scorecardresearch
 

One Week Heat Wave Forecast: বাংলায় আরও ৭ দিন তীব্র তাপপ্রবাহ, চড়বে কলকাতার পারদও; সতর্কবার্তা

হাওয়া অফিস আগেই জানিয়েছিল বুধবার থেকে তাপপ্রবাহের তীব্রতা আরও বাড়বে। পরিস্থিতি হয়েছেও তাই। এদিন শহর কলকাতার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা দুটোই স্বাভাবিকের ৩ ডিগ্রি ওপরে। হাওয়া অফিস বলছে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী এক সপ্তাহে ২ থেকে ৪ ডিগ্রি মতো তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে। আপাতত দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কতা থাকছে, আবার বেশ কিছু জায়গায় তীব্র তাপপ্রবাহেরও সম্ভাবনা রয়েছে।

Advertisement
বাংলা জুড়ে আরো ৭দিন চলবে তীব্র তাপপ্রবাহ বাংলা জুড়ে আরো ৭দিন চলবে তীব্র তাপপ্রবাহ

হাওয়া অফিস আগেই জানিয়েছিল বুধবার থেকে তাপপ্রবাহের তীব্রতা আরও বাড়বে। পরিস্থিতি হয়েছেও তাই। এদিন শহর কলকাতার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা দুটোই স্বাভাবিকের ৩ ডিগ্রি ওপরে। হাওয়া অফিস বলছে,  দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী এক সপ্তাহে ২ থেকে ৪ ডিগ্রি মতো তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে। আপাতত দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কতা থাকছে, আবার বেশ কিছু জায়গায় তীব্র তাপপ্রবাহেরও সম্ভাবনা রয়েছে।

আরো সাত দিন তাপপ্রবাহ
গরমে হাঁসফাঁস করছে ভোটমুখী বাংলা। চাঁদিফাটা রোদ আর অস্বস্তিকর গরমে জ্বলছে বঙ্গবাসী। সকাল থেকেই সূর্যের চোখ রাঙানি, বেলা বাড়লেই সূচ ফোটাচ্ছে রোদ। এরমধ্যে আলিপুর আবহাওয়া দফতর আরও খারাপ খবর শোনাল। হাওয়া অফিস জানাচ্ছে,  তাপমাত্রা কমার কোনো সম্ভাবনা নেই। আগামী তিন দিনে ২ থেকে ৪  ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়বে।

দক্ষিণবঙ্গের সব জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা
সপ্তাহভর তাপপ্রবাহের পূর্বভাস রয়েছে দক্ষিণবঙ্গে। বেশি করে দহনে পুড়বে পশ্চিমের জেলাগুলি। বুধবার  পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান ও দক্ষিণ ২৪ পরগনাতে তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা দেওয়া হয়েছিল। বৃহস্পতিবার পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান ও দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম এবং উত্তর ২৪ পরগনাতে তীব্র তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। শুক্রবারপূর্ব মেদিনীপুর,পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান ও দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম এবং উত্তর ২৪ পরগনা, বীরভূম, বাঁকুড়া এই জেলাগুলিতে তীব্র তাপপ্রবাহ চলবে। সপ্তাহান্তেও রেহাই নেই। শনি ও রবিবার এই তাপপ্রবাহ চলবে দক্ষিণবঙ্গ জুড়ে। দক্ষিণবঙ্গের পূর্ব মেদিনীপুর ও পশ্চিম বর্ধমানের কিছু জায়গাতেই তাপপ্রবাহের 'লাল সতর্কতা' জারি করেছে আলিপুর আবহাওয়া  দফতর। এদিন  দক্ষিণবঙ্গের ছয় জেলায় চরম থেকে তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা 'কমলা সতর্কতা' জারি করা হয়েছিল। পাশাপাশি পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, হুগলি, পশ্চিম বর্ধমান ও উত্তর ২৪ পরগনায় তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। তাপপ্রবাহের সঙ্গে সঙ্গে লু বইবে।  কলকাতা, হাওড়া, নদিয়া, বীরভূম, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান ও পুরুলিয়াতে তাপপ্রবাহের সতর্কীকরণ দিয়েছে আবহাওয়া দফতর। সংশ্লিষ্ট জেলাগুলিতেও তাপপ্রবাহের সঙ্গে সঙ্গে লু বইতে পারে। আবহাওয়া দফতর জানিয়েছে, প্রয়োজন ছাড়া সকাল ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত রোদে না বেরোনোই ভাল।

আরও পড়ুন

Advertisement

উত্তরবঙ্গেও তাপপ্রবাহ চলছে
উত্তরবঙ্গের নীচের দিকের জেলাগুলিতে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। বিশেষ করে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহ চলছে। গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারের বেশ কিছু অংশে। আগামী ৩ দিনে তাপমাত্রা কিছুটা বাড়বে উত্তরবঙ্গের প্রায় সব জেলাতে। তবে উপরের দিকের জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাসও রয়েছে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গে। দার্জিলিং,কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এই ৫ জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কলকাতার আবহাওয়া
বুধবার বিকেলে আবহাওয়া দফতর  জানিয়েছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ অংশত মেঘলা থাকবে। তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৪০ ও ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এদিন দুপুরে কলকাতার তাপমাত্রা ছিল ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস। এপ্রিল মাসের শেষে ৪১ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে।
 

Advertisement