scorecardresearch
 

Durga Puja Weather Update: পুজোয় বৃষ্টি থেকে স্বস্তি, বড় আপডেট দিল আবহাওয়া অফিস

বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে পুজোর মুখে রাজ্যের আকাশের মুখভার। তবে হাওয়া অফিস সূত্রে খবর, নিম্নচাপের প্রভাব কাটলেই আকাশের চেহারা পাল্টাবে। রবিবার থেকেই আবহাওয়ার উন্নতি হবে। সেক্ষেত্রে পুজোর মধ্যে বৃষ্টি হবে কি না, তা নিয়ে অনেকেরই মাথাব্যথা রয়েছে। এই নিয়ে আপডেট দিল আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানিয়েছে, নিম্নচাপের জেরে আজ এবং শনিবার বৃষ্টি হতে পারে। তবে তারপরে আর ভারী বৃষ্টির আপাতত কোনও সম্ভাবনা নেই।

Advertisement
পুজোয় আবহাওয়া কেমন থাকবে, জানুন। পুজোয় আবহাওয়া কেমন থাকবে, জানুন।
হাইলাইটস
  • নিম্নচাপের প্রভাব কাটলেই আকাশের চেহারা পাল্টাবে।
  • রবিবার থেকেই আবহাওয়ার উন্নতি হবে।
  • পুজোয় ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস আপাতত নেই।

বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে পুজোর মুখে রাজ্যের আকাশের মুখভার। তবে হাওয়া অফিস সূত্রে খবর, নিম্নচাপের প্রভাব কাটলেই আকাশের চেহারা পাল্টাবে। রবিবার থেকেই আবহাওয়ার উন্নতি হবে। সেক্ষেত্রে পুজোর মধ্যে বৃষ্টি হবে কি না, তা নিয়ে অনেকেরই মাথাব্যথা রয়েছে। এই নিয়ে আপডেট দিল আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানিয়েছে, নিম্নচাপের জেরে আজ এবং শনিবার বৃষ্টি হতে পারে। তবে তারপরে আর ভারী বৃষ্টির আপাতত কোনও সম্ভাবনা নেই। হাওয়া অফিস সূত্রে খবর, পুজোয় ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস আপাতত নেই। বৃষ্টি হলেও তা বিক্ষিপ্ত ভাবে হতে পারে।

ফের সাগরে নিম্নচাপ

হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার উত্তর বঙ্গোপসাগর এবং সংলগ্ন এলাকায় নিম্নচাপ ঘনীভূত হয়েছে। 

আরও পড়ুন


ভারী বৃষ্টি কোন কোন জেলায়?

শুক্রবার দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদের কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পঙের কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আলিপুরদুয়ার, কোচবিহারে। শনিবার আলিপুরদুয়ার, কোচবিহার, দক্ষিণ দিনাজপুরের কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে। 

নিম্নচাপের বৃষ্টি কমবে কবে?

হাওয়া অফিস সূত্রে খবর, রবিবারের পর আবহাওয়ার বদল ঘটতে পারে। রবিবার থেকে বৃষ্টির দাপট কমবে। সেভাবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তেমন কোনও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই।

পুজোয় কি বৃষ্টি হবে? 

আবহাওয়া দফতর জানিয়েছে,  আজ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে কোথাও কোথাও। তবে জোরালো বৃষ্টির সম্ভাবনা নেই। তবে বৃষ্টি হলেও তা বিক্ষিপ্ত ভাবে হতে পারে। 

উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস

হাওয়া অফিস জানিয়েছে, আজ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত উত্তরের সব জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। তবে রবিবারের পর ভারী বৃষ্টির তেমন কোনও সম্ভাবনা নেই। মাঝে মধ্যে হাল্কা বৃষ্টি হতে পারে।

Advertisement

কলকাতায় কত তাপমাত্রা? 

হাওয়া অফিস সূত্রে খবর, শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩০ ডিগ্রি সেলসিয়াসের কাছে। গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ০.৩ ডিগ্রি কম। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ০.১ ডিগ্রি বেশি। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৭ শতাংশ এবং ন্যূনতম ৬৯ শতাংশ।


মৎস্যজীবীদের জন্য সতর্কতা

হাওয়া অফিস জানিয়েছে, আজ উত্তর এবং সংলগ্ন পূর্ব মধ্য বঙ্গোপসাগরে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। 

কেমন থাকবে তাপমাত্রা?

হাওয়া অফিস সূত্রে খবর, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। উত্তরবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রার খুব একটা হেরফের হবে না।

Advertisement