scorecardresearch
 

Temperature-Weather Update: ফের ৪০ ডিগ্রিতে পৌঁছাবে তাপমাত্রা, বৃষ্টি নিয়ে কী বলছে হাওয়া অফিস?

গত সপ্তাহে কালবৈশাখী এবং বৃষ্টিতে সাময়িক স্বস্তি মিললেও, চলতি সপ্তাহে রাজ্যজুড়ে ফের অস্বস্তিকর গরমে নাজেহাল মানুষ। ক্রমশ বাড়ছে তাপমাত্রা। ইতিমধ্যেই কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের ২ ডিগ্রি ওপরে চলে গিয়েছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ফের একবার গুমোট গরম পড়তে চলেছে বলেই জানাচ্ছে হাওয়া অফিস।

Advertisement
রাজ্যজুড়ে ফের অস্বস্তিকর গরমে নাজেহাল মানুষ রাজ্যজুড়ে ফের অস্বস্তিকর গরমে নাজেহাল মানুষ

 গত সপ্তাহে কালবৈশাখী এবং বৃষ্টিতে সাময়িক স্বস্তি মিললেও, চলতি সপ্তাহে রাজ্যজুড়ে ফের অস্বস্তিকর গরমে নাজেহাল মানুষ। ক্রমশ বাড়ছে তাপমাত্রা। ইতিমধ্যেই কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের ২ ডিগ্রি ওপরে চলে গিয়েছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ফের একবার গুমোট গরম পড়তে চলেছে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। 

কলকাতার আবহাওয়ার পূর্বাভাস
কলকাতা শহরের আকাশ কখনও মেঘলা আবার কখনও চড়া রোদ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় নতুন করে অস্বস্তি বাড়বে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী ৩ দিন আংশিক মেঘলা আকাশ থাকবে। বেলা বাড়লে গরম ও অস্বস্তি বাড়বে। বৃষ্টির সম্ভাবনা অত্যন্ত কম। আগামী পাঁচ দিন অস্বস্তিকর গরম বাড়তে চলেছে।

দক্ষিণবঙ্গে কেমন থাকবে আবহাওয়া?
 মঙ্গলবার থেকে গরম ও অস্বস্তি দুটোই বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। পরবর্তী তিন ৪ দিনে চার ডিগ্রি সেলসিয়াস এর বেশি তাপমাত্রা বাড়তে পারে। পশ্চিমের জেলায় চলতি সপ্তাহে পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাবে। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী ৫দিন কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গের তাপমাত্রা বাড়বে। এর পাশাপাশি পাল্লা দিয়ে বাড়বে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণও। ফলে আর্দ্রতাজনিত অস্বস্তি ভোগাবে রাজ্যবাসীকে। গুমোট গরমের জেরে ফের একবার ফিরতে চলেছে গলদঘর্ম পরিস্থিতি।
 
উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস
উত্তরবঙ্গে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি চলবে।  মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপমাত্রা বেশ কিছুটা বাড়বে আজ থেকে।

চলতি সপ্তাহে রাজ্যে বৃষ্টির সম্ভাবনা কতটা?
পশ্চিমী ঝঞ্ঝা নতুন করে তৈরি হয়েছে। পাশাপাশি রাজস্থানে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। আর সেই ঘূর্ণাবর্ত থেকে মধ্যপ্রদেশ পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। আরও একটি অক্ষরেখা রয়েছে মধ্যপ্রদেশ থেকে তামিলনাড়ু পর্যন্ত রয়েছে। এর ফলে বাতাসে জলীয় বাষ্প আগের থেকে কিছুটা কমেছে। দু একটি জেলায় সামান্য বৃষ্টির সম্ভাবনা থাকলেও সার্বিকভাবে আজ থেকেই রাজ্যে বৃষ্টির পরিমাণ কমবে। উপকূলের দুই জেলা এবং পার্বত্য জেলা ছাড়া আর কোথাও আপাতত বৃষ্টি নেই। রাজ্যের পশ্চিমের জেলায় তাপমাত্রা ৪০ ছাড়াবে। কোলকাতায় আগামী ৭২ ঘন্টায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রির কাছাকাছি পৌছাঁতে পারে। মে মাসে বাকি ২ দিন কিছুটা শুষ্ক গরম থাকলেও, জুনের শুরুতে ভোগাবে প্যাচপ্যাচে আর্দ্র ঘর্মাক্ত গরম।

Advertisement

 
 

 

 

Advertisement