scorecardresearch
 

Kolkata Rain Forecast: এক সপ্তাহের তাপপ্রবাহ শেষ, কলকাতায় এবার ঝমঝমিয়ে বৃষ্টি; জানা গেল দিন

অবশেষে ৫ দিন পর কলকাতার তাপমাত্রা নামল ৪০ ডিগ্রির নীচে। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের ৩.৮ ডিগ্রি সেলসিয়াস বেশি। সেইসঙ্গে ভাল খবরও শুনিয়েছে হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী চার থেকে পাঁচ দিনে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে। সেই সঙ্গে মহানগরবাসীদের জন্য আগামী কয়েক দিনের স্বস্তিরও ইঙ্গিতও দিয়েছে হাওয়া অফিস। আগামী ৬ মে অর্থাৎ সোমবার থেকে বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় রয়েছে স্বস্তির বৃষ্টির সম্ভাবনা।

Advertisement
এবার কমবে কলকাতার তাপমাত্রা এবার কমবে কলকাতার তাপমাত্রা

অবশেষে ৫ দিন পর কলকাতার তাপমাত্রা নামল ৪০ ডিগ্রির নীচে। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের ৩.৮ ডিগ্রি সেলসিয়াস বেশি। সেইসঙ্গে ভাল খবরও শুনিয়েছে হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী চার থেকে পাঁচ দিনে তাপমাত্রা ২ থেকে ৩  ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে। সেই সঙ্গে মহানগরবাসীদের জন্য আগামী কয়েক দিনের স্বস্তিরও ইঙ্গিতও দিয়েছে হাওয়া অফিস। আগামী ৬ মে অর্থাৎ সোমবার থেকে বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় রয়েছে স্বস্তির বৃষ্টির সম্ভাবনা।

কী জানাচ্ছে হাওয়া অফিস?
পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর থেকে পর্যাপ্ত জলীয় বাষ্প ঢুকতেই ২৪ ঘণ্টার মধ্যে ২.৮ অর্থাৎ প্রায় ৩ ডিগ্রি কমেছে  কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা। বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা এই সময়ের স্বাভাবিকের থেকে ৩.৮ ডিগ্রি বেশি। অর্থাৎ এদিন তাপপ্রবাহের কবল থেকে বেরিয়ে এসেছে কলকাতা। যদিও দক্ষিণবঙ্গের বাকি জেলায় শুক্রবারও  তাপপ্রবাহ বা তার অনুরূপ পরিস্থিতি থাকবে। তবে রাজ্যের জেলায় জেলায় এদিন তাপমাত্রা বিগত ৫ দিনের অনুপাতে কিছুটা নিম্নগামী। ৫ মে থেকে তাপপ্রবাহের কবলের বাইরে চলে যাবে অনেক জেলা। ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূমে শনিবার পর্যন্ত তীব্র তাপপ্রবাহ চলবে। এদিকে উত্তরের পার্বত্য এলাকায় বৃষ্টি বহাল থাকছে। তবে উত্তরবঙ্গের নীচের দিকের জেলা মালদা ও দুই দিনাজপুরে তাপপ্রবাহ এদিনও ছিস। 

শনিবার থেকে বৃষ্টি
৪ মে অর্থাৎ শনিবার দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনা, দুই দিনাজপুর, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে বৃষ্টি হবে। এই জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে দমকা হাওয়াও বইতে পারে। ৫ মে দুই ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। । সঙ্গে ৩০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। ৬ মে রাজ্যের সমস্ত জেলায় বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া বইবে। ৭ মে দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে। আগামী ২৪ ঘণ্টায় দুই মেদিনীপুর এবং দুই ২৪ পরগনায় সন্ধ্যার পর হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমা বাতাসের দাপট কমবে। বাড়বে বঙ্গোপসাগর থেকে আসা পর্যাপ্ত জলীয় বাষ্প পূর্ণ হাওয়ার দাপট। তবে সেই সেই বৃষ্টি তাপপ্রবাহ কে পরবর্তী কতদিন ঠেকিয়ে রাখতে পারবে সেটা এখনই বলা সম্ভব নয়। সেটা সম্পূর্ণ নির্ভর করছে উষ্ণ এবং জলীয় হাওয়ার সংঘাতে কতোটা ঘন মেঘ তৈরি হচ্ছে তার ওপর। 

আরও পড়ুন

Advertisement

কলকাতার আবহাওয়া
শনিবার কলকাতার তাপমাত্রা ছিল ৪১.১, রবিবার ৪১.৩, সোমবার ৪১.৭, মঙ্গলবার ৪৩.০, বুধবার ৪২.০ এবিং বৃহস্পতিবার ৩৯.২।  বুধবারের থেকে ২.৮ ডিগ্রি কম। অর্থাৎ এক ধাক্কায় ৪২ ডিগ্রি সেলসিয়াস থেকে প্রায় ৩ ডিগ্রি নেমেছে পারদ। যার কারণ মূলত রাজ্যের কয়েকটি জেলায় বৃষ্টিপাত বলেই মনে করা হচ্ছে। আবহবিদেরা আগেই জানিয়েছিলেন, রবিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির অনুকূল পরিবেশ তৈরি হবে। তার আগে দক্ষিণবঙ্গের সব ক’টি জেলাতেই কমবে তাপপ্রবাহের তীব্রতা। কোথাও কোথাও তাপপ্রবাহ আর না-ও হতে পারে।  আবহবিদেরা জানিয়েছেন, বর্তমানে যা পরিস্থিতি, তাতে আগামী কয়েক দিনে শহরে তাপমাত্রা আরও কিছুটা কমতে পারে। হাওয়া অফিস জানাচ্ছে আগামী দু’-তিন দিনে আরও ২-৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে কলকাতার তাপমাত্রা। তবে পারদ নামলেও অস্বস্তিকর গরম কাটবে না এখনই।  আপাতত কলকাতায় এই রকম গরমই বজায় থাকবে বলে অনুমান করা হচ্ছে। 


 

Advertisement