scorecardresearch
 

West Bengal Weather Update: বড় দুর্যোগ আসছে দক্ষিণবঙ্গে, সতর্ক না হলেই বিপদ, রইল আবহাওয়ার আপডেট

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের ওপর গতকালের নিম্নচাপ এলাকায় একটি ঘূর্ণিবর্ত দাঁনা বাঁধছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। যেটি এখন মধ্যমস্তরের উপরে ৭.৬ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত রয়েছে। এটি আগামী ২৪ ঘন্টার মধ্যে উত্তর ওডিশা এবং পার্শ্ববর্তী পশ্চিমবঙ্গ জুড়ে পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হওয়ার সম্ভাবনা রয়েছে। যার জেরে পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ৩০শে সেপ্টেম্বর থেকে ৪ই অক্টোবর মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের ওপর গতকালের নিম্নচাপ এলাকায় একটি ঘূর্ণিবর্ত দাঁনা বাঁধছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।
  • যেটি এখন মধ্যমস্তরের উপরে ৭.৬ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত রয়েছে।

West Bengal Weather Update: উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের ওপর গতকালের নিম্নচাপ এলাকায় একটি ঘূর্ণিবর্ত দাঁনা বাঁধছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। যেটি এখন মধ্যমস্তরের উপরে ৭.৬ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত রয়েছে। এটি আগামী ২৪ ঘন্টার মধ্যে উত্তর ওডিশা এবং পার্শ্ববর্তী পশ্চিমবঙ্গ জুড়ে পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হওয়ার সম্ভাবনা রয়েছে। যার জেরে পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ৩০শে সেপ্টেম্বর থেকে ৪ই অক্টোবর মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির অনুকূল পরিস্থিতি রয়েছে। সেই কারণেই শনি এবং রবিবার কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার দক্ষিণবঙ্গের মোট ১০টি জেলায় ভারী বৃষ্টির (৭ থেকে ১১ সেন্টিমিটার) সম্ভাবনা রয়েছে। সেই তালিকায় আছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পূর্ব বর্ধমানে। এই দিন দক্ষিণের অন্য জেলাগুলিতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে।

নিম্নচাপের কারণে সাগরের উপর ঘণ্টায় ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। শনি এবং রবিবার মৎস্যজীবীদের সমুদ্রযাত্রার উপর নিষেধাজ্ঞা জারি করেছে হাওয়া অফিস।

আরও পড়ুন

উত্তরবঙ্গের আবহাওয়া
উত্তরবঙ্গে রবিবার থেকে বৃষ্টি খানিকটা বাড়বে। মঙ্গলবার থেকে ভারী ও অতি ভারী বৃষ্টির সতর্কতা থাকবে। সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির স্পেল উত্তরবঙ্গে। সোম ও মঙ্গলবার মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টির সতর্কতা। মঙ্গলবার থেকে পার্বত্য এলাকার জেলাগুলিতে বৃষ্টি বাড়বে। বৃহস্পতিবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে। ভারী ও অতি ভারী বৃষ্টির ফলে উত্তরবঙ্গে পার্বত্য এলাকায় ধস নামতে পারে। 
 

Advertisement

Advertisement