scorecardresearch
 

West Bengal Heavy Rain Forecast: আজও কলকাতায় ভারী বৃষ্টি, ভিজবে এই জেলাগুলিও, কবে কমবে?

রবিবার থেকে বৃষ্টি শুরু হয়েছে দক্ষিণবঙ্গে। সোমবারও সারাদিন ছিল আকাশের মুখভার। পরিস্থিতি যা তাতে আজকেও বৃষ্টি চলবে কলকাতাসহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। চলুন জেনে নেওয়া যাক উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আজ কেমন থাকবে আবহাওয়া।

Advertisement
 আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টি কোন কোন জেলায়? আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টি কোন কোন জেলায়?


রবিবার থেকে বৃষ্টি শুরু হয়েছে দক্ষিণবঙ্গে। সোমবারও সারাদিন ছিল আকাশের মুখভার। পরিস্থিতি যা তাতে আজকেও বৃষ্টি চলবে কলকাতাসহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। চলুন জেনে নেওয়া যাক উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আজ কেমন থাকবে আবহাওয়া।

মৌসুমী অক্ষরেখা সক্রিয়
হাওয়া অফিস বলছে  মৌসুমী অক্ষরেখা সক্রিয় রয়েছে। তা ভাগলপুরের পর মালদা হয়ে মিজোরাম পর্যন্ত বিস্তৃত। পাশাপাশি  উত্তর বাংলাদেশে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। উত্তর বঙ্গোপসাগরসহ বাংলাদেশ সংলগ্ন এলাকায় প্রচুর মেঘের সঞ্চার হয়েছে। এর প্রভাবেই দক্ষিণবঙ্গসহর গোটা রাজ্যেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে।  বুধবার পর্যন্ত এই বৃষ্টি হবে। অর্থাৎ আগামী ৯ তারিখ পর্যন্ত রাজ্যজুড়ে বৃষ্টি হবে। এই আবহে মৎস্যজীবীদেরও সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন আবহাওয়াবিদরা। মৎস্যজীবীদের মঙ্গলবার মাছ ধরতে যেতে মানা করা হয়েছে। 

দক্ষিণবঙ্গের কোন কোন জেলায় আজ বৃষ্টি?
দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে  মাঝারি বৃষ্টি হবে। এদিন  ভারী বৃষ্টি হবে  পূর্ব ও পশ্চিম মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, নদিয়া ,পূর্ব ও পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, বীরভূম জেলায়। বাকি জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। বুধবার দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভআস দেওয়া হয়েছে। ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। যদিও বুধবার বৃষ্টির পরিমাণ কমবে। বৃহস্পতিবার থেকে আবহাওয়ার উন্নতি হওয়ার সম্ভাবনা।

আরও পড়ুন

উত্তরবঙ্গের এই জেলাগুলিতে আজ ভারী বৃষ্টি
হাওয়া অফিস বলছে, উত্তরবঙ্গের উপরের ৫ জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে। কয়েক জেলায় অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে এদিন। মঙ্গলবার আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া রয়েছে। উত্তর দিনাজপুরে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। মালদা ও দক্ষিণ দিনাজপুরে মাঝারি মাপের বৃষ্টির সম্ভাবনা। বৃহস্পতিবার আপাতত উত্তরবঙ্গে ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। তবে সবকটি জেলাতেই হাল্কা বৃষ্টি হতে পারে।  শুক্রবার আপাতত আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টি হতে পারে। বাকি সব জেলায় হাল্কা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

Advertisement

কলকাতার আবহাওয়া
আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, কলকাতায় মেঘলা আকাশ থাকবে আগামী দুদিন। হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। কলকাতাতে বুধবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। আজও বৃষ্টির পরিমাণ বেশি হবে। ভারী বৃষ্টি না হলেও  ৭০ থেকে ৮০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। মূলত মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে,  বারবার কয়েক পশলা বৃষ্টির পূর্বাভাস। বুধবার  বৃষ্টির পরিমাণ কমবে শহরে। বৃহস্পতিবার থেকে আবহাওয়ার উন্নতি হবে। আগামী ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ও ২৭ ডিগ্রি সেলসিয়াস।

 
 

 

 

Advertisement