scorecardresearch
 

Rain Forecast:বিকেলের পর ঝড়বৃষ্টি ১৪ জেলায়, বাড়বে গরমও; আবহাওয়ার বড় আপডেট

দোলের দিন বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া  দফতর। বিকেল বা সন্ধের পর কলকাতা এবং রাজ্যের কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করা হল। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সোমবার সকাল থেকেই রোদের দাপট। বেলা বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে গরম।

Advertisement
ঝড়বৃষ্টির পূর্বাভাস। ঝড়বৃষ্টির পূর্বাভাস।
হাইলাইটস
  • দোলের দিন বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া  দফতর।
  • বিকেল বা সন্ধের পর বৃষ্টি হতে পারে।
  • বেলা বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে গরম।

দোলের দিন বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া  দফতর। বিকেল বা সন্ধের পর কলকাতা এবং রাজ্যের কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করা হল। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সোমবার সকাল থেকেই রোদের দাপট। বেলা বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে গরম। হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৫ দিনে রাজ্যের জেলাগুলিতে তাপমাত্রা বাড়বে। ফলে গরমও বাড়বে। 


বৃষ্টির পূর্বাভাস
 
হাওয়া অফিস জানিয়েছে, আজ বিকেল বা সন্ধের পর কলকাতা, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদের কোথাও কোথাও হাল্কা বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে বইতে পারে দমকা হাওয়া। মঙ্গলবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। অন্য দিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। আজ এবং মঙ্গলবার  দার্জিলিং-সহ উত্তরের সব জেলায় বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। 

কেমন থাকবে আবহাওয়া?

আরও পড়ুন

আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ৫ দিনে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে সর্বোচ্চ তাপমাত্রা ২-৪ ডিগ্রি করে বাড়বে। ফলে গরম বাড়বে।  উত্তরবঙ্গের জেলাগুলিতেও সর্বোচ্চ তাপমাত্রা ২-৪ ডিগ্রি করে বৃদ্ধি পেতে পারে।


কলকাতায় কত তাপমাত্রা?

হাওয়া অফিস জানিয়েছে, সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের কাছে। রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৩৩.৬ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৫.৭ ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ এবং ন্যূনতম ৩৭ শতাংশ। 

Advertisement


কোথায় কত তাপমাত্রা?

দার্জিলিঙে সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ১৫.৮  ডিগ্রি সেলসিয়াসে। কোচবিহারে তাপমাত্রা ২৩.৬ ডিগ্রি। মালদায় সর্বোচ্চ তাপমাত্রা ২৭.৮ ডিগ্রি। জলপাইগুড়ির সর্বোচ্চ তাপমাত্রা ২৫.৮ ডিগ্রি সেলসিয়াস। দক্ষিণবঙ্গের মধ্যে পুরুলিয়ায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৩ ডিগ্রিতে। বাঁকুড়ায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.১ ডিগ্রি। ক্যানিংয়ে তাপমাত্রা ছুঁয়েছে ৩৪ ডিগ্রিতে। দিঘার সর্বোচ্চ তাপমাত্রা ৩২.২ ডিগ্রি সেলসিয়াস। বর্ধমানের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫  ডিগ্রি। কাঁথির সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস। শ্রীনিকেতনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস। 


 

Advertisement