scorecardresearch
 

Bengal Monsoon Update: একাধিক জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস-তাপপ্রবাহও, বাংলায় বর্ষার কী আপডেট?

প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়েছে বঙ্গে। রবিবার সন্ধ্যায় গরম থেকে রেহাই দিতে ঝোড়ো হাওয়ার সঙ্গে হঠাৎ করেই বৃষ্টি নামে কলকাতা ও সংলগ্ন এলাকায়। সোমবার সকালেও কলকাতা-সহ বিভিন্ন জেলায় সকাল থেকে মেঘলা আকাশ দেখতে পাওয়া যাচ্ছে। তাপমাত্রাও তুলনামূলকভাবে কম। এদিন সকালে বেশ কয়েশ পশলা বৃষ্টিও হয়েছে শহরে। আবহাওয়া দফতরের পূর্বাভাস এদিন রাজ্যের ৩ জেলায় ভারী বৃষ্টি হবে।

Advertisement

প্রাক বর্ষার বৃষ্টি  শুরু হয়েছে বঙ্গে। রবিবার সন্ধ্যায় গরম থেকে  রেহাই দিতে ঝোড়ো হাওয়ার  সঙ্গে হঠাৎ করেই বৃষ্টি নামে কলকাতা ও সংলগ্ন এলাকায়। সোমবার সকালেও কলকাতা-সহ বিভিন্ন জেলায় সকাল থেকে মেঘলা আকাশ দেখতে পাওয়া যাচ্ছে। তাপমাত্রাও তুলনামূলকভাবে কম। এদিন সকালে বেশ কয়েশ পশলা বৃষ্টিও হয়েছে শহরে। আবহাওয়া দফতরের পূর্বাভাস এদিন রাজ্যের ৩ জেলায় ভারী বৃষ্টি হবে। পাশাপাশি ৬ টি জেলায় তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হতে পারে।

বৃষ্টি চলবে এই জেলাগুলিতে
প্রাক বর্ষার বৃষ্টি চলছে  বঙ্গে। বর্ষা প্রবেশের অনুকূল পরিবেশ তৈরি হয়েছে । ফলে উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গে একইসঙ্গে চলবে প্রাক বর্ষার বৃষ্টি এবং তাপপ্রবাহ। তবে উত্তরবঙ্গের তিন জেলায় বর্ষার  অনুকূল পরিস্থিতি তৈরি হলেও, আবহাওয়া দফতর এব্যাপারে কোনও ঘোষণা এখনও করেনি।

বর্ষা কবে আসছে বাংলায়
আজ কিংবা কাল উত্তরবঙ্গে অর্থাৎ বাংলায় বর্ষা প্রবেশের প্রবল সম্ভাবনা রয়েছে। যদিও জলপাইগুড়িতে মৌসুমী বায়ু বা বর্ষা প্রবেশের স্বাভাবিক দিন ৭ জুন। তবে বাংলা এবার দেরিতে বর্ষার আগমন ঘটছে। উত্তরবঙ্গে বর্ষার অনুকূল পরিবেশ তৈরি হলেও দক্ষিণবঙ্গে কবে বর্ষা আসছে এখনো জানায়নি আবহাওয়া দফতর।

আরও পড়ুন

উত্তরবঙ্গের আবহাওয়া
আলপুর আবহাওয়া দফতর বলছে, কাল থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। আগামী বৃহস্পতিবার পর্যন্ত কোথাও ভারী বৃষ্টি কোথাও বা অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির সতর্কতা দেওয়া হয়েছে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ির কিছু অংশে। পার্বত্য এলাকায় ভারী বৃষ্টিতে ধস নামার সম্ভাবনা থাকছে। হাওয়া অফিসে পূর্বাভাস, মঙ্গলবার থেকে বৃহস্পতিবারের মধ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। প্রায় ২০০ মিলিমিটার বৃষ্টি হতে পারে কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলার বেশ কিছু এলাকায়। দার্জিলিং ও কালিম্পং জেলায় ভারী বৃষ্টির সতর্কতা সোমবার থেকে বৃহস্পতিবারের মধ্যে। এর মাঝেই  আগামী ২৪ ঘন্টায় মালদা এবং দক্ষিণ দিনাজপুরে তাপমাত্রা একটু বেশি থাকবে,  তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হবে। 

Advertisement

দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ
দক্ষিণবঙ্গের  পশ্চিমের জেলাগুলিতে তাপপ্রবাহ চলবে। বৃষ্টি হলেও বাকি জেলাগুলিতে গরম ও অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হলেও অস্বস্তি পিছু ছাড়বে না দক্ষিণবঙ্গবাসীর। মঙ্গলবার পর্যন্ত তাপপ্রবাহ চলবে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমানে। বাকি জেলাগুলিতেও অস্বস্তিকর আবহাওয়া ও গরম বাড়বে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে মঙ্গলবার পর্যন্ত।

আজ দক্ষিণবঙ্গের এই জেলাগুলি ভিজবে
আজ কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব বর্ধমান, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং  পূর্ব মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি বাড়বে। মঙ্গলবার বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি র পূর্বাভাস রয়েছে নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব বর্ধমান, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। 

 কলকাতার আবহাওয়া
আজ  আংশিক মেঘলা থাকবে কলকাতা ও সংলগ্ন এলাকার আকাশ। বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে। কলকাতা শহরে আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ১ ডিগ্রি বেশি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি, স্বাভাবিকের ৩ ডিগ্রি বেশি । বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫১ থেকে ৮৮ শতাংশ।

Advertisement