scorecardresearch
 

Green Firecrackers : এবার থেকে রাজ্যে শুধুই সবুজ আতশবাজি, পোড়ানো যাবে মাত্র এই ৩ দিন

শুধুমাত্র তিনটি ধর্মীয় উৎসবেই সবুজ আতশবাজি পোড়ানোর অনুমতি দেওয়া হয়েছে। সেক্ষেত্রে দীপাবলি, ছট এবং বড়দিনে সবুজ আতশবাজি পোড়াতে পারবেন মানুষ। দীপাবলি এবং ছট পুজোয় সবুজ আতশবাজি পোড়ানোর জন্য মাত্র ২ ঘণ্টা সময় দেওয়া হবে। দীপাবলিতে রাত ৮ টা থেকে রাত ১০টা এবং ছট পুজোয় সকাল ৬টা থেকে ৮টা। এছাড়া বড়দিনের আগের দিন ৩৫ মিনিটের জন্য বাজি পোড়ানোর অনুমতি দেওয়া হয়েছে। রাত ১১টা ২৫ মিনিট থেকে ১২টা পর্যন্ত।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • বাজি নিয়ে বড় সিদ্ধান্ত
  • রাজ্যে পোড়ানো যাবে শুধুই সবুজ আতশবাজি
  • তাও মাত্র ৩ দিন

একের পর এক অবৈধ বাজি কারখানায় বিস্ফোরণের ঘটনায় এবার বড় পদক্ষেপের পথে রাজ্য। এবার রজ্যে শুধুমাত্র পোড়ানো যাবে সবুজ বাজি, তাও হাতে গোনা ৩টি উৎসবে। শুক্রবার এক উচ্চ পর্যাদের বৈঠকে এমনটাই সিদ্ধান্ত হয়েছে বলে জানা যাচ্ছে। সূত্রের খবর, এদিন রাজ্যের মুখ্যসচিব প্রতিটি জেলার ডিএম এবং এসপি-দের সঙ্গে এই বিষয়ে এক বৈঠক করেন। বিকেল ৫টা নাগাদ ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বৈঠক আয়োজিত হয়। বৈঠকে যে কোনও অবৈধ বাজি ব্যবসা ঠেকাতে সমস্ত প্রশাসনিক আধিকারিকদের সতর্ক করা হয়েছে। একইসঙ্গে রাজ্যে সবুজ আতশবাজি ছাড়া আর কোনও আতশবাজি পোড়াতে না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ওই বৈঠকে। সূত্রের দাবি, সবুজ আতশবাজি ছাড়া কাউকে কোনওরকম আতশবাজি পোড়ানোর অনুমতি যেন দেওয়া না হয়, সেই সম্পর্কে সমস্ত জেলাশাসক এবং পুলিশ সুপারদের স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে। 

সূত্র আরও জানাচ্ছে, শুধুমাত্র তিনটি ধর্মীয় উৎসবেই সবুজ আতশবাজি পোড়ানোর অনুমতি দেওয়া হয়েছে। সেক্ষেত্রে দীপাবলি, ছট এবং বড়দিনে সবুজ আতশবাজি পোড়াতে পারবেন মানুষ। দীপাবলি এবং ছট পুজোয় সবুজ আতশবাজি পোড়ানোর জন্য মাত্র ২ ঘণ্টা সময় দেওয়া হবে। দীপাবলিতে রাত ৮ টা থেকে রাত ১০টা এবং ছট পুজোয় সকাল ৬টা থেকে ৮টা। এছাড়া ক্রিসমাস ইভ বা বড়দিনের আগের দিন ৩৫ মিনিটের জন্য বাজি পোড়ানোর অনুমতি দেওয়া হয়েছে। রাত ১১টা ২৫ মিনিট থেকে ১২টা পর্যন্ত। আর যদি কেউ কোনও ব্যক্তিগত অনুষ্ঠান বা অন্য কোনও উৎসবে বাজি পোড়াতে চান, তাহলে সংশ্লিষ্ট এলাকার পুলিশ কমিশনার, পুলিশ সুপার বা জেলাশাসকের থেকে অনুমতি নিতে হবে।

প্রশাসনের একটি সূত্র জানাচ্ছে, বৈঠকে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেখান হয়। তাতে রাজ্যে আতশবাজি শিল্পের বিষয়ে নির্দিষ্ট নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, রাজ্যে শুধুমাত্র সবুজ আতশবাজি উৎপাদন ইউনিটগুলিকেই অনুমতি দেওয়া হবে। সবুজ আতশবাজি উৎপাদন ইউনিটগুলির জন্য বেশ কয়েকটি ক্লাস্টার তৈরি করা হবে৷ আর যাঁরা সরকারকে অবৈধ বাজি কারখানা সম্পর্কে অবহিত করবে তাঁদের পুরস্কৃত করবে পরিবেশ দফতর।

Advertisement

সূত্র আরও জানাচ্ছে, বৈঠকে লাইসেন্সিং ব্যবস্থার সরলীকরণ এবং রাজ্যে চলমান সমস্ত অবৈধ বাজি কারখানা কীভাবে বন্ধ করা যায় সেগুলি-সহ বেশ কয়েকটি বিষয়ের উপর বেশি জোর দেওয়া হয়েছিল। সবুজ আতশবাজি শিল্পকে উৎসাহ দেওয়ার জন্য NEERI দ্বারা সবুজ আতশবাজি উৎপাদন ইউনিটের ১৫০ জন ব্যক্তিকে একটি বিশেষ প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। 

আরও পড়ুন - এই ৩ ফল মেটাবে দেহের অক্সিজেনের ঘাটতি, বাড়বে ইমিউনিটিও

 

Advertisement