scorecardresearch
 

Heavy Rain Forecast: উত্তর থেকে দক্ষিণে ভারী বৃষ্টির লাল সতর্কতা জারি, থাকছে হড়পা বানের আশঙ্কাও

দক্ষিণবঙ্গ ও সংলগ্ন এলাকায় নিম্নচাপ অবস্থান করছে। খুবই ধীর গতিতে এগিয়ে চলেছে নিম্নচাপ। আগামী ৪৮ ঘণ্টায় একটু দুর্বল হয়ে বাংলাদেশের দিকে যাওয়ার সম্ভাবনা আছে।

Advertisement
উত্তর থেকে দক্ষিণে ভারী বৃষ্টির লাল সতর্কতা জারি, থাকছে হড়পা বানের আশঙ্কাও উত্তর থেকে দক্ষিণে ভারী বৃষ্টির লাল সতর্কতা জারি, থাকছে হড়পা বানের আশঙ্কাও
হাইলাইটস
  • প্রায় সমস্ত জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতে সম্ভাবনা থাকছে
  • শুক্রবার পর্যন্ত দুই বঙ্গেই কিছু জায়গায় হড়পা বানের সম্ভাবনা রয়েছে

শনিবার পর্যন্ত রাজ্যে দুর্যোগ চলবে বলে জানাল আলিপুর আবহাওয়া দফতর। নিম্নচাপের কারণে পর্যন্ত গত কয়েকদিন ধরেই রাজ্যে টানা বৃষ্টি হচ্ছে। কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টিও হয়েছে। দোসর হয়েছে ডিভিসি-র ছাড়া জল। যার কারণে কয়েকটি জেলাতে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, দক্ষিণবঙ্গ ও সংলগ্ন এলাকায় নিম্নচাপ অবস্থান করছে। খুবই ধীর গতিতে এগিয়ে চলেছে নিম্নচাপ। আগামী ৪৮ ঘণ্টায় একটু দুর্বল হয়ে বাংলাদেশের দিকে যাওয়ার সম্ভাবনা আছে।

নিম্নচাপের কারণে শনিবার পর্যন্ত রাজ্যের প্রায় সমস্ত জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতে সম্ভাবনা থাকছে। বৃহস্পতিবার ৫ তারিখ ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়াতে। ৬ অক্টোবর নদিয়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলার এক বা দু'টি স্থানে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সব জেলাতেই জারি হয়েছে ইয়েলো অ্যালার্ট।

উত্তরবঙ্গের ক্ষেত্রে বৃহস্পতিবার বিশেষ ভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে কোচবিহার ও আলিপুরদুয়ারে। ৩০ সেন্টিমিটারের থেকে বেশি বৃষ্টি হতে দুই জেলায়। এছাড়াও অত্যধিক ভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি, কালিম্পং, দার্জিলিং, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর মালদাতে।  ৬ তারিখে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কোচবিহার এবং আলিপুরদুয়ারে।

আরও পড়ুন

বৃহস্পতিবার রেড অ্যালার্ট থাকছে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে।  অরেঞ্জ অ্যালার্ট রয়েছে কালিম্পঙের পাহাড়ে। কিছু কিছু জায়গায় ভূমি ধসেরও সম্ভাবনা থাকছে। জল জমার সতর্কতাও থাকছে। সেই সঙ্গে ভারী বৃষ্টির সময় দৃশ্যমানতা কমে যাবে। শুক্রবার পর্যন্ত দুই বঙ্গেই কিছু জায়গায় হড়পা বানের সম্ভাবনা রয়েছে।

কলকাতার ক্ষেত্রে বৃহস্পতিবার ও শুক্রবার হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। ৬ তারিখ দুপুরের পর থেকে দক্ষিণবঙ্গে আবহাওয়ার উন্নতি হবে। উত্তরবঙ্গে আবহাওয়ার উন্নতি হবে ৭ তারিখ থেকে।

Advertisement

TAGS:
Advertisement