ্গলবার অতিপ্রবল বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায়। যে কারণে এই তিন জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং এবং কালিম্পং-এ। এদিন ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে উত্তর দিনাজপুর জেলাতেও। ১২ জুলাই বুধবার ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এহং কোচবিহার জেলায়। আর ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং এবং কালিম্পং জেলায়। যে কারণে কমলা সতর্কতা জারি করা হয়েছে। ১৩ জুলাই ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায়। যে কারণে কমলা সতর্কতা জারি করা হয়েছে। আর ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং এবং কালিম্পং জেলায়।

আরও পড়ুন

Advertisement

দক্ষিণবঙ্গে হাল্কা বৃষ্টি চলবে
উত্তরবঙ্গে মৌসুমী বায়ু সক্রিয় রয়েছে, তার জেরেই ভারী থেকে অতিভারী বর্ষণ চলছে। আপাতত উত্তরবঙ্গে  তাপমাত্রা পরিবর্তনের তেমন কোনও সম্ভাবনা নেই। তবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী কয়েকদিন তেমন বর্ষণের সম্ভাবনা নেই। কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলা গুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি  বিক্ষিপ্ত ভাবে চলবে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে আরও কয়েকদিন। তাপমাত্রার তেমন হেরফের হবে না। বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। বুধ-বৃহস্পতিবার অবধি আবহাওয়ার এমন পরিস্থিতি থাকবে। শুক্রবার থেকে বৃষ্টি বাড়বে।

কলকাতার আবহাওয়া
 হাওয়া অফিস বলছে আপাতত কয়েকদিন কলকাতায়  হালকা থেকে মাঝারি বৃষ্টি  বিক্ষিপ্ত ভাবে চলবে। তবে শহরে  বিক্ষিপ্ত ভাবে মাঝারি বৃষ্টি হলেও গরমের দাপট কিন্তু কমবে না। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বজায় থাকার কারণে ভ্যাপসা গরম অনুভূত হবে। রোদের তেজও থাকবে কলকাতা শহর এবং সংলগ্ন এলাকায়। বেলা বাড়লে গরম আরও বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। সেই সঙ্গে হালকা থেকে মাঝারি বিক্ষিপ্ত বর্ষণের পূর্বাভাস দেওয়া হয়েছে।

 
 

 

 

Advertisement