scorecardresearch
 

Amrit Bharat Express: বাংলাও পাচ্ছে 'অমৃত ভারত' এক্সপ্রেস, কোন রুটে চলবে-কত ভাড়া?

দেশের প্রথম 'অমৃত ভারত' ট্রেন পেতে চলেছে বাংলা। মালদা থেকে বেঙ্গালুরুতে ছুটবে এই ট্রেন। কালই দু'টি 'অমৃত ভারত' ট্রেনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারই একটা পাচ্ছে মালদা। অযোধ্যায় শ্রী রাম জন্মভূমি মন্দির উদ্বোধন হতে চলেছে ২২ জানুয়ারি। তার আগে ৩০ ডিসেম্বর অযোধ্যায় আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement
হাইলাইটস
  • দেশের প্রথম 'অমৃত ভারত' ট্রেন পেতে চলেছে বাংলা
  • মালদা থেকে বেঙ্গালুরুতে ছুটবে এই ট্রেন
  • কালই দু'টি 'অমৃত ভারত' ট্রেনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Amrit Bharat Express: দেশের প্রথম 'অমৃত ভারত' ট্রেন পেতে চলেছে বাংলা। মালদা থেকে বেঙ্গালুরুতে ছুটবে এই ট্রেন। কালই দু'টি 'অমৃত ভারত' ট্রেনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারই একটা পাচ্ছে মালদা। অযোধ্যায় শ্রী রাম জন্মভূমি মন্দির উদ্বোধন হতে চলেছে ২২ জানুয়ারি। তার আগে ৩০ ডিসেম্বর অযোধ্যায় আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সময়ের মধ্যে, রেল যাত্রীদের সুবিধার্থে, প্রধানমন্ত্রী অত্যাধুনিক এবং বিশ্বমানের সুবিধা দিয়ে সুসজ্জিত ২টি 'অমৃত ভারত' ট্রেন এবং ৬টি বন্দে ভারত ট্রেনের উদ্বোধন করবেন। এর মধ্যে একটি দারভাঙ্গা-অযোধ্যা-আনন্দ বিহার টার্মিনাল 'অমৃত ভারত' এক্সপ্রেস এবং অন্যটি মালদা টাউন-এস.এম. বিশ্বেশ্বরায়া টার্মিনাস (বেঙ্গালুরু) 'অমৃত ভারত' এক্সপ্রেস অন্তর্ভুক্ত। বাংলা পাচ্ছে প্রথম 'অমৃত ভারত'।

এই ৮টি ট্রেন চালু হচ্ছে
অমৃত ভারত ট্রেনের পাশাপাশি, প্রধানমন্ত্রী ছয়টি নতুন বন্দে ভারত ট্রেনের পতাকা অবতারণা করবেন। এর মধ্যে রয়েছে শ্রী মাতা বৈষ্ণো দেবী কাটরা-নতুন দিল্লি বন্দে ভারত এক্সপ্রেস, অমৃতসর-দিল্লি বন্দে ভারত এক্সপ্রেস, কোয়েম্বাটোর-বেঙ্গালুরু ক্যান্ট বন্দে ভারত এক্সপ্রেস, ম্যাঙ্গালোর-মাডগাঁও বন্দে ভারত এক্সপ্রেস, জালনা-মুম্বই বন্দে ভারত এক্সপ্রেস এবং অযোধ্যা-আনন্দ বিহার টার্মিনাল বন্দে ভারত এক্সপ্রেস।

অমৃত ভারতের ভাড়া কত?
অমৃত ভারত এক্সপ্রেস ট্রেনে ১ কিলোমিটার থেকে ৫০ কিলোমিটার যাত্রায় সর্বনিম্ন টিকিটের মূল্য ৩৫ টাকা, রিজার্ভেশন এবং অন্যান্য চার্জ ব্যতীত। 

আরও পড়ুন

কেমন হবে এর কোচ?
পুশ-পুল রেক সহ অমৃত ভারত ট্রেনে স্লিপার ক্লাস এবং সাধারণ ক্লাস সহ এলএইচবি কোচ, আকর্ষণীয় অ্যারোডাইনামিক ডিজাইন, চমৎকার অভ্যন্তরীণ সজ্জা, অত্যাধুনিক সুবিধা, আরামদায়ক ভ্রমণ, নিরাপদ ভ্রমণের প্যারামিটার রয়েছে। এছাড়াও নির্মিত হয়েছে।

অমৃত ভারত ট্রেনের বিশেষত্ব কী?
অ্যারোডাইনামিক ডিজাইন সহ WAP5 লোকোমোটিভ সমন্বিত অমৃত ভারত ট্রেন এবং পুশ-পুল ট্রেন। শেষ দেওয়ালে MU কন্ট্রোল কাপলার বৈশিষ্ট্যযুক্ত এটি সর্বোচ্চ ১৩০ কিলোমিটার গতিতে চলতে পারে। অমৃত ভারত ট্রেনে কম্পন-বিরোধী ব্যবস্থা, আধা-স্থায়ী কাপলার, সিল করা ভেস্টিবুল গ্যাংওয়ে, শক থেকে রক্ষা করার জন্য ভেন্ট সহ ACP প্যানেলিং দেওয়া হয়। এর পাশাপাশি, এই ট্রেনে লাগেজ রুমে সিসিটিভি সহ গার্ড রুমে মনিটর, প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য র‌্যাম্প, উদ্ভাবনী বহিরাগত রঙের স্কিম, আরও ভাল এবং নান্দনিক আলো রয়েছে।

Advertisement

অমৃত ভারত ট্রেনের অভ্যন্তরীণ অংশগুলিও বিশেষভাবে ডিজাইন করা হয়েছে যেমন ভাঁজযোগ্য স্ন্যাক টেবিল, উপযুক্ত ধারক সহ মোবাইল চার্জার, ভাঁজযোগ্য বোতল ধারক, নান্দনিকভাবে মনোরম এবং আরামদায়কভাবে ডিজাইন করা আসন এবং বার্থ, উচ্চতর আসবাবপত্র, র‌্যাক, অ্যারোসল ভিত্তিক ফায়ার ফাইটিং সিস্টেম, রেডিয়াম আলোকসজ্জার মেঝে। স্ট্রিপ, FDB একপাশে স্থানান্তরিত হয়েছে এবং কোলাপসিবল মিরর ফ্রেমের পিছনে স্থাপন করা হয়েছে, নিরাপদ ভ্রমণের জন্য, সিসিটিভি নজরদারি, স্বতন্ত্র যাত্রী ঘোষণা এবং পাবলিক ইনফরমেশন সিস্টেমের মতো সুবিধাগুলি সরবরাহ করা হয়েছে।

অমৃত ভারত ট্রেনে উন্নত টয়লেট সুবিধা, সুবিধাজনক ডিজাইন করা টয়লেট, তিনটি ইলেকট্রিক এবং একটি ইলেক্ট্রো নিউম্যাটিক প্রেসারাইজড ফ্লাশিং সিস্টেম সহ একটি ওয়েস্টার্ন স্টাইলের টয়লেট, একটি SCN-তে দেওয়া হয়েছে। টয়লেটে স্বয়ংক্রিয় স্যানিটেশন, দুর্গন্ধ নিয়ন্ত্রণের মতো বৈশিষ্ট্যগুলির সঙ্গ সজ্জিত। টয়লেটের ভিতরে মোবাইল স্ট্যান্ড, এলইডি লাইট ফিটিং ইত্যাদি।
 

Advertisement