scorecardresearch
 

Weather Forecast: বাংলায় তাপপ্রবাহের কমলা সতর্কতা, তার মাঝেই শিলাবৃষ্টি! চলতি সপ্তাহে ভিজবে কোন কোন জেলা?

বৈশাখের শুরুতেই তীব্র দাবদাহে ওষ্ঠাগত প্রাণ। আপাতত কয়েকদিন এই পরিস্থিতি চলবে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। যদিও আগামী শনিবার থেকে বৃষ্টির পূর্বাভাসও দিয়ে রেখেছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গের ৮ জেলায় ২২ এপ্রিল থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় শিলাবৃষ্টি হবে আর নীচের দিকের জেলাগুলিতে পাশাপাশি তাপপ্রবাহও চলবে।

Advertisement
 উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় শিলাবৃষ্টি  হবে আর নীচের দিকের জেলাগুলিতে পাশাপাশি তাপপ্রবাহও চলবে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় শিলাবৃষ্টি হবে আর নীচের দিকের জেলাগুলিতে পাশাপাশি তাপপ্রবাহও চলবে

বৈশাখের শুরুতেই তীব্র দাবদাহে ওষ্ঠাগত প্রাণ। আপাতত কয়েকদিন এই পরিস্থিতি চলবে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। যদিও আগামী শনিবার থেকে বৃষ্টির পূর্বাভাসও দিয়ে রেখেছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গের ৮ জেলায় ২২ এপ্রিল থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় শিলাবৃষ্টি  হবে আর নীচের দিকের জেলাগুলিতে পাশাপাশি তাপপ্রবাহও চলবে।

তাপপ্রবাহের কমলা সতর্কতা
মৌসম ভবনের তরফে পশ্চিমবঙ্গ, সিকিম, বিহার, উত্তরপ্রদেশ, দিল্লি, উপকূলবর্তী অন্ধ্রপ্রদেশে জারি করা হয়েছে তাপপ্রবাহের সতর্কতা। তার মধ্যে পশ্চিমবঙ্গে তাপপ্রবাহের কমলা সতর্কতা জারি করা হয়েছে। তাপমাত্রা আরও ৪ ডিগ্রি বাড়বে বলে সতর্ক করেছে হাওয়া অফিস। ইতিমধ্যেই কলকাতা এবং রাজ্যের একাধিক জায়গায় তাপপ্রবাহ শুরু হয়ে গিয়েছে। আপাতত এই পরিস্থিতি থেকে মুক্তির তেমন আশা নেই। আগামী ৪৮ ঘণ্টায় সিভিয়ার হিট ওয়েভের সতর্কতা রয়েছে দক্ষিণবঙ্গের জন্য। আগামী ২৪ ঘণ্টায় বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমানে চরম তাপপ্রবাহের পূর্বাভাস। তাপপ্রবাহ চলবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ,পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান ,বীরভূম ,মুর্শিদাবাদ এবং নদিয়া জেলাতেও।

কোন কোন জেলায় তাপপ্রবাহ
একাধিক জেলার তাপমাত্রা ৪০ ডিগ্রির গণ্ডি ছুঁয়েছে। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে এবার তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। আজ অর্থাৎ বুধবার বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, ঝাড়গ্রামে চরম তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার ২০ এপ্রিল দক্ষিণবঙ্গের  প্রায় সব জায়গাতেই  তাপপ্রবাহের সতর্কবার্তা দেওয়া হয়েছে। শুক্রবার ২১ এপ্রিল বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, ঝাড়গ্রাম এবং মুর্শিদাবাদে তাপপ্রবাহের সতর্কতা থাকবে। বাকি জেলাগুলিতে তাপমাত্রা অনেকটাই কমবে।

চলতি সপ্তাহেই বৃষ্টির পূর্বাভাস
এর মধ্যেই সুখবর শোনাল আবহাওয়া দফতর। শনিবার থেকে রাজ্যে হাওয়া বদল হবে। গরম কিছুটা কমার সম্ভাবনা। কমবে তাপপ্রবাহও।  ২২ এপ্রিল হালকা বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস । হালকা বৃষ্টি সম্ভাবনা নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া এবং ঝাড়গ্রামে। বাকি জেলাতে মেঘলা আকাশ, কোথাও আংশিক মেঘলা আকাশ থাকবে। বিক্ষিপ্তভাবে আরো দু এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। তবে বৃষ্টি হলেও ভ্যাপসা গরম থেকে মুক্তির আশা বেশ কম।

Advertisement

উত্তরবঙ্গের আবহাওয়া কেমন?
দক্ষিণবঙ্গে শনিবার বৃষ্টির পূর্বাভাস দেওয়া হলেও আজ  থেকেই দার্জিলিঙে হাওয়া বদল। দার্জিলিং ও কালিম্পং জেলায় শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহ চলবে। বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার অর্থাৎ উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি এবং শিলাবৃষ্টির পূর্বাভাস রয়েছে। একুশে এপ্রিল শুক্রবারেও বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টি সম্ভাবনা দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে।

কলকাতার পরিস্থিতি
কলকাতার ক্ষেত্রে আগামী শুক্রবার পর্যন্ত একইরকম পরিস্থিতি থাকবে। শুকনো গরম এবং অস্বস্তিকর গরম আবহাওয়া বজায় থাকবে। বৃষ্টির কোনও সম্ভাবনা আপাতত নেই মহানগরে। শনিবার থেকে তাপমাত্রা কমতে পারে। আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৪০ ডিগ্রি। মঙ্গলবার ছিল ৩৮.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ক্রমশ কমছে। গত ২৪ ঘণ্টায় কলকাতার বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৩৮ থেকে ৮৭ শতাংশ।

Advertisement