scorecardresearch
 

West Bengal Weather Today: তাপপ্রবাহ রাজ্যজুড়ে, আগুনে গরমে বাঁকুড়াকে টেক্কা দমদম-সল্টলেকের, কত ডিগ্রি?

জ্বলেপুড়ে হচ্ছে খাক রাঢ় বাংলা, গরমে শীর্ষে বাঁকুড়া, খুব পিছিয়ে নেই  সল্টলেক, দমদমও। তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে দক্ষিণবঙ্গ জুড়ে। বৃহস্পতিবারওও রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে প্রায় সাড়ে ৫ ডিগ্রি বেশি।  এদিন আলিপুর আবহাওয়া দফতরের তরফে প্রকাশ করা হয়েছে রাজ্যের বিভিন্ন জেলার বিভিন্ন এলাকার সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।

Advertisement
তাপপ্রবাহ রাজ্যজুড়ে তাপপ্রবাহ রাজ্যজুড়ে
হাইলাইটস
  • জ্বলেপুড়ে হচ্ছে খাক রাঢ় বাংলা, গরমে শীর্ষে বাঁকুড়া, খুব পিছিয়ে নেই  সল্টলেক, দমদমও।
  • তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে দক্ষিণবঙ্গ জুড়ে।

জ্বলেপুড়ে হচ্ছে খাক রাঢ় বাংলা, গরমে শীর্ষে বাঁকুড়া, খুব পিছিয়ে নেই  সল্টলেক, দমদমও। তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে দক্ষিণবঙ্গ জুড়ে। বৃহস্পতিবারওও রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে প্রায় সাড়ে ৫ ডিগ্রি বেশি। 
এদিন আলিপুর আবহাওয়া দফতরের তরফে প্রকাশ করা হয়েছে রাজ্যের বিভিন্ন জেলার বিভিন্ন এলাকার সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। তাতে দেখা যাচ্ছে, এদিন তাপমাত্রায় শীর্ষে রয়েছে বাঁকুড়া। উষ্ণতার পারদ ৩৯.২ ডিগ্রি ছুঁয়েছে এখানে। এ ছাড়া ডায়মন্ড হারবার, দমদম, সল্টলেকের তাপমাত্রাও ছিল ৩৬ ডিগ্রির ওপরে যায় যায়।

তাপপ্রবাহে খুব পিছিয়ে নেই কলকাতা ছোঁয়া এলাকাগুলিও। বস্তুত এদিন দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা দমদম ও সল্টলেকে। ৩৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যার পার্থক্য প্রায় সাড়ে চার ডিগ্রির কাছাকাছি। সাধারণত তাপমাত্রার মান স্বাভাবিকের থেকে সাড়ে চার ডিগ্রি বেশি হলে ধরে নেওয়া হয়, নির্দিষ্ট এলাকায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ১৫টি জেলাতেই তাপপ্রবাহ চলবে। এর মধ্যে আটটি জেলায় জারি করা হয়েছে অতি তীব্র তাপপ্রবাহের সতর্কতা। এই আট জেলার মধ্যে রাঢ় বাংলার অন্তর্গত প্রায় সমস্ত জেলাই রয়েছে। 

দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই আগামী কয়েক দিনে তাপমাত্রার পারদ ছুঁতে চলেছে ৪০ ডিগ্রির গণ্ডি। তেমনটাই জানিয়েছে হাওয়া অফিস। আপাতত দক্ষিণের কোথাও বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। দু’একটি জায়গায় স্থানীয় ভাবে সামান্য বৃষ্টি হতে পারে, তবে সে সম্ভাবনা জোরালো নয় বলেই মত আবহবিদদের।

আরও পড়ুন

তবে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পং এবং আলিপুরদুয়ারের মতো উত্তরের পাহাড়ঘেঁষা পাঁচ জেলায় সারা সপ্তাহ ধরে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গের সব জেলাতেই আবহাওয়া মূলত শুকনো থাকবে। 

 

Advertisement

Advertisement