scorecardresearch
 

Buddhadeb Bhattacharya Passes Away: 'স্তম্ভিত...' লিখলেন মমতা, 'শোকস্তব্ধ' শুভেন্দুও, কী বললেন বিমান-সেলিম-সূর্যকান্তরা?

প্রাক্তন মুখ্যমন্ত্রীর প্রয়াণে এদিন শোকপ্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ও। লেখেন, "প্রাক্তন মুখ্যমন্ত্রী শ্রী বুদ্ধদেব ভট্টাচার্যের আকস্মিক মৃত্যুতে শোকাহত ও মর্মাহত। আমি তাঁকে গত কয়েক দশক ধরে চিনি এবং গত কয়েক বছরে যখন তিনি অসুস্থ ছিলেন এবং কার্যকরভাবে বাড়িতে সীমাবদ্ধ ছিলেন তখন কয়েকবার তাঁকে দেখতে গিয়েছিলাম।"

Advertisement
বুদ্ধদেব ভট্টাচার্যের প্রয়াণে শোকস্তব্ধ মমতা-শুভেন্দু, বুদ্ধদেব ভট্টাচার্যের প্রয়াণে শোকস্তব্ধ মমতা-শুভেন্দু,

Buddhadeb Bhattacharya Passes Away: রাজনীতিতে এক যুগের অবসান! দীর্ঘদিন অসুস্থতার লড়াইের পর চিরবিরতিতে চলে গেলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। ৩৪ বছরের বাম জমানার শেষ মুখ্যমন্ত্রী ছিলেন তিনি।বৃহস্পতিবার পিস ওয়ার্ল্ডে সংরক্ষণ করা হবে তাঁর মরদেহ। বৃহস্পতিবার সকালে তাঁর শরীরে অক্সিজেনের মাত্রা কমতে থাকে। ডেকে পাঠানো হয় চিকিৎসকদের। তবে শেষ রক্ষা হয়নি। পরিবার সূত্রে খবর, কয়েক দিন আগে তাঁর জ্বর হয়েছিল। 

রাজনীতি ছাড়াও, সহজ সরল জীবনযাপন, স্বচ্ছ ভাবমূর্তি তাঁর সৎ আচরণ, নিষ্ঠাকে সঙ্গে নিয়ে বেঁচেছিলেন তিনি। বুধবার তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়। তাঁর প্রয়াণে শোকপ্রকাশ করেন তাঁর দলীয় নেতারা, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। 

বুদ্ধদেব বাবুর প্রয়াণে সিপিআই(এম) পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির বর্তমান সম্পাদক মহম্মদ সেলিম বলেছেন, "দীর্ঘদিন তিনি অসুস্থ ছিলেন, তাও তিনি জীবনযুদ্ধে ছিলেন, চিকিৎসকেরা চেষ্টা করছিলেন। আজ সকাল থেকে তিনি হঠাৎ করেই অসুস্থ হন। চিকিৎসকেরা চেষ্টা করেন, কিন্তু শেষরক্ষা করতে পারেননি। তাঁর প্রয়াত হওয়ার খবর সকলের কাছে শোকাবহ ও দুঃখজনক। তাঁর গুণগ্রাহী মানুষ, রাজনৈতিক নেতাকর্মীরা যাতে শেষশ্রদ্ধা জানাতে পারেন সে কারণে আজ তাঁর দেহ সংরক্ষণ করা হবে। পাম অ্যাভিনিউতে তাঁর আশেপাশের প্রতিবেশীরা আসবেন। তাঁর দেহ শায়িত থাকবে। দুপুর সাড়ে ১২টা নাগাদ এখান থেকে নিয়ে গিয়ে সংরক্ষণ করা হবে। আগামিকাল আলিমুদ্দিন স্ট্রিটে তাঁর দেহ শায়িত থাকবে। বিকেল ৪টে নাগাদ শেষযাত্রা হবে তাঁর দেহ দান করা হবে।"

আরও পড়ুন

প্রাক্তন মুখ্যমন্ত্রীর প্রয়াণে এদিন শোকপ্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ও। লেখেন, "প্রাক্তন মুখ্যমন্ত্রী শ্রী বুদ্ধদেব ভট্টাচার্যের আকস্মিক মৃত্যুতে শোকাহত ও মর্মাহত। আমি তাঁকে গত কয়েক দশক ধরে চিনি এবং গত কয়েক বছরে যখন তিনি অসুস্থ ছিলেন এবং কার্যকরভাবে বাড়িতে সীমাবদ্ধ ছিলেন তখন কয়েকবার তাঁকে দেখতে গিয়েছিলাম। শোকের এই মুহূর্তে মীরাদি ও সুচেতনের প্রতি আমার আন্তরিক সমবেদনা। আমি সিপিআই(এম) পার্টির সদস্যদের এবং তার সমস্ত অনুগামীদের প্রতি আমার সমবেদনা জানাচ্ছি। আমরা ইতিমধ্যেই সিদ্ধান্ত নিয়েছি যে তাঁর শেষ যাত্রা ও অনুষ্ঠানের সময় আমরা তাঁকে পূর্ণ সম্মান ও আনুষ্ঠানিক সম্মান দেব।"

Advertisement

বুদ্ধদেবের প্রয়াণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক্স হ্যান্ডেলে শোকপ্রকাশ করেন। লেখেন, "প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের মৃত্যুতে শোকাহত। তিনি একজন রাজনৈতিক নেতা ছিলেন যিনি অঙ্গীকারের সঙ্গে রাষ্ট্রের সেবা করেছিলেন। তাঁর পরিবার ও সমর্থকদের প্রতি আমার আন্তরিক সমবেদনা। ওম শান্তি।"

এদিন এক্স হ্যান্ডেলে ট্যুইট করেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও। বলেন, "পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রীর প্রয়াণে গভীরভাবে শোকাহত। তাঁর পরিবারের সদস্য ও অনুগামীর প্রতি সমবেদনা। তাঁর আত্মার চির শান্তি কামনা করি।"

শোকস্তব্ধ তৃণমূল সাংসদ শতাব্দী রায়। এদিন তিনি বলেন, "খুব ভালো মানুষ ছিলেন তিনি। আমার সঙ্গে খুব ভালো সম্পর্ক ছিল। খুবই দুঃখের। প্রত্যেকবার অসুস্থ হয়েছেন, আবার সুস্থ হয়ে ফিরে এসেছেন। খুশি হয়েছি। একজন রাজনৈতিক ভালো মানুষ আজ চলে গেলেন।"

এদিন পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির প্রাক্তন রাজ্য সম্পাদক বিমান বসু বলেন, "আমি আজ দেরি করে ঘুম থেকে উঠে খবরটা জানতে পেরেছি। যখন খবর পেলাম উঠে দাঁড়াতে পারছিলাম না। খুবই অসুবিধা হচ্ছে। ক্ষতি তো হল, তাই দেরি হল আসতে।" সূর্যকান্ত মিশ্র এদিন বলেন, "আজ তাঁর দেহ শায়িত থাকবে। কাল তাঁর দেহ দান করা হবে।"

বৃহস্পতিবার সকালে তাঁর শরীরে অক্সিজেনের মাত্রা কমতে থাকে। ডেকে পাঠানো হয় চিকিৎসকদের। তবে শেষ রক্ষা হয়নি। পরিবার সূত্রে খবর, কয়েক দিন আগে তাঁর জ্বর হয়েছিল। ৮০ বছর বয়সে শেষ হল তাঁর লড়াই।

Advertisement