scorecardresearch
 

Weekly Weather Update: আজ ১৬ জেলায় বৃষ্টি, নতুন সপ্তাহে বাড়বে গরম, ভিজবে কলকাতাও, জানুন আপডেট

আজ দোল। রঙের উৎসবে মেতে উঠবে গোটা বাংলা। তবে এরই মাঝে রয়েছে বৃষ্টির পূর্বাভাসও। ঝোড়ো হাওয়া সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে একাধিক জায়গায়। কোন কোন জেলায় আজ বৃষ্টি হতে পারে? কেমন থাকবে কলকাতার আবহাওয়া? শুরু হওয়া নতুন সপ্তাহে গরম কি আরও বাড়বে? চলুন জেনে নেওয়া যাক হাওয়া অফিসের আপডেট।

Advertisement
Weekly Weather Update Weekly Weather Update

আজ দোল। রঙের উৎসবে মেতে উঠবে গোটা বাংলা। তবে এরই মাঝে রয়েছে বৃষ্টির পূর্বাভাসও।  ঝোড়ো হাওয়া সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে একাধিক জায়গায়। কোন কোন জেলায় আজ বৃষ্টি হতে পারে? কেমন থাকবে কলকাতার আবহাওয়া? শুরু হওয়া নতুন সপ্তাহে গরম কি আরও বাড়বে? চলুন জেনে নেওয়া যাক হাওয়া অফিসের আপডেট।

নতুন সপ্তাহে ঝড়বৃষ্টির পূর্বাভাস 
 রবিবার সকাল থেকে আংশিক মেঘলা আকাশ ছিল জেলায় জেলায়। রবিবার শুষ্ক আবহাওয়া থাকলেও, সোমবার থেকে বাংলায় ফের দুর্যোগের ঘনঘটা। দোলে উত্তর ও দক্ষিণবঙ্গ দুই বঙ্গেই তুমুল ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে।  IMD পূর্বাভাসে জানিয়েছে, বর্তমানে অসম ও সংলগ্ন অঞ্চলের উপরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এর জেরেই নতুন সপ্তাহের শুরু থেকেই বাংলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা।

উত্তরবঙ্গের আবহাওয়া
আবহাওয়া দফতর  সূত্রে খবর, সোমবার উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায় ঝড়বৃষ্টি হবে। দার্জিলিং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির পূর্বাভাস আছে। বুধবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে মালদা  ও দিনাজপুরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। হাওয়া অফিস বলছে, দোলের দিন উত্তরের সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এর মধ্যে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং-এ ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়ার সঙ্গে ভারী বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতেও দমকা হাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। মঙ্গলবারেও উত্তরবঙ্গের সবকটি জেলায় বৃষ্টি চলতে পারে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারের হাল্কা থেকে মাঝারি আর বাকিগুলিতে হাল্কা বৃষ্টির সম্ভাবনা। বুধবার ও বৃহস্পতিবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে হাল্কা বৃষ্টির সম্ভাবনা। এই সময় বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকার পূর্বাভাস দেওয়া হয়েছে।

আরও পড়ুন

দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে বৃষ্টি
সোমবার দক্ষিণবঙ্গে দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়াতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে।
মঙ্গলবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই ঝড়বৃষ্টির পূর্বাভাস। হালকা থেকে মাঝারি বৃষ্টির পাশাপাশি ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিবেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে। বিক্ষিপ্তভাবে বৃষ্টির দেখা মিলতে পারে বুধবারও। অর্থাৎ দোলের দিন দক্ষিণবঙ্গে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম ও মুর্শিদাবাদে হাল্কা বৃষ্টি হতে পারে। এছাড়া বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকতে চলেছে। মঙ্গলবার সবকটি জেলাতেই হাল্কা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে কোথাও কোথাও ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে। বুধবার নাগাদ মুর্শিদাবাদ ও নদিয়ায় বৃষ্টি হতে পারে, বাকি সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। বৃহস্পতিবার সবকটি জেলার আবহাওয়াই শুকনো থাকার পূর্বাভাস দেওয়া হয়েছে।

Advertisement

কলকাতার আবহাওয়া
আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ পরিষ্কার থাকার সম্ভাবনা। হাওয়া অফিস বলছে, সকালের দিকে কলকাতা ও সংলগ্ন এলাকার আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। তবে বেলা বাড়তেই দেখা দেবে ঝলমলে আকাশ। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৪ ও ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ২ ডিগ্রি বেশি। রবিবার রাতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৬ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ১ ডিগ্রি কম। মঙ্গলবার কলকাতায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

নতুন সপ্তাহে তাপমাত্রা বাড়বে
উত্তর-পূর্ব অসমের ওপরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এছাড়া একটি অক্ষরেখা উত্তর-পশ্চিম বিহার থেকে দক্ষিণ-পূর্ব অসম পর্যন্ত বিস্তৃত রয়েছে। যে কারণে হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গে ২৬ মার্চ পর্যন্ত বজ্রপাত-সহ বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। হাওয়া অফিস বলছে, আগামী দুই থেকে তিন দিনে উত্তরবঙ্গের দিনের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন না হলেও, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা ধীরে ধীরে ২-৩ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। তারপরে দুই দিনে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না।


 

Advertisement