scorecardresearch
 

West Bengal By-Election 2024: আবার ভোট, আগামী মাসেই বাংলায় ৪টি বিধানসভা উপনির্বাচন, দিন-ক্ষণ জানাল কমিশন

সদ্য লোকসভা ভোট মিটেছে। গতকাল নতুন মন্ত্রিসভার শপথগ্রহণ অনুষ্ঠানও সম্পন্ন হয়েছে। তারইমধ্যে এরাজ্যে নতুন করে ভোট ঘোষণা হল। চারটি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের দিনক্ষণ জানিয়ে দিল নির্বাচন কমিশন।

Advertisement
হাইলাইটস
  • সদ্য লোকসভা ভোট মিটেছে। গতকাল নতুন মন্ত্রিসভার শপথগ্রহণ অনুষ্ঠানও সম্পন্ন হয়েছে।
  • তারইমধ্যে এরাজ্যে নতুন করে ভোট ঘোষণা হল।

সদ্য লোকসভা ভোট মিটেছে। গতকাল নতুন মন্ত্রিসভার শপথগ্রহণ অনুষ্ঠানও সম্পন্ন হয়েছে। তারইমধ্যে এরাজ্যে নতুন করে ভোট ঘোষণা হল। চারটি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের দিনক্ষণ জানিয়ে দিল নির্বাচন কমিশন। এই চারটি কেন্দ্র হল, নদিয়ার রানাঘাট দক্ষিণ, উত্তর ২৪ পরগনার বাগদা, কলকাতার মানিকতলা এবং উত্তর দিনাজপুরের রায়গঞ্জ। আগামী ১০ জুলাই এই চার কেন্দ্রেই উপনির্বাচন হবে বলে নির্বাচন কমিশন সূত্রে খবর। 

২০২১ সালের বিধানসভা ভোটে রায়গঞ্জ কেন্দ্র থেকে বিজেপির টিকিটে জয়ী হয়েছিলেন কৃষ্ণ কল্যাণী। পরে তিনি তৃণমূলে যোগ দেন। এ বার লোকসভা নির্বাচনে তাঁকে রায়গঞ্জ কেন্দ্রে প্রার্থী করেছিল রাজ্যের শাসকদল। ফলে বিধায়ক পদে ইস্তফা দিতে হয় কল্যাণীকে। তিনি ইস্তফা দেওয়ায় রায়গঞ্জ বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন অবশ্যম্ভাবী হয়ে পড়ে। ২০২১ সালে রানাঘাট দক্ষিণ কেন্দ্র থেকে বিজেপি প্রার্থী হিসাবে জয়ী হন মুকুটমণি অধিকারী। তারপর তিনি তৃণমূলে যোগ দেন। তাঁকে এ বার রানাঘাট লোকসভা কেন্দ্রে প্রার্থী করেছিল তৃণমূল। মুকুটমণিও বিধায়ক পদ থেকে ইস্তফা দেন।

গত বিধানসভা নির্বাচনে বাগদা কেন্দ্র থেকে বিজেপির টিকিটে জয়ী হয়েছিলেন বিশ্বজিৎ দাস। তাঁকে এ বার বনগাঁ লোকসভা কেন্দ্রে প্রার্থী করে জোড়াফুল শিবির। বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছিলেন বিশ্বজিৎ। গত বিধানসভা নির্বাচনে কলকাতার মানিকতলা কেন্দ্রে জয়ী হয়েছিলেন বর্ষীয়ান তৃণমূল নেতা, অধুনা প্রয়াত সাধন পান্ডে। রাজ্যের প্রাক্তন মন্ত্রী সাধন ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে মারা যান। কিন্তু তার পর দীর্ঘ দিন মানিকতলা বিধায়কহীন থাকলেও সেখানে উপনির্বাচন হয়নি। কারণ এই কেন্দ্রের পরাজিত বিজেপি প্রার্থী কল্যাণ চৌবে হাইকোর্টে পিটিশন দাখিল করেছিলেন। 

আরও পড়ুন

কমিশন জানিয়েছে, উপনির্বাচনে প্রার্থীদের মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ২১ জুন। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২৬ জুন। ভোটগণনা হবে আগামী ১৩ জুলাই। পশ্চিমবঙ্গ ছাড়াও দেশের আরও ছ’টি রাজ্যের ৯টি কেন্দ্রে আগামী ১০ জুলাই উপনির্বাচন হবে। 

Advertisement

 

Advertisement