scorecardresearch
 

West Bengal Budget 2024: সিভিক ভলান্টিয়ারদের ১ হাজার টাকা বাড়ল, পুলিশে ঢোকার সুযোগ-সহ আরও একগুচ্ছ ঘোষণা বাজেটে

সিভিক ভলান্টিয়ারদের (Civic Volunteer) বেতন বাড়তে চলেছে। বৃহস্পতিবার বিধানসভায় রাজ্য বাজেট পেশ করেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। সেখানেই এই সুখবর দেন তিনি।

Advertisement
সিভিক ভলান্টিয়ার। ফাইল ছবি। সিভিক ভলান্টিয়ার। ফাইল ছবি।
হাইলাইটস
  • সিভিক ভলান্টিয়ারদের (Civic Volunteer) বেতন বাড়তে চলেছে।
  • কলকাতা পুলিশ (Kolkata Police) ও রাজ্য পুলিশ সিভিক ভলান্টিয়ারদের (Civic Volunteer) মধ্যে বহুদিন ধরেই বেতন নিয়ে বৈষম্য চলছিল।

সিভিক ভলান্টিয়ারদের (Civic Volunteer) বেতন বাড়তে চলেছে। বৃহস্পতিবার বিধানসভায় রাজ্য বাজেট পেশ করেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। সেখানেই এই সুখবর দেন তিনি।  প্রায় দেড় লক্ষ সিভিক ভলান্টিয়ার, গ্রিন পুলিশ ও ভিলেজ পুলিশ রয়েছেন রাজ্যে। যারা আইনশৃঙ্খলা বজায় রাখতে পুলিশের পাশাপাশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এই কর্মীদের বেতন ১ হাজার টাকা বাড়ান হবে।

পাশাপাশি, ওইসব কর্মীদের রাজ্য পুলিশে অন্তর্ভুক্ত হওয়ার সম্ভবনা ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২০ শতাংশ করা হচ্ছে। এই খাতে মোট ১৮০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন চন্দ্রিমা ভট্টাচার্য। পাশাপাশি, যেসমস্ত সিভিক ভলান্টিয়ার, গ্রিন পুলিশ ও ভিলেজ পুলিশ অবসরকালীন ভাতা ২-৩ লক্ষ টাকা পাওয়ার যোগ্য। তা বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হবে। এরফলে ৫০ হাজার কর্মী উপকৃত হবেন। এই খাতে ১০০ কোটি বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। 

উল্লেখ্য, এখন সিভিক ভলান্টিয়াররা মাসে ৯ হাজার টাকা ভাতা পান। রাজ্য বাজেট ঘোষণা হচ্ছে আজ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে বাজেট পড়ছেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। লোকসভা ভোটের আগে এই বাজেট অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কোন কোন খাতে রাজ্য সরকার নতুন বরাদ্দ করে, কোনও প্রকল্পে বরাদ্দ বাড়ানো হয় কি না, রাজ্য নতুন কিছু ঘোষণা করে কি না সেদিকে নজর রাজ্যবাসীর। 

আরও পড়ুন

বাজেট অধিবেশনে রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বাজেট পাঠ করেন। সেখানেই জানানো হয়, আরও চার শতাংশ হারে রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধি করা হবে। গত জানুয়ারি মাসেও ডিএ বৃদ্ধির ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সে বারও চার শতাংশ ডিএ বেড়েছিল। কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা বর্তমানে ৪৬ শতাংশ হারে ডিএ পান। বৃহস্পতিবারের ঘোষণার পর রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বেড়ে হল ১৪ শতাংশ। অর্থাৎ, এখনও ডিএ-র ক্ষেত্রে কেন্দ্র-রাজ্য ফারাক থাকছে ৩২ শতাংশ।

Advertisement

 

Advertisement