scorecardresearch
 

West Bengal Weather Update: ১৬ জেলায় আবার ৪০ ডিগ্রি ছুঁতে পারে সপ্তাহান্তেই, জানাচ্ছে হাওয়া অফিস

বৃহস্পতিবার পর্যন্ত ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। প্রায় গোটা দক্ষিণবঙ্গ জুড়েই বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। তারপরেই ফের বাড়বে গরম। এমনকি সপ্তাহান্তে ফের ৪০ ডিগ্রি ছুঁতে পারে পারদ। থাকবে গুমোট আবহাওয়া। সোমবার তেমনটাই জানাল হাওয়া অফিস।

Advertisement
আবহাওয়ার পূর্বাভাস। ফাইল ছবি আবহাওয়ার পূর্বাভাস। ফাইল ছবি
হাইলাইটস
  • বৃহস্পতিবার পর্যন্ত ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর।
  • প্রায় গোটা দক্ষিণবঙ্গ জুড়েই বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।

বৃহস্পতিবার পর্যন্ত ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। প্রায় গোটা দক্ষিণবঙ্গ জুড়েই বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। তারপরেই ফের বাড়বে গরম। এমনকি সপ্তাহান্তে ফের ৪০ ডিগ্রি ছুঁতে পারে পারদ। থাকবে গুমোট আবহাওয়া। সোমবার তেমনটাই জানাল হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের সব জেলায়। তবে বুধে বৃষ্টিপাতের পরিমাণ কমবে। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের বেশির ভাগ জেলা থেকেই উধাও হবে ঝড়বৃষ্টি। বৃষ্টিতে ভিজতে পারে শুধু পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ এবং বীরভূম। 

সোমবার কলকাতার আকাশ মেঘলা। সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। উল্লেখ্য, গত সোমবার থেকে শনিবার পর্যন্ত রোজই দক্ষিণের বেশির ভাগ জেলার কোথাও না কোথাও বৃষ্টি হয়েছে। রবিবার সকালে কলকাতা-সহ আশপাশের জেলায় ছিল রোদ ঝলমলে আবহাওয়া। ফলে দিন কয়েক আগের সেই গরমের স্মৃতি তখনই উঁকি দিয়েছিল রাজ্যবাসীর মনে। সোমবার আকাশ মেঘলা থাকলেও ভ্যাপসা গরম রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার থেকে আগামী কয়েক দিনে তাপমাত্রা একটু একটু করে বৃদ্ধি পাবে। হতে পারে তাপপ্রবাহও।

মৌসম ভবনের তরফে পূর্বাভাসে জানানো হয়েছে, উত্তর পাকিস্তানের উপরে একটি পশ্চিমী ঝঞ্ঝা তৈরি হয়েছে। অন্যদিকে, পশ্চিম উত্তর প্রদেশ ও দক্ষিণ রাজস্থানের উপরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এর জেরেই আগামী কয়েকদিন ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিন জম্মু-কাশ্মীর থেকে শুরু করে লাদাখ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। ১৪ তারিখ পর্যন্ত ঝড়বৃষ্টি সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন

অন্যদিকে, বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগঢ়, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, ছত্তীসগঢ়, গুজরাট, মহারাষ্ট্র ও গোয়াতেও। আগামী চারদিন অবধি আকাশের অবস্থা একই থাকবে।

Advertisement

 

Advertisement