scorecardresearch
 

কুন্তলের চিঠি মামলা: অভিষেককে রক্ষাকবচ নয়, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশই বহাল হাইকোর্টে

যার নির্যাস, অভিষেক বন্দ্যোপাধ্যায়কে রক্ষাকবচ দিল না হাইকোর্ট। আজ অর্থাত্‍ শুক্রবার হাইকোর্টের বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়ের নির্দেশই বহাল রাখলেন বিচারপতি অমৃতা সিনহা। 

Advertisement
নিজস্ব চিত্র নিজস্ব চিত্র

শিক্ষায় নিয়োগ দুর্নীতি মামলায় অভিযুক্ত কুন্তল ঘোষের চিঠির পরিপ্রেক্ষিতে মামলায় তৃণমূল সাংসদ তথা সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে (Abhishek Banerjee) জিজ্ঞাসাবাদ সংক্রান্ত মামলায় পুরনো নির্দেশই বহাল রাখল কলকাতা হাইকোর্ট। যার নির্যাস, অভিষেক বন্দ্যোপাধ্যায়কে রক্ষাকবচ দিল না হাইকোর্ট। আজ অর্থাত্‍ শুক্রবার হাইকোর্টের বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়ের নির্দেশই বহাল রাখলেন বিচারপতি অমৃতা সিনহা। 

এদিন মামলার শুনানিতে বিচারপতি অমৃতা সিনহা বলেন, 'আদালতের দরজা ২৪ ঘণ্টা ৭ দিন খোলা থাকবে। প্রয়োজন মনে করলে যখন খুশি আসবেন। কিন্তু কোনও রক্ষাকবচ নয়।' সোমবার মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।  নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত বহিষ্কৃত তৃণমূল যুবনেতা কুন্তল ঘোষের একটি চিঠিতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম উল্লেখ করা হয়। ইডি এবং সিবিআইয়ের বিরুদ্ধে কুন্তল ঘোষ অভিযোগ করেছিলেন,তাকে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম বলার জন্য চাপ দেওয়া হচ্ছে। এই সংক্রান্ত অভিযোগ জানিয়ে নিম্ন আদালতে চিঠি দেন কুন্তল। পুলিশি হস্তক্ষেপ চেয়ে কুন্তল চিঠি দেন হেস্টিংস থানাতেও। 

আরও পড়ুন: কুন্তলের চিঠি মামলা: অভিষেক তদন্তে সহযোগিতা করুক, চায় হাইকোর্ট

সেই প্রেক্ষিতেই হাইকোর্টের বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায় এর আগে নির্দেশ দিয়েছিলেন, অভিষেক বন্দ্য়োপাধ্য়ায় এবং কুন্তল ঘোষকে দ্রুত জিজ্ঞাসাবাদ করা উচিত CBI, ED-র। এই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন অভিষেক। যার প্রেক্ষিতে হাইকোর্টের নির্দেশে প্রথমে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দেয় সর্বোচ্চ আদালত। পরে মামলাগুলি বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে সরিয়ে নেওয়ার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। সেই মামলা বর্তমানে বিচারপতি অমৃতা সিনহার এজলাসে বিচারাধীন। 


এর আগে এই মামলার শুনানিতে বিচারপতি অমৃতা সিনহা বলেছিলেন, 'তদন্তে সহযোগিতা করতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সমস্যা কোথায়? তদন্তকারী সংস্থা যে কোনও কাউকে জিজ্ঞাসাবাদ করতেই পারে, এতে অসুবিধা কীসের ? তদন্তে সহযোগিতা করতে সমস্যা কোথায়?'

Advertisement

Advertisement