scorecardresearch
 

Kolkata Weekly Weather Update and Monsoon Alert: ২৪ ঘণ্টার মধ্যেই বৃষ্টি দক্ষিণবঙ্গে, রথের দিনই কলকাতায় ঢুকছে বর্ষা?

উত্তরবঙ্গে বর্ষার দেখা মিললেও দক্ষিণবঙ্গ জুড়ে অস্বস্তিকর পরিবেশ বর্তমান। সপ্তাহের শেষেও পরিস্থিতির বদল ঘটেনি। রবিবারও দক্ষিণবঙ্গে বজায় ছিল আর্দ্রতাজনিত অস্বস্তি। তবে হাওয়া অফিস আশ্বাস দিয়েছে এবার বদলাবে আবহাওয়ার ভোল।

Advertisement
 মঙ্গলেই বর্ষার আগমন শহরে? মঙ্গলেই বর্ষার আগমন শহরে?

উত্তরবঙ্গে বর্ষার দেখা মিললেও  দক্ষিণবঙ্গ জুড়ে অস্বস্তিকর পরিবেশ বর্তমান। সপ্তাহের শেষেও পরিস্থিতির বদল ঘটেনি। রবিবারও দক্ষিণবঙ্গে বজায় ছিল আর্দ্রতাজনিত অস্বস্তি। তবে হাওয়া অফিস আশ্বাস দিয়েছে এবার বদলাবে আবহাওয়ার ভোল। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে নতুন সপ্তাহের শুরুতেই অর্থাৎ সোমবার বিক্ষিপ্ত ভাবে ঝড়-বৃষ্টির সম্ভাবনা থাকছে। কিছু কিছু জায়গায় বজ্রপাতের সতর্কতাও দেওয়া হয়েছে।

দক্ষিণবঙ্গে বর্ষা আসছে কবে?
বর্ষার জন্য হা-পিত্যেশ চরমে পৌঁছেছে দক্ষিণবঙ্গের জেলা থেকে শহরে। আর দক্ষিণবঙ্গবাসীর জন্য এবার সুখবরও শুনিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস বলছে, দক্ষিণবঙ্গে মৌসুমী বায়ু  আসন্ন। সোমবার  দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে ঝড়-বৃষ্টির সম্ভাবনা থাকছে। মঙ্গলবার, ২০ জুন থেকে এই বৃষ্টি আরেকটু বাড়বে। প্রসঙ্গত, গত দিন চারেকের বেশি সময় ধরে মৌসুমী বায়ু  মালদায় এসে থমকে রয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে আগামী দু থেকে তিন দিনের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর দক্ষিণবঙ্গ ছাড়াও প্রতিবেশী ঝাড়খণ্ড ও বিহারের প্রবেশের অনুকূল পরিস্থিতি তৈরি হচ্ছে।  ২০ জুন মঙ্গলবার এবং ২১ জুন বুধবার দক্ষিণবঙ্গ জুড়েই বজ্রপাত-সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বৃহস্পতিবার নাগাদ দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং মুর্শিদাবাদের কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এখনও তাপপ্রবাহের অ্যালার্ট এই জেলাগুলিতে
 আগামী পাঁচ দিন ধরে দক্ষিণবঙ্গে তাপমাত্রা ধীরে ধীরে ২ থেকে ৪ ডিগ্রি কমবে। তবে আগামী দুদিন ধরে দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলির দু এক জায়গায় তাপপ্রবাহের আশঙ্কাও থাকছে। আবহাওয়া দফতর রবিবার বিকেলে জানিয়েছে, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলার কোনও কোনও জায়গায় সোমবার পর্যন্ত তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। যে কারণে কমলা সতর্কতা জারি করা হয়েছে। তবে এই সময় বাকি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে  ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া এবং হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনাও থাকছে। সোমবারের পরে দক্ষিণবঙ্গের আর কোথাও আপাতত তাপপ্রবাহের সম্ভাবনা নেই।

আরও পড়ুন

Advertisement

উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে
আগামী পাঁচ দিন উত্তরের ৫ জেলা অর্থাৎ দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি ,আলিপুরদুয়ার, কোচবিহারে বৃষ্টিপাতের পরিমাণ বেশি থাকবে। মালদা এবং দুই দিনাজপুরে হালকা বৃষ্টিপাত চলবে। তবে জলপাইগুড়ি আলিপুরদুয়ার এবং কোচবিহার এই তিন জেলায় আগামী তিনদিন ভারী থেকে থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। এই তিন জেলায় আগামী মঙ্গলবারের মধ্যে অত্যধিক বৃষ্টিপাতের সম্ভাবনায় লাল সতর্কতা জারি করা হয়েছে। এই সময় দার্জিলিং এবং কালিম্পং-এ অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

কলকাতার আবহাওয়া
দক্ষিণবঙ্গে মৌসুমী বায়ু প্রবেশ করতে চলেছে বলে জানিয়েছে হাওয়া অফিস, সেই তালিকায় রয়েছে কলকাতাও। রবিবার সকাল থেকেই কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ ছিল মেঘলা। হাওয়া অফিসের পূর্বাভাস, সোমবার বিকেলের দিকে কলকাতায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার ২০ জুন থেকে কলকাতায় বৃষ্টির পরিমাণ বাড়বে। তাই বলা যায় কলকাতায় পাকাপাকি ভাবে বর্ষা আসছে ২০ জুন থেকে।

Advertisement