scorecardresearch
 

West Bengal Weather Update: আবার নিম্নচাপ, ৬ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস, স্পেশাল বুলেটিনে তারিখ জানাল হাওয়া অফিস

আগামী সপ্তাহে রাজ্যে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বঙ্গোপসাগরে নিম্নচাপের সম্ভাবনা রয়েছে, যার প্রভাব দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় দেখা যাবে। একই সঙ্গে আন্দামান সাগরে একটি উচ্চ বায়ু ঘূর্ণিঝড় তৈরির সম্ভাবনা রয়েছে, যা ২০ অক্টোবরের দিকে শুরু হতে পারে এবং ২২ অক্টোবরের দিকে মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপের রূপ নিতে পারে।

Advertisement
আবহাওয়ার খবর আবহাওয়ার খবর
হাইলাইটস
  • আগামী সপ্তাহে রাজ্যে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।
  • বঙ্গোপসাগরে নিম্নচাপের সম্ভাবনা রয়েছে, যার প্রভাব দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় দেখা যাবে।

আগামী সপ্তাহে রাজ্যে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বঙ্গোপসাগরে নিম্নচাপের সম্ভাবনা রয়েছে, যার প্রভাব দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় দেখা যাবে। একই সঙ্গে আন্দামান সাগরে একটি উচ্চ বায়ু ঘূর্ণিঝড় তৈরির সম্ভাবনা রয়েছে, যা ২০ অক্টোবরের দিকে শুরু হতে পারে এবং ২২ অক্টোবরের দিকে মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপের রূপ নিতে পারে। এর জেরে ২৩ এবং ২৪ অক্টোবর থেকে বাংলায় বিচ্ছিন্ন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

নিম্নচাপের সম্ভাবনা ও বৃষ্টিপাতের পূর্বাভাস:
আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরের উপকূলে তৈরি হতে থাকা নিম্নচাপের জেরে ২৩ এবং ২৪ অক্টোবর দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। বিশেষ করে কলকাতা, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা বেশি। আবহাওয়ার সতর্কতায় আরও বলা হয়েছে, সমুদ্রের ঢেউ ৫ ফুট বা তার বেশি উচ্চতায় উঠতে পারে, তাই উপকূলবর্তী এলাকায় সতর্কতা জারি করা হয়েছে।

উত্তাল হতে পারে সমুদ্র:
নিম্নচাপের প্রভাবে উপকূলবর্তী এলাকাগুলিতে সমুদ্র উত্তাল হতে পারে। যদিও মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ব্যাপারে এখনও নিষেধাজ্ঞা জারি করা হয়নি, তবে সমুদ্রসৈকতে অবস্থিত স্থানীয় মানুষদের সতর্ক করা হয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে এবং সমুদ্রের ঢেউও বাড়তে পারে।

আরও পড়ুন

উত্তরবঙ্গের পরিস্থিতি:
এদিকে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলাগুলিতে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাহাড়ি এলাকায় বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলেও ধস বা প্লাবনের আশঙ্কা নেই বলে জানিয়েছে হাওয়া অফিস।

দক্ষিণবঙ্গে ফের বৃষ্টির সম্ভাবনা:
দক্ষিণবঙ্গে সোমবার থেকে ফের বৃষ্টি বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান এবং নদিয়ার কিছু অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisement

 

Advertisement