scorecardresearch
 

Heatwave Alert: তীব্র গরমে পুড়বে বাংলা, বুধ থেকেই তাপপ্রবাহের কবলে ৫ জেলা

৬ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আর্দ্র এবং অস্বস্তিকর আবহাওয়ার সতর্কতা। এই অঞ্চলে উপরে প্রধানত শুষ্ক পশ্চিমী বাতাসের কারণে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

Advertisement
west bengal weather update west bengal weather update
হাইলাইটস
  • ৬ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের পূর্বাভাস
  • ৪২ ডিগ্রিতে চলে যেতে পশ্চিমের জেলাগুলির তাপমাত্রা

৬ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আর্দ্র এবং অস্বস্তিকর আবহাওয়ার সতর্কতা। এই অঞ্চলে উপরে প্রধানত শুষ্ক পশ্চিমী বাতাসের কারণে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। আগামী ৫ দিনের মধ্যে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে দিনের তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে এবং দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলীয় জেলাগুলিতে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৪-৫ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। বুধবার থেকে তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে পশ্চিমের জেলাগুলিতে।

পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে বুধবার থেকে শনিবারের মধ্যে। ৪২ ডিগ্রিতে চলে যেতে পারে। পশ্চিমের জেলাগুলির তাপমাত্রা। কলকাতায় ৩৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি তাপমাত্রা চলে যেতে পারে বলে মনে করা হচ্ছে। কলকাতার আলিপুরে সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ৩৬.৭ ডিগ্রি সেলসিয়াসে, যা স্বাভাবিকের থেকে ২.১ ডিগ্রি বেশি। দমদমে সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ৩৭.২ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ২.১ ডিগ্রি বেশি। সল্টলেকের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.২ ডিগ্রি বেশি। কলকাতার পড়শি শহর হাওড়ায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ২.৫ ডিগ্রি বেশি। বাঁকুড়ায় পারদ চড়েছে ৩৯.৫ ডিগ্রিতে। যা স্বাভাবিকের থেকে ২.৭ ডিগ্রি বেশি। বর্ধমানের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.২ ডিগ্রি বেশি। পানাগড়ে সর্বোচ্চ তাপমাত্রা ৩৯.৫ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ৩.১ ডিগ্রি বেশি। আসানসোলে পারদ চড়েছে ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.৮ ডিগ্রি বেশি। পুরুলিয়ার সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.২ ডিগ্রি বেশি। সিউড়ির তাপমাত্রা ৩৯ ডিগ্রি। ব্যারাকপুরের সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ৩৮.৬ ডিগ্রি। মুর্শিদাবাদের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ৩.৭ ডিগ্রি বেশি।

বুধবার পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুরের কোথাও কোথাও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। বৃহস্পতিবার পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, বাঁকুড়া, দুই মেদিনীপুরের ২-১টি জায়গায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। শুক্র এবং শনিবার পুরুলিয়া, দুই বর্ধমান, ঝাড়গ্রাম, বাঁকুড়া, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনার কোথাও কোথাও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে।

Advertisement

তাপপ্রবাহের প্রভাব সাধারণ জনগণের জন্য সহনীয় হতে পারে। তবে শিশু, বয়স্ক, দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য ক্ষতি ডেকে আনতে পারে। দীর্ঘ সময়ের জন্য রোদে কাজ করা থেকে বিরত থাকতে হবে। না হলে হিট ক্র্যাম্প, হিট র‍্যাশ হতে পারে। সকাল ১১টা থেকে বিকেল ৪টার মধ্যে বাইরে বের না হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

অন্যদিকে, বৃহস্পতিবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্র এবং শনিবার উত্তরের সব জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। দক্ষিণবঙ্গে আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই।

TAGS:
Advertisement