scorecardresearch
 

Bengal Rain Forecast: ঝড়-বৃষ্টি বাড়ার পূর্বাভাস, সমুদ্র আরও উত্তাল হবে, কতদিন ধরে চলবে দুর্যোগ?

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আজও কলকাতা-সহ রাজ্যের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। সোমবারের পর মঙ্গলবারও ঝড়বৃষ্টি হয়েছে। যার জেরে অনেকটা পারদ পতন হল রাজ্যে। 

Advertisement
আরও বৃষ্টির পূর্বাভাস রাজ্যে। আরও বৃষ্টির পূর্বাভাস রাজ্যে।
হাইলাইটস
  • আজও কলকাতা-সহ রাজ্যের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি হতে পারে
  • বৃষ্টির সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া।
  • অনেকটা পারদ পতন হল রাজ্যে। 

সকাল থেকেই মেঘলা আকাশ। রোদের দেখা নেই বললেই চলে। বইছে হাওয়াও। বুধবার সকালে কলকাতার আকাশের চেহারা জানান দিচ্ছে, বৃষ্টি দোরগোড়ায়। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আজও কলকাতা-সহ রাজ্যের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। সোমবারের পর মঙ্গলবারও ঝড়বৃষ্টি হয়েছে। যার জেরে অনেকটা পারদ পতন হল রাজ্যে। 

ঝড়বৃষ্টির পূর্বাভাস


হাওয়া অফিস সূত্রে খবর, আজ কলকাতা-সহ রাজ্যের সব জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে বইবে দমকা হাওয়া। হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৩০-৪০ কিমি। আবহাওয়া দফতর জানিয়েছে, আজ থেকে রবিবার পর্যন্ত রাজ্যের সব জেলায় ঝড়বৃষ্টি চলবে। 

আরও পড়ুন

অন্য দিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ থেকে শুক্রবার পর্যন্ত উত্তরের সব জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। 

ঘূর্ণাবর্তের জের

হাওয়া অফিস সূত্রে খবর, দক্ষিণ ঝাড়খণ্ড এবং পার্শ্ববর্তী এলাকা ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। দক্ষিণ ঝাড়খণ্ড থেকে পশ্চিম মধ্যপ্রদেশ পর্যন্ত ঘূর্ণাবর্তের উপরে বিস্তৃত রয়েছে অক্ষরেখা। সেটি রয়েছে সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ০.৯ কিমি উপরে। এর প্রভাবে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্পপূর্ণ বায়ু ঢুকছে এ রাজ্যে। আর সেই কারণেই সপ্তাহভর বৃষ্টি চলবে। 


মৎস্যজীবীদের সতর্কতা

হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২ঘণ্টায় মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। উপকূলবর্তী এলাকায় ঘণ্টায় ৪৫-৫৫ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। যার জেরে উত্তাল হবে সমুদ্র। প্রবল জলোচ্ছ্বাস হতে পারে সমুদ্র তীরবর্তী এলাকায়।আজ রাত সাড়ে ১১টা পর্যন্ত সমুদ্রে বিশাল ঢেউ আছড়ে পড়তে পারে। ঢেউয়ের উচ্চতা হতে পারে ০.৮ থেকে ২ মিটার। 


কলকাতায় কত তাপমাত্রা?

Advertisement

হাওয়া অফিস জানিয়েছে, বুধবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রির কাছে। মঙ্গলবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৩২.৭ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২২.২ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ৪.৬ ডিগ্রি কম। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ এবং ন্যূনতম ৫৬ শতাংশ। 

কেমন থাকবে তাপমাত্রা?

হাওয়া অফিস জানিয়েছে, বৃষ্টির জেরে অনেকটা নামল পারদ। আগামী ২৪ ঘণ্টায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা  ২-৪ ডিগ্রি করে নামবে। আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের জেলাগুলিতেও  ২-৪ ডিগ্রি করে কমবে তাপমাত্রা। 
 

Advertisement