scorecardresearch
 

West Bengal Heat Wave: তাপপ্রবাহ চলবে রবিবার পর্যন্ত, এই ৪ জেলায় লাল সতর্কতা, স্পেশাল বুলেটিন

তাপপ্রবাহ থেকে রক্ষা নেই। বুধবারের স্পেশাল বুলেটিনে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার পর্যন্ত কলকাতায় তাপপ্রবাহ বজায় থাকবে। দক্ষিণের সমস্ত জেলায় রবিবার পর্যন্ত তাপপ্রবাহের কারণে কমলা সতর্কতা জারি করা হয়েছে।

Advertisement
তাপপ্রবাহের সতর্কতা। ফাইল ছবি তাপপ্রবাহের সতর্কতা। ফাইল ছবি
হাইলাইটস
  • তাপপ্রবাহ থেকে রক্ষা নেই। বুধবারের স্পেশাল বুলেটিনে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার পর্যন্ত কলকাতায় তাপপ্রবাহ বজায় থাকবে।
  • দক্ষিণের সমস্ত জেলায় রবিবার পর্যন্ত তাপপ্রবাহের কারণে কমলা সতর্কতা জারি করা হয়েছে।

তাপপ্রবাহ থেকে রক্ষা নেই। বুধবারের স্পেশাল বুলেটিনে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার পর্যন্ত কলকাতায় তাপপ্রবাহ বজায় থাকবে। দক্ষিণের সমস্ত জেলায় রবিবার পর্যন্ত তাপপ্রবাহের কারণে কমলা সতর্কতা জারি করা হয়েছে। আজ, বুধবার এবং বৃহস্পতিবার পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমান জেলায় তীব্র তাপপ্রবাহের জন্য লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় রবিবার পর্যন্ত তাপপ্রবাহের পাশাপাশি তীব্র গরম এবং অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে।

দক্ষিণের সমস্ত জেলায় রবিবার পর্যন্ত তাপপ্রবাহের কারণে কমলা সতর্কতা জারি করা হয়েছে। বুধবার এবং বৃহস্পতিবার পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমান জেলায় তীব্র তাপপ্রবাহের জন্য লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় রবিবার পর্যন্ত তাপপ্রবাহের পাশাপাশি তীব্র গরম এবং অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে।

তবে বৃহস্পতিবার এবং শুক্রবার দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি জেলার কয়েকটি এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা থাকলেও উত্তরের অন্যান্য জেলা গরমের হাত থেকে মুক্তি পাবে না। রবিবার পর্যন্ত মালদা ও দুই দিনাজপুরে তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে।

আরও পড়ুন

সকাল ১১টা থেকে বিকেল চারটে পর্যন্ত অত্যন্ত প্রয়োজন ছাড়া রোদে না বেরনোর পরামর্শ দিয়েছে আবহাওয়া বিজ্ঞানিরা। রাজ্যের পশ্চিমের জেলা গুলিতে লু বইবার পরিস্থিতি। আকাশ থাকবে পরিস্কার। দিনভর অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হবে কলকাতাতেও।

এই গরমে সুস্থ থাকতে মেনে চলুন কিছু পরামর্শ

১. বেলা ১১ টা থেকে ৪ টে পর্যন্ত বাড়িতে থাকার পরামর্শ।
২. একান্তই যদি বেরোতে হয় সেক্ষেত্রে ছাতা ব্যবহার করুন। সুতির কাপড় বা স্কার্ফে মাথা ঢাকতে পারেন। টুপি বা সানগ্লাস পরতে পারেন।
৩. এই আবহাওয়ায় পোশাক নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। চেষ্টা করুন সুতির পোশাক পরতে। তা যেন অবশ্যই হালকা রঙের ও ঢিলেঢালা হয়।
৪. প্রচুর পরিমাণে জল পান করুন। লেবুজল, লস্যি, ডাবের জল, ওআরএস পান করুন।
৫. এই সময় অতিরিক্ত মশলাযুক্ত খাবার এড়িয়ে চলুন। চেষ্টা করুন হালকা খাবার খাওয়ার
৬. সানস্ট্রোকের (দুর্বলতা, মাথাব্যথা, অতিরিক্ত ঘাম) উপসর্গ দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন। তবে প্রথমে ভিজে রুমাল বা কাপড় দিয়ে ঘাড় মুছুন। মাথায় জল দিন। 

Advertisement

 

Advertisement